রবিবার, ০৫ মে ২০২৪, ০৯:৪৫ পূর্বাহ্ন
শিরোনামঃ
শিরোনামঃ
রুয়েট কর্মকর্তার প্রাণনাশের হুমকি রাজাকারের শ্যালকের পক্ষ নিয়ে আওয়ামী লীগ নেতা সেভ দ্য রোডের ১৫ দিনব্যাপী সচেতনতা ক্যাম্পেইন সমাপ্ত অবৈধ গ্যাস সংযোগে ‘আকাশ” সিন্ডিকেট রাজশাহীতে জালিয়াতি করে জমি হাতিয়ে নেওয়ার অভিযোগ যুবলীগ নেতার বিরুদ্ধে স্বাধীনতা দিবসে নতুনধারার দিনব্যাপী কর্মসূচি অনুষ্ঠিত বাঘায় স্বাধীনতা ও জাতীয় দিবস পালন পাইকোর (paicoo) ফাঁদে পা দিয়ে নিঃস্ব হাজারো যুবক হাজার কোটি টাকা উধাও মিরপুর ঝিলপাড় বস্তিতে অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্তদের মাঝে নগদ অর্থ বিতরণ ফের ফায়ার হাইড্রেন্ট স্থাপনের দাবি দুর্নীতির কারণে নির্মমভাবে বিদ্যুতের দাম বৃদ্ধি হচ্ছে : মোমিন মেহেদী
নোটিশঃ
দেশব্যাপি জেলা ও উপজেলা প্রতিনিধি আবশ্যক। নুন্যতম শিক্ষাগত যোগ্যতা এইচ এস সি/ সমমান পাস। যোগাযোগঃ 01715247336

প্রচণ্ড গরমে নষ্ট হয়ে গেছে প্রায় ৫  হেক্টর জমির বোরো ধান। 

আবুল কালাম আজাদ, পাংশা প্রতিনিধি / ২২৬
নিউজ আপঃ মঙ্গলবার, ১৩ এপ্রিল, ২০২১, ৬:৪৬ অপরাহ্ন

পদ্মার বুকে জেগে ওঠা চরে কৃষকের দেখা    স্বপ্ন এখন দুঃস্বপ্ন হয়ে উঠেছে রাজবাড়ীর পাংশা উপজেলার বাহাদুরপুরের কৃষকদের। উপজেলার বাহাদুরপুর চরে বৈরী আবহাওয়া ও  প্রচণ্ড গরমে নষ্ট হয়ে গেছে প্রায় ৫  হেক্টর জমির বোরো ধান। স্বপ্নে ঘেরা জমির ফসল নষ্ট হওয়ায় মাথায় হাত কৃষকের।
ধুধু মরু বালু চরে মাটি পরায় এবছর পুরো চর জুরে বাহাদুরপুরের কৃষকেরা আনন্দ উৎসবে বোরো ধান লাগিয়েছিলো। মনে স্বপ্নের জাল বুনেছিলো পদ্মার বুকে জেগে ওঠা এই চরকে ঘিরে কিন্তু কৃষকের স্বপ্ন দুরস্বপ্ন হয়ে ধরা দিলো এবছর। বৈরি আবহাওয়া ও ঠিকমত বৃষ্টি না হওয়ার কারনে চরের প্রায় ৫ হেক্টর জমির ধান পুড়ে চিটা হয়ে গিয়েছে।
সরেজমিনে গিয়ে দেখা যায়, বাহাদুরপুর ইউনিয়নের পদ্মার বুকে জেগে ওঠা বিশাল চরের ধানখেত সবুজে ঘেরা। দূর থেকে বোঝার উপায় নেই। কিন্তু কাছে গিয়ে দেখা যায় ধানের ২৫ ভাগ নষ্ট। চিটা হয়ে শুকিয়ে সাদা হয়ে গেছে।
বাহাদুরপুরের কৃষক ফিরোজ খান বলেন, আমরা দায়িক-দেনা ও ঋণ নিয়ে চরে ধান লাগিয়েছিলাম। কিন্তু গরম আবহাওয়ার কারণে সব ধান ছিটা হয়ে গেছে। এখন দায়িক-দেনা দেবো কেমনে আর বউ পুলাপান নিয়ে খাবো কি?
পাংশা উপজেলা কৃষি অফিসার রতন কুমার ঘোষ বলেন, বিগত ৪ই এপ্রিল পাংশা সহ সারা বাংলাদেশে গরম বাতাস প্রবাহিত হয়, এসময় যে সমস্ত ধান ফুল অবস্থায় ছিলো সেগুলা অনেক জায়গায় নষ্ট হয়ে গেছে। পাংশা বাহাদুরপুর ইউনিয়নের কৃষক ভায়েরা এবছর চরে বোরো ধানের আবাদ করেছে, আমরা জানতে  এবং দেখতে পেয়েছি সেখানকার কিছু সংখ্যক ধান চিটা হয়ে গিয়েছে। আমরা কৃষক ভাইদের পরামর্শ  দিচ্ছি, তারা যেনো ধান শক্ত না হওয়ার প্রর্যন্ত জমিতে ২-৩ সেন্টিমিটার পানি ধরে রাখে। এবং সংশ্লিষ্ট উপ-সহকারী কৃষি কর্মকর্তার কাছে পরামর্শ নিয়ে তারা যেনো ব্যাবস্থা গ্রহণ করে।


এই বিভাগের আরও খবর....
এক ক্লিকে বিভাগের খবর