রবিবার, ১৭ অক্টোবর ২০২১, ০৩:২০ পূর্বাহ্ন
শিরোনামঃ
শিরোনামঃ
স্কুল শিক্ষার্থীকে হত্যা চেষ্টাকারীদের শাস্তির দাবিতে মানববন্ধন সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টকারীদের বিরুদ্ধে সজাক থাকতে হবে….কেন্দ্রীয় যুবলীগ নেতা সোহাগ জাতীয় নির্বাচনকে উৎসবমূখর করতে সব পক্ষকে চেষ্টা করতে হবে -ইসলামী ঐক্যজোট  ভারত ও বাংলাদেশ পরস্পরের বন্ধু ভারতীয় ডেপুটি হাই কমিশনার রাজেশ কুমার রায়না ইউনিয়নের প্রতিটি পূজামণ্ডপ পরিদর্শন করে আর্থিক সাহায্য করছে ইউনুছ (মাস্টার)  কলাপাড়ায় ব্যবসায়ী সমবায় সমিতির সভাপতির মৎস্য আড়তে অগ্নিকান্ড নীলগঞ্জ শ্রমিক লীগ’র নব গঠিত কমিটির পরিচিতি সভা ও স্থায়ী কার্যালয় উদ্বোধন হরিপুরে পাগল স্বামীর হাতে স্ত্রী খুন-স্বামী আটক কলাপাড়ায় নদী দূষনমুক্ত ও লঞ্চ ঘাটে পরিবেশ ফিরিয়ে আনতে অভিযান এক গৃহবধু দুই স্বামী! অবাধে চলছে স্বামী বদল 
নোটিশঃ
চট্টগ্রাম বিভাগে বিভিন্ন জেলায় প্রতিনিধি আবশ্যক। যারা ইচ্ছুক, তারা আমাদের নিউজ পোর্টালে যোগাযোগ করবেন। যোগাযোগ 01715247336.

রাজবাড়ীতে নদী ভাঙ্গন ঠেকাতে পানি উন্নয়ন বোর্ডের কাজ চলমান রয়েছে।

প্রতিবেদকের নাম / ১০৪ শেয়ার হয়েছে
নিউজ আপঃ সোমবার, ২২ জুন, ২০২০, ১১:৪০ পূর্বাহ্ন

