শনিবার, ০৪ ডিসেম্বর ২০২১, ০৬:৫৭ পূর্বাহ্ন
শিরোনামঃ
শিরোনামঃ
কলাপাড়ায় সাংবাদিকদের সাথে স্বতন্ত্র প্রার্থীর মতবিনিময় সভা কলাপাড়ায় বৃদ্ধ মা,বাবাকে পিটিয়ে জখম করেছে পাষন্ড ছেলে কুয়াকাটা বিকল্প সড়ক বেহাল দশা, ঝুঁকি নিয়ে চলছে পর্যটকবাহী যানবাহন কলাপাড়ায় সালিশ বৈঠকে দু’পক্ষের  সংঘর্ষ তদন্ত কমিটি গঠন ছাত্রলীগ নেতার বিরুদ্ধে শৃঙ্খলা ভঙ্গের অভিযোগ ধান কুড়ানি শিশু-কিশোররা খুঁজে  বেড়াচ্ছে ইঁদুরের গর্ত কলাপাড়ায় তিন ইউপি নির্বাচনে এক নারীসহ ১৬ জন চেয়ারম্যান প্রার্থীর মনোনয়ন পত্র দাখিল কলাপাড়ায় খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তি ও চিকিৎসার দাবিতে বিক্ষোভ সমাবেশ প্রধানমন্ত্রী শেখ হাসিনা ‘গ্রাম হবে শহর’ এই স্বপ্ন বাস্তবায়নের অগ্রযাত্রায় নেতৃত্ব দিচ্ছেন: যুবলীগ নেতা সোহাগ কলাপাড়ায় তৃণমূলের ভোটে শীর্ষে থাকা চেয়ারম্যান প্রার্থীর পক্ষে সংবাদ সম্মেলন
নোটিশঃ
চট্টগ্রাম বিভাগে বিভিন্ন জেলায় প্রতিনিধি আবশ্যক। যারা ইচ্ছুক, তারা আমাদের নিউজ পোর্টালে যোগাযোগ করবেন। যোগাযোগ 01715247336.

রাজবাড়ীতে ভালো ফলন হয়েছে পেঁয়াজের 

আবুল কালাম আজাদ নিজস্ব প্রতিনিধি / ১২৪ শেয়ার হয়েছে
নিউজ আপঃ বৃহস্পতিবার, ১১ মার্চ, ২০২১, ৩:৪৫ অপরাহ্ন

দেশের অন্যান্য জেলার ন্যায় পশ্চিমের নদী বেষ্টিত জেলা রাজবাড়ীতে পেঁয়াজের ভালো ফলন হয়েছে। লক্ষ্যমাত্রা ছাড়িয়ে পেঁয়াজের আবাদ হয়েছে রাজবাড়ীতে। বর্তমানে জমি থেকে পেঁয়াজ উত্তোলনের প্রস্তুতি নিচ্ছে চাষিরা। তবে পেঁয়াজের উৎপাদন ভালো হলেও কাঙ্খিত দাম পাবে কিনা তা নিয়ে কিছুটা সংশয়ে চাষিরা।
রাজবাড়ী কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের তথ্য মতে, গত বছর রাজবাড়ী জেলার ৫ উপজেলা রাজবাড়ী সদর, পাংশা, কালুখালি, বালিয়াকান্দি ও গোয়ালন্দে পেঁয়াজের আবাদ হয়েছিল ৮ হাজার ৭৪২ হেক্টর জমিতে। চলতি মৌসুমে (২০২০-২১) পেঁয়াজ আবাদের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ১৭ হাজার ১৫০ হেক্টর জমিতে। যা থেকে উৎপাদন হবে ১লক্ষ ৬০ হাজার ১৮৫ টন পেঁয়াজ। আর এবছর পেঁয়াজের ভালো ফলন হয়েছে যা অধিদপ্তরের লক্ষ্যমাত্রার চেয়ে অনেক বেশি।
রাজবাড়ীর পাংশা উপজেলার মাছপাড়া গ্রামের পেঁয়াজ চাষি মো. জামাল উদ্দিন জানান, এ বছর দেড় বিঘা জমিতে পেঁয়াজের চাষ  করেছি। পেঁয়াজ চাষে খরচ হয়েছে প্রায় ২৮ হাজার টাকা। পেঁয়াজের ফলন ভালো হয়েছে। দেড় বিঘা জমিতে প্রায় ৫৫ মণ পেঁয়াজ পাবো আশা করছি।
তিনি আরও জানান, বর্তমানে জমি থেকে পেঁয়াজ উত্তোলনের প্রস্তুতি নিচ্ছি। তবে বাজারে এখনও পেঁয়াজের দাম কম। গতবার পেঁয়াজ বিক্রি করে খরচ বাদে প্রায় ৩০ হাজার টাকা লাভ করেছিলাম। যদি পেঁয়াজের দাম ভালো পাওয়া যায় তবে এবারো ৫০ মণ পেঁয়াজ লাখ টাকায় বিক্রি করতে পারবো আশা করছি।
একই গ্রামের মো. ফজলু শেখ জানান, এবার পেঁয়াজের ফলন ভালো হয়েছে। কৃষি বিভাগ চাষীদের পেঁয়াজ উৎপাদনে বিভিন্ন পরামর্শ দিয়েছে।
তিনি আরও জানান,  বিভিন্ন হাট-বাজারে নতুন পেঁয়াজ উঠতে শুরু করেছে। বর্তমানে প্রতি মণ পেঁয়াজ সাড়ে ১২শ’ থেকে ১৫শ’ টাকায় বিক্রি হচ্ছে। তবে এখনও সে ভাবে পেঁয়াজ তোলা শুরু হয়নি। কিছুদিন পর থেকে কৃষকরা মাঠ থেকে পুরোদমে পেঁয়াজ তোলা শুরু করবেন।
বালিয়াকান্দি উপজেলায় বহরপুর গ্রামের রমজান জানান, গত বছর পেঁয়াজ চাষ করে অনেক লোকসান হয়েছে। অতি বৃষ্টিতে অনেক পেঁয়াজ নষ্ট হয়ে গেছে। এবারও তিন বিঘা জমিতে পেঁয়াজের চাষ করেছি। পেঁয়াজের ফলন ভালো হয়েছে। আশা করছি গত বছরের লোকসান এ বছর পুষিয়ে নিতে পারবো।
জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক বলেন, রাজবাড়ীতে এবার ১৭ হাজার ১৫০ হেক্টর জমিতে পেঁয়াজ চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়। তবে লক্ষ্যমাত্রার চেয়ে  বেশি পেঁয়াজ চাষ হয়েছে। পেঁয়াজের ফলনও অনেক ভালো হয়েছে।


এই বিভাগের আরও খবর....

Address

87 Middle Rajashon, Savar,Dhaka-1340

+8802-7746644, +8801774945450

EMAIL newsalltime27@gmail.com

এক ক্লিকে বিভাগের খবর