রবিবার, ১৯ মে ২০২৪, ১০:০৬ অপরাহ্ন
শিরোনামঃ
শিরোনামঃ
দুর্যোগ মোকাবিলায় ১ কোটি স্বেচ্ছাসেবী গড়ে তোলার পরিকল্পনা……প্রতিমন্ত্রী মহিব। রুয়েট কর্মকর্তার প্রাণনাশের হুমকি রাজাকারের শ্যালকের পক্ষ নিয়ে আওয়ামী লীগ নেতা সেভ দ্য রোডের ১৫ দিনব্যাপী সচেতনতা ক্যাম্পেইন সমাপ্ত অবৈধ গ্যাস সংযোগে ‘আকাশ” সিন্ডিকেট রাজশাহীতে জালিয়াতি করে জমি হাতিয়ে নেওয়ার অভিযোগ যুবলীগ নেতার বিরুদ্ধে স্বাধীনতা দিবসে নতুনধারার দিনব্যাপী কর্মসূচি অনুষ্ঠিত বাঘায় স্বাধীনতা ও জাতীয় দিবস পালন পাইকোর (paicoo) ফাঁদে পা দিয়ে নিঃস্ব হাজারো যুবক হাজার কোটি টাকা উধাও মিরপুর ঝিলপাড় বস্তিতে অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্তদের মাঝে নগদ অর্থ বিতরণ ফের ফায়ার হাইড্রেন্ট স্থাপনের দাবি
নোটিশঃ
দেশব্যাপি জেলা ও উপজেলা প্রতিনিধি আবশ্যক। নুন্যতম শিক্ষাগত যোগ্যতা এইচ এস সি/ সমমান পাস। যোগাযোগঃ 01715247336

দৌলতদিয়া-পাটুরিয়া ফেরি ঘাটে কৃত্রিম যানযট

এ কে আজাদ  রাজবাড়ী / ২২২
নিউজ আপঃ মঙ্গলবার, ৫ এপ্রিল, ২০২২, ৩:৪৯ অপরাহ্ন

ব্যস্ত তম দেশের অন্যতম নৌরুট দৌলতদিয়া-পাটুরিয়া। বছরের প্রায় সব সময় এই নৌপথে যাত্রী ও যানবাহনের দুর্ভোগ লেগেই থাকে। তবে এটি  কৃত্রিম দুর্ভোগ বলে অভিযোগ উঠেছে। কৃত্রিম এই দুর্ভোগের সাথে রয়েছে প্রাকৃতিক দুর্ভোগ ফেরি,পল্টুন, ঘাট ও নাব্যতা সংকট।
তথ্য মতে, সন্ধ্যার পূর্ব থেকে দালাল চক্রের আনা-গুনা শুরু হয়ে চলে শেষ রাত অবধি।তারা পন্যবাহী ট্রাক চালকদের থেকে অতিরিক্ত টাকা নিয়ে অনৈতিক সুযোগ করে দেয়। পেছনের গাড়ী সামনের নেওয়ার ব্যবস্থা করে।টাকার বিনিময়ে তারা এসকল গাড়ী সামনে নিয়ে যায়।
রয়েছে স্থানীয় সাংবাদিক যারা নিজেদের ক্ষমতার অপব্যবহার করে প্রতিদিন নিধারিত পরিমাণে যানবাহন পারাপার করে থাকে। এতে তারা ও অর্থনৈতিক সুবিধা পেয়ে থাকে।
অভিযোগ রয়েছে ফেরীর মাষ্টার (সারিং) কারসাজি করে থাকে। ফেরীর ক্ষমতার তুলনায় আস্তে চালায়, ঘাটে ফেরী ভেড়াতে সময়ক্ষেপন করে থাকে। এটা ইচ্ছা কৃত ভাবেই তারা করে থাকে।
এছাড়াও নাব্যতা সংকট থাকার কারণে প্রতিটি ফেরি যানবাহন পারাপারে অতিরিক্ত সময় ব্যয় হয়। ফেরি ঘাটে ভিরতে অনেক দুর দিয়ে  ঘুরে  পন্টুনের কাছে আসতে হয়। পল্টুন গুলো স্বাভাবিকের চেয়ে নিচু হয়ে যায়। এতে করে ফেরিতে যানবাহন ওঠানামা করতে অনেক যানবাহন বিকল হয়ে যায়। ফলে প্রতিটি ফেরিতে দ্বিগুন সময় ব্যয় হচ্ছে।
অভিযোগ রয়েছে ফেরি বুকিং কাউন্টারে ১৪০ টাকা বেশি এবং চালাল চক্রের ৫শ টাকা না দিয়ে কোন ভাবেই বুকিং কাউন্টার থেকে টিকিট পাওয়া সম্বব হয় না। সুতরাং বাধ্য হয়ে অতিরিক্ত টাকা দিয়ে ফেরির টিকিট সংগ্রহ করতে হয় যানবাহন চালকদের ।
বাংলাদেশ অভ্যান্তরীন নৌপরিবহন কতৃপক্ষ (বিআইডব্লিউটিএ) মালিকানাধীন দৌলতদিয়া ঘাটে দুইটি টার্মিনাল রয়েছে। তবে টার্মিনালগুলোতে যানবাহন না রেখে মহাসড়কে দীর্ঘসারি দিয়ে রাখতে দেখা যায়। কারণ টার্মিনালগুলোর জায়গা  অনেকে দখল করে ব্যবসা বাণিজ্য করছে। এমনকি প্রতিটি ট্রাক থেকে ৭০টাকা টোল আদায় করেও তারা টার্মিনালে ট্রাক প্রবেশ করাননা।
বাংলাদেশ অভ্যান্তরীন নৌপরিবহন করপোরেশন (বিআইডব্লিউটিসি) দৌলতদিয়া ঘাট অফিস সূত্রে জানা যায়, দৌলতদিয়া-পাটুরিয়া নৌপথ সচল থাকলে এবং ১৯/২০টি বড়-ছোট ফেরি চলাচল স্বাভাবিক থাকলে প্রতিদিন গড়ে ৪২শত বিভিন্ন প্রকার যানবাহন দৌলতদিয়া ঘাট থেকে ফেরি পার হয়ে পাটুরিয়া ঘাটে যায়। সেই হিসেবে পাটুরিয়া ঘাট
থেকে ৪২শত বিভিন্ন প্রকার যানবাহন ফেরিতে নদী পার হয়ে দৌলতদিয়া ঘাটে আসে।
(বিআইডব্লিউটিসি) দৌলতদিয়া ঘাট শাখার ব্যবস্থাপক (বাণিজ্য) মো. শিহাব উদ্দিন জানান, দৌলতদিয়া-পাটুরিয়া নৌপথে ফেরি সংকট নেই। তবে এই নৌপথে বর্তমানে অতিরিক্ত যানবাহন চাপ রয়েছে। যে কারণে গত কয়েক সপ্তাহ যাবৎ ঘাটে কিছু যানবাহন ফেরি পারের অপেক্ষায় থাকে। তাবে বেলা বাড়ার সাথে সাথে যানবাহনের চাপ একটু বেড়ে যায়। অধিকাংশ দিনে বিকালের মধ্যে যানবাহনের চাপ আবার কমে যায়।
রাজবাড়ী ট্রাফিক পুলিশ ইন্সেফেক্টর (টিআই) তারক পাল জানান, দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে অতিরিক্ত যানবাহন আসছে প্রতিনিয়ত। যেকারণে যানবাহনের চাপ থাকে।


এই বিভাগের আরও খবর....
এক ক্লিকে বিভাগের খবর