আনোয়ারুল ইসলাম(আনোয়ার)রাজবাড়ী জেলা প্রতিনিধিঃ রাজবাড়ীতে বর্ষা মৌসুম শুরুর সাথে সাথেই পাল্লা দিয়ে শুরু হয়েছে ভাঙ্গন। জেলার ৮৫ কিলোমিটার নদী পথের বেশ কয়েকটি স্থানে দেখা দিয়েছে ভাঙ্গন। ভাঙ্গন আতঙ্কে দিন কাটছে নদী পারের হাজার হাজার মানুষের হুমকিতে রয়েছে দেশের গুরুত্বপূর্ন নৌপথ দৌলতদিয়া পাটুরিয়ার দৌলতদিয়া ফেরি ও লঞ্চঘাট। সকালে রাজবাড়ী সদর উপজেলার মিজানপুর ইউনিয়নের মহাদেবপুর সরকারী প্রাথমিক বিদ্যালয় এলাকায় গিয়ে দেখাযায়, সেখানে ভাঙ্গন শুরু হয়েছে। পদ্মা নদী ভাঙ্গতে ভাঙ্গতে একেবারেই বিদ্যালয়ের কোনায় এসে ঠেকেছে। যে কোন সময় নদীর্ভে বিলিন হতে পারে বিদ্যালয়টি। এর পাশেই ফসলীজমি পাট ও তিলসহ ভেঙ্গে যাচ্ছে। যদিও ভাঙ্গন কবলীত এলাকায় বালুর বস্তা ও ড্রেজার মেশিন দিয়ে বালু ফেলছে পানি উন্নয়ন বোর্ড। এছাড়াও ভাঙ্গন শুরু হয়েছে রাজবাড়ী সদর উপজেলার উড়াকান্দা, লালগোলা, বরাট ও গোয়ালন্দ উপজেলার অন্তার মোড়, দেবগ্রাম, কাওয়াজানি ও দৌলতদিয়া ফেরিঘাট এলাকায়। মারাত্বক ভাঙ্গন ঝুকিতে রয়েছে চর সিলিমপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়, উড়াকান্দা সরকারী প্রাথমিক বিদ্যালয়সহ মসজিদ, কবর স্থান, বাজারসহ শত শত বসতবাড়ি। গত এক সপ্তাহের ভাঙ্গনে এই এলাকার অন্তত ৩০ বিঘা ফসলী জমি নদীগর্ভে বিলিন হয়েছে। এই এলাকার ছোট ছোট শিশুদের পড়া শোনার জন্য একটি মাত্র বিদ্যালয় মহাদেবপুর সরকারী প্রাথমিক বিদ্যালয় । এই বিদ্যালয়টি নদীগর্ভে বিলিন হওয়ার পথে। পানি উন্নয়ন বোর্ড বালুর বস্তা ফেলে রক্ষার চেষ্টা করছে তবে স্থায়ীভাবে বোল্ডার ফেললে হয়তো বিদ্যালয়টি রক্ষা হতে পারে। এদিকে দেশের গুরুত্বপূর্র্ন নৌরুট দৌলতদিয়া ফেরিঘাট এলাকার ৬ নম্বর ফেরিঘাটের পাশেই ওম্বার মেম্বারের পারা এলাকায় ভাঙ্গন দেখা দিয়েছে। ওম্বার মেম্বারের পারা এলাকায় বাসিন্দা আব্দুল মোত্তালেব বলেন, পদ্মা নদীতে প্রচন্ত বাতাসের কারনে এখন ভাঙ্গন দেখা দিয়েছে। গুরি গুরি বৃষ্টিতে মাটি নরম হয় আর বাতাসে ভেঙ্গে যায়। গত ৭ দিনে এই এলাকার অন্তত ১০ টি বসতবাড়ি অন্যত্র সরিয়ে নেওয়া হয়েছে বলে জানান তিনি। গোয়ালন্দ উপজেলা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান চৌধুরী আছাদুজ্জামান আছাদ বলেন, গত বছরগুলোতে গোয়ালন্দ উপজেলার দেবোগ্রাম ও দৌলতদিয়ার অর্ধেক অংশ নদীগর্র্ভে বিলিন হয়েছে। গত বছর দৌলতদিয়া ফেরিঘাট এলাকায় তীব্র ভাঙ্গনে একে একে চারটি ফেরিঘাট নদীতে বিলিন হয়েছিলো। নদীগর্ভে গেছে ঘাট এলাকার অন্তত ৫ শত বসতবাড়ি। এ বছরও ভাঙ্গন শুরু হয়েছে যে কারনে ফেরিঘাট ও লঞ্চঘাট ভাঙ্গনের সম্মুখীন। এই মুহুর্তে পানি উন্নয়ন বোর্ড সময়োযোগী সিদ্ধান্ত না নিলে আসতে পারে বড় বিপর্য। পানি উন্নয়ন বোর্র্ড রাজবাড়ীর নির্বাহী প্রকৌশলী মোঃ শফিকুল ইসলাম শেখ বলেন, করোনা ভাইরাসকে উপেক্ষা করেই আমরা কাজ করে যাচ্ছি। রাজবাড়ী শহর রক্ষা বাধের ৭ কিলোমিটার এলাকায় প্রায় চারশত কোটি ব্যয়ে স্থায়ী করনের কাজ চলমান আছে। যার ৬৫ ভাগ কাজ শেষ হয়েছে। এরই মধ্যে আমাদের উর্দ্ধতন কর্তৃপক্ষের একটি দল রজবাড়ী বিভিন্ন ভাঙ্গন এলাকার পরিদর্শন করেছে। ভাঙ্গন এলাকা চিন্থিত করে বালুর বস্তা ফেলা শুরু হয়েছে। অন্তার মোড় এলাকায় ভাঙ্গন রোধে কাজ করার জন্য ঠিকাদার নিয়োগ করা হয়েছে। রাজবাড়ী সদর উপজেলার মহাদেবপুর সরকারী প্রাথমিক বিদ্যালয় এলাকায় বালুর বস্তা ও ড্রেজিং মেশিন দিয়ে বালু ফেলা হচ্ছে। এ বছর ভাঙ্গনরোধে ব্যপক প্রস্তুতি আছে। আর ফেরিঘাট এলাকায় বিআইডব্লিটি এর সাথে সমন্নয় করে নদী শাসনের কাজ করবে পানি উন্নয়ন বোর্ড।


এই বিভাগের আরও খবর....

Address

87 Middle Rajashon, Savar,Dhaka-1340

+8802-7746644, +8801774945450

EMAIL newsalltime27@gmail.com

এক ক্লিকে বিভাগের খবর