বুধবার, ২৮ ফেব্রুয়ারী ২০২৪, ০৮:০৪ পূর্বাহ্ন
শিরোনামঃ
শিরোনামঃ
মানবাধিকার শীর্ষক আলোচনা সভা- ২০২৪ বিশ্বে দ্রব্যমূল্য কমলেও দুর্নীতির কারণে বাংলাদেশে বৃদ্ধির রেকর্ড কলাপাড়ায় হতদরিদ্রদের মাঝে ঢেউটিন ও চেক বিতরণ।। নোয়াখালী বেদে পল্লী হইতে দুই পেশাদার মাদক ব্যবসায়ীকে আটক করেছে জেলা মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদ্প্তর কলাপাড়ায় জাতীয় বিজ্ঞান মেলা, ৮ম  বিজ্ঞান অলিম্পিয়াড পুরস্কার বিতরণী ও সমাপনী অনুষ্ঠান সকল সরকার সীমান্ত হত্যাকে প্রশ্রয় দিয়েছে : মোমিন মেহেদী সামাজিক ও আইনি বিষয়ক মানবাধিকার সংস্থার প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন-২০২৪ কুয়াকাটা হবে বিশ্বমানের পর্যটন কেন্দ্র- প্রতিমন্ত্রী মহিব রাজশাহীতে হামলা ও জমি দখলমুক্ত করার প্রতিবাদে দাবিতে সংবাদ সম্মেলন সামাজিক ও আইনি বিষয়ক মানবাধিকার সংস্থার কম্বল পেয়ে খুশি ৫০ টি পরিবার
নোটিশঃ
দেশব্যাপি জেলা ও উপজেলা প্রতিনিধি আবশ্যক। নুন্যতম শিক্ষাগত যোগ্যতা এইচ এস সি/ সমমান পাস। যোগাযোগঃ 01715247336

খাল খননে মূল্যবান প্রজাতির গাছ কর্তন

পাইকগাছা (খুলনা) প্রতিনিধি / ২৬৭
নিউজ আপঃ সোমবার, ৩০ মে, ২০২২, ২:৫৩ অপরাহ্ন

খুলনার পাইকগাছায় খাল খননে ঠিকাদার দু’ধারে মূল্যবান বিভিন্ন প্রজাতির হাজার হাজার গাছ কর্তন করছে। অভিযোগে, উপজেলার লতা ইউনিয়নের বদ্ধ পোদা নদী সরকার মিষ্টি পানি সংরক্ষণের জন্য খননের পরিকল্পনা নেন।

সে মোতাবেক মৎস্য অধিদপ্তরের আওতাধীন ৭ কিলোমিটার খননের জন্য প্রায় ৪ কোটি টাকা বরাদ্দ দেয়। চট্টগ্রামের ইউনুস এন্ড ব্রাদার্স ঠিকাদারি প্রতিষ্ঠান কাজটি টেন্ডার পান। ৭ কিলোমিটার নদী খননের ৯৬ ফুট মুখে ও তলদেশে ৬৭ ফুট চওড়া হতে হবে।

এছাড়া গভীরতা পার্শ্ববর্তী জমি সমতল থেকে ১০ গভীরতা হবে। কিন্তু ঠিকাদার প্রতিষ্ঠান তাদের নিজেদের স্বার্থ রক্ষার্থে নদীর দুই, ধারে নিম, তেঁবুল, রেন্টি, খেজুর, গেওয়া সহ বিভিন্ন প্রজাতির হাজার হাজার গাছ কেটে সাবাড় করে দিয়েছে। যে পক্ষিকূলের আবাস্থল,খাদ্যকূল ও অক্সিজেন অভাব দেখা দিয়েছে।

এসব বিষয় উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা পবিত্র কুমার দাস জানান, খাল খননের কাজ আমরা দেখা শুনা করছি। গাছ কাটার বিষয় স্থানীয় লোকজন তাদের লাগানো গাছ স্ব-উদ্যোগে কেটে নিয়েছে বলে আমি জানি।

বন বিভাগের পাই উপজেলা কর্মকর্তা প্রেমানন্দ রায় বলেন, বিষয়টি আমি জানি না। নদী যেহেতু মৎস্য অধিদপ্তরের আওতাধীন খনন চলছে, আমি খোঁজ নিয়ে বিস্তারিত পরে জানাবো।

ঠিকাদারি প্রতিষ্ঠান ইউনুস এন্ড ব্রাদার্স এর মালিক শহিদুল ইসলাম জানান, আমরা কারোর গাছ কর্তন করছি না। যারা গাছ লাগিয়েছে তারা নিজেরা কেটে নিচ্ছে।

এ দিকে ভুক্তভোগী মোজাফফর, সুব্রত, অনিল, কৃষ্ণপদসহ শতাধিক লোক জানান, ঠিকাদার জোর করে বিভিন্ন ভয়ভীতি দেখিয়ে গাছ কেটে দিচ্ছে।


এই বিভাগের আরও খবর....
এক ক্লিকে বিভাগের খবর