রবিবার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৬:২৩ পূর্বাহ্ন
শিরোনামঃ
শিরোনামঃ
প্রকল্পে চাকুরি, লভ্যাংশ প্রদান সহ ৭ দফা দাবিতে পায়রা  তাপ বিদ্যুৎ কেন্দ্রের জমি অধিগ্রহনে ক্ষতিগ্রস্থদের মানব বন্ধন গণতন্ত্রকে পরিবারতন্ত্র ধ্বংস করছে : নতুনধারা   রাজশাহী বরেন্দ্র প্রেসক্লাবের তৃতীয় প্রতিষ্ঠাবার্ষিকী পালিত ‘দ্রব্যমূল্য বৃদ্ধি-দুর্নীতি-সীমান্ত হত্যা বন্ধে ব্যর্থ সকল সরকার : মোমিন মেহেদী ফেনী ও নোয়াখালীতে বন্যাদুর্গতদের পাশে এসএলএ ২২ দিন পর লাশ উত্তোলন ৩ আসামি কারাগারে  ত্রান প্রতিমন্ত্রীকে নিয়ে ফেসবুকে পোষ্ট, এবার পর্নোগ্রাফী আইনে মামলা দায়ের রাজশাহীতে গৃহবধূকে হত্যা করে আত্মহত্যা হিসেবে চালিয়ে দেওয়ার অভিযোগ স্ত্রীকে নির্যাতনের পর শশুরকে হত্যার চেষ্টা, প্রতিবাদে মানববন্ধন কলাপাড়ায় আওয়ামীলীগ নেতাকে গায়েব করার হুমকী দেয়ায় যুবলীগ নেতার বিরুদ্ধে থানায় সাধারন ডায়রী
নোটিশঃ
দেশব্যাপি জেলা ও উপজেলা প্রতিনিধি আবশ্যক। নুন্যতম শিক্ষাগত যোগ্যতা এইচ এস সি/ সমমান পাস। যোগাযোগঃ 01715247336

নবাবগঞ্জে দেড় বছরে ৫৭২ জন শিক্ষার্থীর বাল্য বিবাহ

আর কে ওসমান আলী নবাবগঞ্জ (দিনাজপুর) প্রতিনিধিঃ- / ১৮৪
নিউজ আপঃ মঙ্গলবার, ১২ অক্টোবর, ২০২১, ১:৪২ অপরাহ্ন

করোনায় গত দেড় বছরে দিনাজপুরের নবাবগঞ্জে ১০ হাজার ৮০০ জন কিশোরীর মধ্যে ৫৭২ জন কিশোরীর বাল্য বিয়ের শিকার হয়েছেন,কিশোরীরা সকলেই স্কুল শিক্ষার্থীর ।লেখাপড়া বন্ধ করে এখন স্বামীর সংসার করছেন শিক্ষার্থীরা । ওয়ার্ল্ড মিশন প্রেয়ারলীগ (ল্যাম্ব হাসপাতাল) এবং এ্যাডলোসেন্ট এন্ড কমিউিনিটি ট্রান্সফরমেশন (এসিটি) এ তথ্য নিশ্চিত করেছেন। এদের মধ্যে ১২-১৩ বছর বয়সী ৩১ জন, ১৪-১৫ বছর বয়সী ২২৯ জন এবং ১৬-১৭ বছর বয়সী ৩১২ জন কিশোরী রয়েছে।

ওয়ার্ল্ড মিশন প্রেয়ারলীগ (ল্যাম্ব হাসপাতাল) এর টেকনিক্যাল কো-অর্ডিনেটর গোলাম মোস্তফা প্রতিবেদক আর কে ওসমান আলী কে জানান,উপজেলার প্রতিটি ইউনিয়নের ১ থেকে ৬ ওয়ার্ডে ২০ সদস্যের ১ টি করে মোট ৫৪০টি কিশোরী দল রয়েছে। তাদের, যার সদস্য সংখ্যা প্রায় ১০ হাজার ৮০০ জনের কাছে সদস্যরা সকলেই স্কুল শিক্ষার্থী। এদের মধ্যে গত ২০২০ সালের জুন মাস থেকে চলতি বছরের সেপ্টেম্বর মাস পর্যন্ত প্রায় ৫৭২ জন কিশোরীর বিয়ে হয়েছে। ৫৭২ জনের মধ্যে নিজের ইচ্ছায় বিয়ে করেছেন ২৩ জন এবং পরিবারের ইচ্ছায় বিয়ে করেন ৫৪৯ জন। এছাড়াও লেখাপড়ার চলমান রয়েছে ৬১ জনের আর লেখাপড়া বন্ধ হয়েছে ৫১১ জনের।

বাল্য বিয়ে হওয়া কিশোরীদের মধ্যে উপজেলার জয়পুর ইউপিতে ৬৯ জন, বিনোদনগরে ৫১ জন, গোলাপগঞ্জে ৯০ জন, শালখুরিয়ায় ৬৪ জন, পুটিমারায় ৫৩ জন, ভাদুরিয়ায় ৬৮ জন, দাউদপুরে ৪০ জন, মাহমুদপুরে ৪৬ জন এবং কুশদহ ইউয়িনের ৯১ জন।

নবাবগঞ্জ থানার অফিসার ইনচার্জ ফেরদৌস ওয়াহিদ জানান, নবাবগঞ্জ থানা পুলিশের প¶ থেকে বিট পুলিশিং এর মাধ্যমে উপজেলার সকল এলাকায় বাল্য বিবাহ প্রতিরোধে জনগণের মাঝে সচেতনতা বৃদ্ধিতে কাজ করে যাচ্ছে পুলিশ। সাধারণ মানুষদের মাঝে জনসচেতনতায় বিট পুলিশিং কার্যক্রম চলমান রয়েছে।

ল্যাম্ব এর ম্যানেজার উৎপল মিনাজ জানান, বাল্যবিয়ের প্রধান কারণ অভিভাবকদের অসচেতনতা এবং দারিদ্রতা। বাল্য বিবাহ রুখে দাঁড়াতে অভিভাবকদের সচেতন হতে হবে, এ থেকে উত্তোরন হতে না পারলে জাতী মেধাশূণ্য হয়ে পড়বে।


এই বিভাগের আরও খবর....
এক ক্লিকে বিভাগের খবর