সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৩:১৬ পূর্বাহ্ন
শিরোনামঃ
শিরোনামঃ
মাদ্রাসার দুর্নীতির বিরুদ্ধে সংবাদ সম্মেলন কলাপাড়া প্রকল্পে চাকুরি, লভ্যাংশ প্রদান সহ ৭ দফা দাবিতে পায়রা  তাপ বিদ্যুৎ কেন্দ্রের জমি অধিগ্রহনে ক্ষতিগ্রস্থদের মানব বন্ধন গণতন্ত্রকে পরিবারতন্ত্র ধ্বংস করছে : নতুনধারা   রাজশাহী বরেন্দ্র প্রেসক্লাবের তৃতীয় প্রতিষ্ঠাবার্ষিকী পালিত ‘দ্রব্যমূল্য বৃদ্ধি-দুর্নীতি-সীমান্ত হত্যা বন্ধে ব্যর্থ সকল সরকার : মোমিন মেহেদী ফেনী ও নোয়াখালীতে বন্যাদুর্গতদের পাশে এসএলএ ২২ দিন পর লাশ উত্তোলন ৩ আসামি কারাগারে  ত্রান প্রতিমন্ত্রীকে নিয়ে ফেসবুকে পোষ্ট, এবার পর্নোগ্রাফী আইনে মামলা দায়ের রাজশাহীতে গৃহবধূকে হত্যা করে আত্মহত্যা হিসেবে চালিয়ে দেওয়ার অভিযোগ স্ত্রীকে নির্যাতনের পর শশুরকে হত্যার চেষ্টা, প্রতিবাদে মানববন্ধন
নোটিশঃ
দেশব্যাপি জেলা ও উপজেলা প্রতিনিধি আবশ্যক। নুন্যতম শিক্ষাগত যোগ্যতা এইচ এস সি/ সমমান পাস। যোগাযোগঃ 01715247336

ফের ডিম দিল বন্যপ্রাণী ফাউণ্ডেশনের অজগর

মৌলভীবাজার জেলা প্রতিনিধি / ৭১
নিউজ আপঃ মঙ্গলবার, ২৪ মে, ২০২২, ১০:২২ পূর্বাহ্ন

মৌলভীবাজারের শ্রীমঙ্গলে অবস্থিত বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউণ্ডেশনের একটি অজগর সাপ আবারো ডিম দিয়েছে। ধারণা করা হচ্ছে, এবার অজগরটি ৪০টির মতো ডিম দিয়েছে। এ নিয়ে এই অজগরটি এবার পঞ্চমবারের মতো ডিম দিল।

বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের পরিচালক স্বপন দেব সজল জানান, সোমবার (২৩ মে) ভোরে প্রতিদিনের মতো তিনি খাঁচার পাশে গিয়ে দেখতে পান অজগর সাপটি কুণ্ডলী পাকিঁয়ে বসে আছে এবং পাশেই দুইটি ডিম পড়ে আছে। এরপর আগ্রহ নিয়ে অনুসন্ধান করে সাপটির শরীরের নিচে আরও ডিম দেখতে পান।

সজল দেব জানান, প্রায় তেরো বছর আগে শ্রীমঙ্গলের মির্জাপুর এলাকার একটি লেবু বাগান থেকে অজগরটিকে উদ্ধার করে নিয়ে আসা হয়েছিল।

তখন এটির বয়স ছিল মাত্র দুই বছর। চারবারের মধ্যে একবার কোনো ডিম ফুটে বাচ্চা বের হয়নি। বাকি তিনবারের ডিম থেকে প্রায় ১০০ বাচ্চা ডিম ফুটে বের হয়। আমরা এগুলো লাউয়াছড়া জাতীয় পার্কে ছেড়ে দিয়েছি।

তিনি বলেন, ‘ধারণা করছি, এবারো ৪০টির মতো ডিম দিয়েছে। আগের অভিজ্ঞতা থেকে এটা বলা যায়, ডিম ফুটে বাচ্চা বের হতে প্রায় ৫৫ থেকে ৬০ দিন লাগবে। বাচ্চা ফুটালে সেগুলো লাউয়াছড়া অথবা সাতছড়ি বনে অবমুক্ত করা হবে।’


এই বিভাগের আরও খবর....
এক ক্লিকে বিভাগের খবর