বৃহস্পতিবার, ২০ জানুয়ারী ২০২২, ০৭:২০ অপরাহ্ন
শিরোনামঃ
শিরোনামঃ
কলাপাড়ায় ক্ষতিগ্রস্থ সেই কৃষকের তরমুজ ক্ষেত পরিদর্শন করলেন ইউএনও পাংশায় স্ত্রীর গলা কেটে হত্যা করলেন স্বামী  পাল্টে যাচ্ছে পদ্মা চরের অর্থনীতি কবিতার নামঃ প্রভাত ফেরীর গান, লেখকঃমোস্তাফিজুর রহমান মানবাধিকার সংস্থার , সিনিয়র সহ-সভাপতির পিতা আলহাজ্ব দলিল উদ্দিন বিশ্বাস(৯০) আর নেই বসুন্দিয়ায় রেল প্রজেক্টের চুরির মালামাল উদ্ধার ৪ শ্রমিকসহ ৫জন আটক করেছে পুলিশ রাজবাড়ী জেলা বার এসোসিয়েশনের কার্য নির্বাহী পরিষদের নির্বাচন উৎসব মূখর পরিবেশে ৩টি প্যানেলের মনোনয়নপত্র দাখিল বাঘায় বিএনপির ত্রি-বার্ষীক ইউনিয়ন  কাউন্সিল অনুষ্ঠিত  রাজবাড়ীতে বাবার বিরুদ্ধে মেয়েকে ধর্ষণের অভিযোগ  কলাপাড়ায় বিএনপির কর্মী সভা অনুষ্ঠিত
নোটিশঃ
চট্টগ্রাম বিভাগে বিভিন্ন জেলায় প্রতিনিধি আবশ্যক। যারা ইচ্ছুক, তারা আমাদের নিউজ পোর্টালে যোগাযোগ করবেন। যোগাযোগ 01715247336.

ধান কুড়ানি শিশু-কিশোররা খুঁজে  বেড়াচ্ছে ইঁদুরের গর্ত

মো.ফরিদ উদ্দিন বিপু,কলাপাড়া (পটুয়াখালী) প্রতিনিধি, / ৬১ শেয়ার হয়েছে
নিউজ আপঃ শনিবার, ২৭ নভেম্বর, ২০২১, ১১:৩০ পূর্বাহ্ন

পটুয়াখালীর কলাপাড়ায় কেটে নেওয়া ধানক্ষেতে শিশু-কিশোররা খুঁজে বেড়াচ্ছে ইঁদুরের গর্ত। কারও হাতে কোদাল, দা আর খোন্তা। আবার কারও হাতে ব্যাগ। আমন ক্ষেত থেকে সদ্য ফসল সাফ হওয়া ইঁদুরের জমানো ধানে ভাগ বসাচ্ছে তারা।

এছাড়া ক্ষেতে পড়ে থাকা ধানের শিষের মালিকানাও ওইসব শিশু কিশোরদের। উপজেলার গ্রামের পর গ্রাম জুড়ে এ দৃশ্য। প্রতিদিনই ধান কুড়ানি শিশুরা দল বেঁধে ছুটে যায় ফসলের মাঠে। যেন তাদের দম ফেলার ফুসরত নেই। ইঁদুরের গর্ত কিংবা ঝরে পড়া ধান দেখলেই ওদের চোখে-মুখে ফুটে ওঠে সোনালি হাসি। স্থানীয়রা জানায়, রোদ কিছুটা বাড়ার সঙ্গে সঙ্গেই ধানের ক্ষেতে ভিড় করে ছোট ছোট শিশুর দল। ধান কাটার পরে নাড়ার সাথে দুই এক গোছা ধান থাকলে সেগুলো কুড়িয়ে নেয় ওরা।

এছাড়া গ্রামের হতদরিদ্র পরিবারের বউ-ঝিরা ধান কুড়িয়ে নিচ্ছেন। আমন ধান কাটার এ মৌসুমে অনেক শিশু কিশোর স্কুলে না গিয়ে দিন পার করছে ফসলের মাঠে ইঁদুরের গর্তের ধান সংগ্রহে।

উপজেলার বালিয়াতলী ইউনিয়নের তুলাতলী গ্রামে ক্ষেতে পরিত্যক্ত ধান কুড়াতে ব্যস্ত ছোট্ট শিশু রবিউল। তার সারা গায়ে লেগে আছে কাদা মাটির ছোপ ছোপ দাগ। আর এর একটু পাশেই শিশু হাসান, তহিদুল, মানসুরা ও মিতু দীর্ঘক্ষণ ইঁদুরের গর্ত থেকে ধান উদ্ধারে চেষ্টা করছে।  ওদেরই একজন হাসান। তার সাথে কথা হলে জানায়, কৃষকরা মাঠ থেকে ধান কেটে নিয়ে যাওয়ার পর অনেক ধানের ছড়া এমনিতেই পড়ে থাকে। সেগুলো আমরা কুড়িয়ে নেই। এছাড়া ইঁদুরের গর্ত খুঁড়লে পাওয়া যায় ধান। এক একটি গর্ত থেকে ১০ কেজির বেশি ধান পাই। যখন ধান পরিমানে বেশী হবে তখন তা বিক্রি করা হবে।

কৃষক জাহাঙ্গীর হোসেন বলেন, ধান কুড়াতে ক্ষেতে এসব শিশুর দল হুমড়ি খেয়ে পড়ে। তাদের মূল টার্গেট হলো ক্ষেতে ঝরে পড়া কিংবা ইঁদুরে কেটে নেওয়া ধান সংগ্রহ। সকাল থেকে সন্ধ্যার আগ মুহুর্ত পর্যন্ত এসব শিশু-কিশোররা মাটি খোঁড়াখুঁড়িতে ব্যস্ত থাকে।

তুলাতলী গ্রামের বাসিন্দা মো.মনির হোসেন বলেন, ক্ষেত থেকে ইঁদুর ধানের শিষ কেটে নিয়ে আপৎকালীন খাদ্য হিসেবে গর্তে মজুদ রাখে। আর ওইসবশিশু-কিশোর সেই গর্ত খুঁড়ে ইঁদুরের খাদ্য বের করে। তবে এতে ঝুঁকিও রয়েছে। গর্তে বিষধর সাপ থাকতে পারে। তবে এ ধান কাটার মৌসুমকে ঘিরে এ কাজের সঙ্গে অভাবী পরিবারের লোকজনও জড়িয়ে পড়েছে।

উপজেলা কৃষি অফিসার এ আর এম সাইফুল্লাহ বলেন, ইঁদুরের গর্ত খুঁড়ে ধান বের করা, এটা নিরাপদ নয়। গর্তে সাপ থাকতে পারে। তবে আধুনিক পদ্ধতিতে কৃষকরা ক্ষেতের ধান কাটলে মাঠে ধান পড়ে থাকবে না। এতে কৃষকরাও উপকৃত হবে। এছাড়া
ইঁদুর নিধনের জন্য কৃষকদের বিভিন্ন ধরনের প্রশিক্ষণ দেয়া হয়েছে বলে তিনি জানিয়েছেন।


এই বিভাগের আরও খবর....

Address

87 Middle Rajashon, Savar,Dhaka-1340

+8802-7746644, +8801774945450

EMAIL newsalltime27@gmail.com

এক ক্লিকে বিভাগের খবর