সোমবার, ২৯ নভেম্বর ২০২১, ০৩:২৮ অপরাহ্ন
শিরোনামঃ
শিরোনামঃ
কলাপাড়ায় সালিশ বৈঠকে দু’পক্ষের  সংঘর্ষ তদন্ত কমিটি গঠন ছাত্রলীগ নেতার বিরুদ্ধে শৃঙ্খলা ভঙ্গের অভিযোগ ধান কুড়ানি শিশু-কিশোররা খুঁজে  বেড়াচ্ছে ইঁদুরের গর্ত কলাপাড়ায় তিন ইউপি নির্বাচনে এক নারীসহ ১৬ জন চেয়ারম্যান প্রার্থীর মনোনয়ন পত্র দাখিল কলাপাড়ায় খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তি ও চিকিৎসার দাবিতে বিক্ষোভ সমাবেশ প্রধানমন্ত্রী শেখ হাসিনা ‘গ্রাম হবে শহর’ এই স্বপ্ন বাস্তবায়নের অগ্রযাত্রায় নেতৃত্ব দিচ্ছেন: যুবলীগ নেতা সোহাগ কলাপাড়ায় তৃণমূলের ভোটে শীর্ষে থাকা চেয়ারম্যান প্রার্থীর পক্ষে সংবাদ সম্মেলন কুয়াকাটায় কাল শুরু শত বছরের ঐতিহ্যের রাস পূজা উৎসব কলাপাড়ায় ট্রাকের ধাক্কায় মটোরসাইকেল আরোহীর মৃত্যু কলাপাড়ায় জ্বালানী তেল ও নিত্য প্রয়োজনীয় দ্রব্যমূল্যের উর্ধ্বগতির প্রতিবাদে  বিক্ষোভ মিছিল ও সমাবেশ
নোটিশঃ
চট্টগ্রাম বিভাগে বিভিন্ন জেলায় প্রতিনিধি আবশ্যক। যারা ইচ্ছুক, তারা আমাদের নিউজ পোর্টালে যোগাযোগ করবেন। যোগাযোগ 01715247336.

বাঘায় তাল শাঁসের জমজমাট বিকিকিনি

প্রতিবেদকের নাম / ৪৯ শেয়ার হয়েছে
নিউজ আপঃ বৃহস্পতিবার, ২ জুলাই, ২০২০, ৬:১৫ পূর্বাহ্ন

হাবিল উদ্দিন,বাঘা,রাজশাহীঃ রাজশাহী জেলার বাঘা উপজেলায় পুষ্টি গুনে ভরা কচি তালের শাঁস এখন সস্তায় বিকিকিনি হচ্ছে।গ্রীষ্মকালীন তাল নামক ফলটি মানুষের খাবার দাবারে নানাবিধ ব্যবহার হয়ে আসছে প্রাচীনকাল থেকেই। ঐতিহ্যবাহী বাঘার মানুষের পাকা তাল ও কাঁচা তালের শাঁস অতিপ্রিয় একটি খাবার। তবে এই মৌসুমে তালের শাঁসের কদর অনেকটা বেশি।লক্ষ্য করা গেছে,বাঘা উপজেলার বিভিন্ন হাট-বাজার,রাস্তার ফুটপাত ও মোড়ে মোড়ে দেদারসে বিক্রি হচ্ছে তালের শাঁস।প্রতিটি তালের শাঁস বিক্রি হচ্ছে ৪-৬ টাকায়।যদিও আকার অনুসারে এর দাম কম বেশি হয়ে থাকে।গ্রাম বাংলার সবখানেই দেদারসে বিক্রি হচ্ছে কচি তালের শাঁস।ধনী ও গরীবের ক্রয় ক্ষমতার মধ্যে সকলের কাছে লোভনীয় এই খাবারটি কিনতে ভীড় জমাচ্ছেন।ক্রেতাদের চাহিদা অনুযায়ী কচি তালগুলো কেটে শাঁস বের করে দিচ্ছেন দোকানিরা।এতে করে শিশু থেকে বৃদ্ধরাও শাঁস নিতে লাইনে দাঁড়িয়ে পরছেন।এছাড়াও তালের শাঁস মানব দেহের জন্যও বেশ উপকারী একটি খাবার। এ শাঁস কিনতে আসা লিটন ইসলাম(৩০) বলেন, কচি তালের শাঁস খুবি সুস্বদু একটি খাবার। আমি কিনে আমার পুরো পরিবারের জন্যও নিয়ে যায় সময় পেলেই। আমার বাড়ির ছোট বড় সকলেই তা খুবি পছন্দ করে।শাঁস বিক্রেতা উজ্জল আলী (৪৫) বলেন,তিনি প্রতিবছরই এই সময়ে তালের শাঁস বিক্রি করেন।তিনি ২-৩ টাকায় পাইকারি কিনে বিভিন্ন যায়গায় খুচরা বিক্রি করেন।প্রায় পুরো মাস ব্যাপী শাঁস বিক্রি করে তার আয় ভালোই হয়।প্রতি ১০০গ্রাম তালের শাঁসে রয়েছে ৮৭ কিলোফ্যানারী,৮ মিলিগ্রাম ক্যালসিয়াম, ৮৭.৬ গ্রাম পানি,০.৮ গ্রাম আমিষ,০.১ গ্রাম ফ্যাট,১০.৯ গ্রাম কার্বোহাইড্রেট,১ গ্রাম খাদ্য আশ,৩০ মিলিগ্রাম ফসফরাস,১ মিলিগ্রাম লৌহ,ও ৫ মিলিগ্রাম ভিটামিন। তালের শাঁস শরীরের পানি শূন্যতা দূর করে।শাঁসে বিদ্যমান ভিটামিন বি ও সি রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির পাশাপাশি লিভারের সমস্যা, রক্তশুন্যতা দূরীকরণসহ ত্বকের যত্নেও বেশ উপকারী।


এই বিভাগের আরও খবর....

Address

87 Middle Rajashon, Savar,Dhaka-1340

+8802-7746644, +8801774945450

EMAIL newsalltime27@gmail.com

এক ক্লিকে বিভাগের খবর