রবিবার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৬:৩২ পূর্বাহ্ন
শিরোনামঃ
শিরোনামঃ
প্রকল্পে চাকুরি, লভ্যাংশ প্রদান সহ ৭ দফা দাবিতে পায়রা  তাপ বিদ্যুৎ কেন্দ্রের জমি অধিগ্রহনে ক্ষতিগ্রস্থদের মানব বন্ধন গণতন্ত্রকে পরিবারতন্ত্র ধ্বংস করছে : নতুনধারা   রাজশাহী বরেন্দ্র প্রেসক্লাবের তৃতীয় প্রতিষ্ঠাবার্ষিকী পালিত ‘দ্রব্যমূল্য বৃদ্ধি-দুর্নীতি-সীমান্ত হত্যা বন্ধে ব্যর্থ সকল সরকার : মোমিন মেহেদী ফেনী ও নোয়াখালীতে বন্যাদুর্গতদের পাশে এসএলএ ২২ দিন পর লাশ উত্তোলন ৩ আসামি কারাগারে  ত্রান প্রতিমন্ত্রীকে নিয়ে ফেসবুকে পোষ্ট, এবার পর্নোগ্রাফী আইনে মামলা দায়ের রাজশাহীতে গৃহবধূকে হত্যা করে আত্মহত্যা হিসেবে চালিয়ে দেওয়ার অভিযোগ স্ত্রীকে নির্যাতনের পর শশুরকে হত্যার চেষ্টা, প্রতিবাদে মানববন্ধন কলাপাড়ায় আওয়ামীলীগ নেতাকে গায়েব করার হুমকী দেয়ায় যুবলীগ নেতার বিরুদ্ধে থানায় সাধারন ডায়রী
নোটিশঃ
দেশব্যাপি জেলা ও উপজেলা প্রতিনিধি আবশ্যক। নুন্যতম শিক্ষাগত যোগ্যতা এইচ এস সি/ সমমান পাস। যোগাযোগঃ 01715247336

শ্যামনগর আসছেন জলবায়ু পরিবর্তনের প্রভাব দেখতে ডেনমার্ক রাজকন্যা

শ্যামনগর (সাতক্ষীরা) প্রতিনিধি / ১৬৬
নিউজ আপঃ সোমবার, ২৫ এপ্রিল, ২০২২, ১১:১১ পূর্বাহ্ন

জলবায়ু পরিবর্তনের প্রভাব স্বচক্ষে দেখতে ডেনমার্ক ক্রাউন প্রিন্সেস ম্যারি এলিজাবেথ ডোনাল্ডসন সাতক্ষীরার শ্যামনগরে হেলিকপ্টারে আসছেন।

প্রশাসন সূত্রে জানা গেছে, তিন দিনের রাষ্ট্রীয় সফরে বাংলাদেশে আসছেন ডেনমার্ক রাজকন্যা। এই তিন দিনের এক দিনই তিনি উপকূলীয় সাতক্ষীরার শ্যামনগরে ব্যাস্ত সময় কাটাবেন ।

জলবায়ুর পরিবর্তনের ফলে ঠিক কী ধরনের প্রভাব বাংলাদেশের ওপরে পড়ছে তা দেখতে তিনি সাতক্ষীরার সুন্দরবন সংলগ্ন মুন্সিগঞ্জ ইউনিয়নের কুলতলী গ্রাম পরিদর্শন করবেন।

জলবায়ুর পরিবর্তন সেখানে কী ধরনের সংকট তৈরি করেছে এবং সেখানকার অধিবাসীদের জীবনযাত্রাকে কতটা প্রভাবিত করেছে সেটি কাছ থেকে দেখতে চান তিনি।

সাতক্ষীরা জেলা তথ্য অফিস থেকে সংবাদকর্মীদের কাছে পাঠানো সফরসূচি অনুযায়ী, বুধবার এক দিনের সফরে রাজকুমারী উপজেলার সুন্দরবনের কোলে গড়ে ওঠা ‘আকাশ লীনা ইকো ট্যুরিজম’ ইকোপার্কে যাবেন। রাজকুমারী ম্যারিকে স্বাগত জানাতে এরই মধ্যে সব ধরনের প্রস্ততি নিতে শুরু করেছে স্থানীয় প্রশাসন।

সরেজমিন প্রস্ততির কাজ দেখাশোনা করছেন শ্যামনগর উপজেলা নির্বাহী অফিসার মোঃ আক্তার হোসেন, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা শাহিনুল ইসলাম, উপজেলা ইঞ্জিনিয়ার মানিক হোসেন ও পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তাবৃন্দ। কুলতলী গ্রামের বিষয়টি তদারকি করছেন মুন্সীগঞ্জ ইউনিয়নের চেয়ারম্যান অসীম কুমার মৃধা।

জানা যায় সফরসূচি অনুযায়ী, ক্রাউন প্রিন্সেস ম্যারি এলিজাবেথ ডোনাল্ডসন ওই দিন সকালে শ্যামনগরে হেলিকপ্টার থেকে নামবেন। এরপর গাড়িতে করে তিনি উপজেলার মুন্সিগঞ্জ ইউনিয়নের সুন্দরবন সংলগ্ন কুলতলী গ্রামে যাবেন।

পরে ওই জনপদে গ্রামের মানুষদের সঙ্গে কথা বলবেন। জলবায়ু ঝুঁকিপূর্ণ জনগোষ্ঠীর বসবাস এলাকায় সাইক্লোন শেল্টার ও বেড়িবাঁধ পরিদর্শন করবেন এবং বাঁধের পাশে বসবাসকারী প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্ত লোকজনের সঙ্গে কথা বলবেন।

তিনি সংবাদকর্মীদের সঙ্গে কথা বলবেন। এছাড়া, তিনি বন বিভাগের লোকজনের সঙ্গেও কথা বলবেন।

এদিকে রাজকুমারীর আগমন ঘিরে শ্যামনগরে সাজসাজ রব পড়ে গেছে। কুলতলী এলাকার ইটের সোলিং রাস্তা দ্রুত মেরামত ও পরিষ্কার-পরিচ্ছন্নতার কাজ চলছে। বহুদূর বিস্তৃত নিরাপত্তাবেষ্টনীর মধ্যে জনসাধারণের যাতায়াত সীমিত করা হয়েছে। এলাকায় বৃদ্ধি করা হয়েছে গোয়েন্দা নজরদারি।

শ্যামনগরের বিভিন্ন স্থানে গোয়েন্দা বিভাগের লোকজন অবস্থান করছেন। এছাড়া নিরাপত্তার জন্য কয়েকদিন সুন্দরবনের পাশ পারমিট বন্ধ রাখা হয়েছে। রাজকুমারীর আগমনকে ঘিরে বিভিন্ন স্থানে সৌন্দর্য বর্ধনের কাজ চলছে।


এই বিভাগের আরও খবর....
এক ক্লিকে বিভাগের খবর