শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ১১:৫১ পূর্বাহ্ন
শিরোনামঃ
শিরোনামঃ
প্রকল্পে চাকুরি, লভ্যাংশ প্রদান সহ ৭ দফা দাবিতে পায়রা  তাপ বিদ্যুৎ কেন্দ্রের জমি অধিগ্রহনে ক্ষতিগ্রস্থদের মানব বন্ধন গণতন্ত্রকে পরিবারতন্ত্র ধ্বংস করছে : নতুনধারা   রাজশাহী বরেন্দ্র প্রেসক্লাবের তৃতীয় প্রতিষ্ঠাবার্ষিকী পালিত ‘দ্রব্যমূল্য বৃদ্ধি-দুর্নীতি-সীমান্ত হত্যা বন্ধে ব্যর্থ সকল সরকার : মোমিন মেহেদী ফেনী ও নোয়াখালীতে বন্যাদুর্গতদের পাশে এসএলএ ২২ দিন পর লাশ উত্তোলন ৩ আসামি কারাগারে  ত্রান প্রতিমন্ত্রীকে নিয়ে ফেসবুকে পোষ্ট, এবার পর্নোগ্রাফী আইনে মামলা দায়ের রাজশাহীতে গৃহবধূকে হত্যা করে আত্মহত্যা হিসেবে চালিয়ে দেওয়ার অভিযোগ স্ত্রীকে নির্যাতনের পর শশুরকে হত্যার চেষ্টা, প্রতিবাদে মানববন্ধন কলাপাড়ায় আওয়ামীলীগ নেতাকে গায়েব করার হুমকী দেয়ায় যুবলীগ নেতার বিরুদ্ধে থানায় সাধারন ডায়রী
নোটিশঃ
দেশব্যাপি জেলা ও উপজেলা প্রতিনিধি আবশ্যক। নুন্যতম শিক্ষাগত যোগ্যতা এইচ এস সি/ সমমান পাস। যোগাযোগঃ 01715247336

ভাঙা হবে ঢাকার ঐতিহ্যবাহী কমলাপুর রেলস্টেশন

অলটাইম নিউজ ডেক্স / ৪৬৪
নিউজ আপঃ সোমবার, ১ ফেব্রুয়ারী, ২০২১, ১২:৫০ অপরাহ্ন
কমলাপুর স্টেশনটি ভেঙ্গে আরো উত্তরে নতুন করে নির্মাণের প্রকল্প হাতে নেয়া হয়েছে

ঢাকার অন্যতম ঐতিহ্যবাহী স্থাপনা কমলাপুর স্টেশনটি ভেঙ্গে আরো উত্তরে নতুন করে নির্মাণের প্রকল্প হাতে নেয়া হয়েছে।

মাল্টিমোডাল হাব ও মেট্রোরেলের নির্মাণকাজ এগিয়ে নিতে কমলাপুর রেলওয়ে স্টেশনটি ভেঙে নতুন করে নির্মাণের সিদ্ধান্ত নিয়েছে সরকার।

প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. আহমদ কায়কাউসের সভাপতিত্বে সম্প্রতি অনুষ্ঠিত এক সভায় স্টেশন ভাঙার সিদ্ধান্ত চূড়ান্ত করা হয়। সভার সিদ্ধান্তে বলা হয়, ‘কমলাপুর স্টেশন বিল্ডিংয়ের আগে এমআরটি লাইন-৬ এর সিজর ক্রসিংয়ের স্থান সংকুলান করার জন্য এমআরটি-৬ (ম্যাস র‌্যাপিড ট্রানজিট) লাইনের প্ল্যানে স্টেশন বিল্ডিং উত্তর দিকে স্থানান্তর করা হবে এবং এ বিষয়ে ইতিমধ্যে বাংলাদেশ রেলওয়ে ও ডিএমটিসিএল (ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড) সম্মত হয়েছে।

কমলাপুর স্টেশনটি স্থানান্তর করতে গত বছরের নভেম্বরে বাংলাদেশ রেলওয়ে এবং মেট্রোরেল কর্তৃপক্ষ একটি নতুন পরিকল্পনায় একমতে পৌঁছায়। রেলওয়ে সূত্র জানিয়েছে, নতুন পরিকল্পনা বাস্তবায়নের জন্য স্টেশনটি বর্তমান অবস্থান থেকে ১৩০ মিটার উত্তরে সরিয়ে নিতে হবে। উল্লেখ্য , কমলাপুর স্টেশনটি ১৯৬৮ সালের ২৭শে জুলাই উদ্বোধন করা হয়। বিস্তীর্ণ ধানখেত থেকে জায়গাটিকে রূপান্তর করা হয় এশিয়ার অন্যতম সুন্দর ও আধুনিক রেলওয়ে স্টেশনে।

সরকারিভাবে ঢাকা রেলস্টেশন হিসেবে পরিচিত কমলাপুর রেলস্টেশনটি বাংলাদেশের কেন্দ্রীয় ও বৃহত্তম রেলস্টেশন। এর স্থপতি ড্যানিয়েল ডানহ্যাম ও রবার্ট বুই। এর আগে ঢাকার রেলস্টেশন ছিল ফুলবাড়িয়ায়।

ঢাকা শহর সম্প্রসারিত হওয়ায় ওই লাইনে ট্রেন চলতে গিয়ে বেশ কয়েকটি সড়ক ক্রসিংয়ে সমস্যা তৈরি হয়। তখন জনবসতির বাইরে কোলাহলমুক্ত স্থানে স্টেশন স্থাপনের পরিকল্পনা নেয়া হয়।


এই বিভাগের আরও খবর....
এক ক্লিকে বিভাগের খবর