বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৪:৩৫ পূর্বাহ্ন
শিরোনামঃ
শিরোনামঃ
রুয়েট কর্মকর্তার প্রাণনাশের হুমকি রাজাকারের শ্যালকের পক্ষ নিয়ে আওয়ামী লীগ নেতা সেভ দ্য রোডের ১৫ দিনব্যাপী সচেতনতা ক্যাম্পেইন সমাপ্ত অবৈধ গ্যাস সংযোগে ‘আকাশ” সিন্ডিকেট রাজশাহীতে জালিয়াতি করে জমি হাতিয়ে নেওয়ার অভিযোগ যুবলীগ নেতার বিরুদ্ধে স্বাধীনতা দিবসে নতুনধারার দিনব্যাপী কর্মসূচি অনুষ্ঠিত বাঘায় স্বাধীনতা ও জাতীয় দিবস পালন পাইকোর (paicoo) ফাঁদে পা দিয়ে নিঃস্ব হাজারো যুবক হাজার কোটি টাকা উধাও মিরপুর ঝিলপাড় বস্তিতে অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্তদের মাঝে নগদ অর্থ বিতরণ ফের ফায়ার হাইড্রেন্ট স্থাপনের দাবি দুর্নীতির কারণে নির্মমভাবে বিদ্যুতের দাম বৃদ্ধি হচ্ছে : মোমিন মেহেদী
নোটিশঃ
দেশব্যাপি জেলা ও উপজেলা প্রতিনিধি আবশ্যক। নুন্যতম শিক্ষাগত যোগ্যতা এইচ এস সি/ সমমান পাস। যোগাযোগঃ 01715247336

ইরাকে রামের মূর্তি, নিশ্চিত হতে ঘটনাস্থলে ভারতের দূতাবাস

প্রতিবেদকের নাম / ৪৫৩
নিউজ আপঃ বুধবার, ২৬ জুন, ২০১৯, ২:৩৫ অপরাহ্ন

ইরাকের হোরেন শেখান অঞ্চলের দারবান্দ-ই-বেলুলা ক্লিফে একটি পাথরের গায়ে খোদাই করা আছে মূর্তি। ভারতের অযোধ্যা সোধ সংগঠনের বিশ্বাস, সেই মূর্তিটি আসলে রামের। সেটি নিশ্চিত হওয়ার জন্য সম্প্রতি ইরাকে যায় ভারতের একটি প্রতিনিধিদল।

জানা গেছে, আনুমানিক দুই হাজার খ্রিস্টপূর্বে ওই মূর্তিটি খোদাই করা হয়। সেটি দেখে বোঝা যাচ্ছে, এক রাজা হাতে তীর-ধনুক নিয়ে দাঁড়িয়ে আছেন। আর তার কোমরে ভোজালি এবং তার পায়ের কাছে হাত জোড় করে বসে আছে কোনো এক প্রাণী। অযোধ্যা সোধ সংগঠনের পরিচালকের মতে, ওই প্রাণীটি প্রবল বলশালী হনুমান।

ইরাকে যাওয়া ভারতীয় প্রতিনিধিদের নেতৃত্বে ছিলেন ইরাকে নিযুক্ত ভারতীর রাষ্ট্রদূত প্রদীপ সিং রাজপুরোহিত। এছাড়া সেখানকার দূতাবাসের ভারতীয় কূটনীতিবিদ চন্দ্রমৌলি করণ, সুলেইমানিয়া বিশ্ববিদ্যালয়ের ইতিহাসবিদরা এবং কুর্দিস্তানের ইরাকি রাজ্যপাল।

তবে ওই মূর্তিটি রামের বলে মানতে নারাজ ইরাকের ইতিহাসবিদ এবং প্রত্নতাত্ত্বিকরা। তাদের মতে, সেটি ইরানের পাহাড়ি প্রজাতিদের রাজা তারদুন্নির মূর্তি।-কালের কন্ঠ


এই বিভাগের আরও খবর....
এক ক্লিকে বিভাগের খবর