বৃহস্পতিবার, ২০ জানুয়ারী ২০২২, ০৭:৪৯ অপরাহ্ন
শিরোনামঃ
শিরোনামঃ
কলাপাড়ায় ক্ষতিগ্রস্থ সেই কৃষকের তরমুজ ক্ষেত পরিদর্শন করলেন ইউএনও পাংশায় স্ত্রীর গলা কেটে হত্যা করলেন স্বামী  পাল্টে যাচ্ছে পদ্মা চরের অর্থনীতি কবিতার নামঃ প্রভাত ফেরীর গান, লেখকঃমোস্তাফিজুর রহমান মানবাধিকার সংস্থার , সিনিয়র সহ-সভাপতির পিতা আলহাজ্ব দলিল উদ্দিন বিশ্বাস(৯০) আর নেই বসুন্দিয়ায় রেল প্রজেক্টের চুরির মালামাল উদ্ধার ৪ শ্রমিকসহ ৫জন আটক করেছে পুলিশ রাজবাড়ী জেলা বার এসোসিয়েশনের কার্য নির্বাহী পরিষদের নির্বাচন উৎসব মূখর পরিবেশে ৩টি প্যানেলের মনোনয়নপত্র দাখিল বাঘায় বিএনপির ত্রি-বার্ষীক ইউনিয়ন  কাউন্সিল অনুষ্ঠিত  রাজবাড়ীতে বাবার বিরুদ্ধে মেয়েকে ধর্ষণের অভিযোগ  কলাপাড়ায় বিএনপির কর্মী সভা অনুষ্ঠিত
নোটিশঃ
চট্টগ্রাম বিভাগে বিভিন্ন জেলায় প্রতিনিধি আবশ্যক। যারা ইচ্ছুক, তারা আমাদের নিউজ পোর্টালে যোগাযোগ করবেন। যোগাযোগ 01715247336.

কুয়াকাটায় নির্মিত হচ্ছে ৫২ থেকে ’৭১ সালে মুক্তিযুদ্ধের  বালু ভাস্কর্য।।

মো.ফরিদ উদ্দিন বিপু,কলাপাড়া(পটুয়াখালী)প্রতিনিধি / ৯৮ শেয়ার হয়েছে
নিউজ আপঃ রবিবার, ১৪ মার্চ, ২০২১, ১:১২ অপরাহ্ন
Exif_JPEG_420

পর্যটন কেন্দ্র কুয়াকাটার সৈকতে এই প্রথম বালু দিয়ে তৈরি করা হচ্ছে বালু ভাস্কর্য। ইতোমধ্যে বালু দিয়ে ফুটিয়ে তোলা হয়েছে বাংলাদেশে মানচিত্র ঠিক মধ্যখানে বঙ্গবন্ধুর ভার্স্কযের অকৃতি। এক পাশে ভাষ আন্দোলনে মিছিলে ও ৬ দফ দাবি আদায়ের দৃশ্য। এছাড়া অন্য পাশে মুক্তিযোদ্ধো প্রেক্ষাপট। আর বালু দিয়ে লেখা হয়ে রক্ত দিয়ে নাম লিখেছি, আমার সোনার বাংলা, জয় বাংলা, আমার মায়ের ভাষা, রাষ্ট ভাষ বাংলা চাই।
পটুয়াখালী জেলা পুলিশের উদ্দ্যোগে বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু এবং জন্মশতবর্ষ  উৎযাপন লক্ষ্যে কুয়াকাটার জিরো পয়েন্ট থেকে ১০০ গজ পূর্ব দিকের সৈকতে নির্মিত হয়েছে এ ‘বালু ভাস্কর্য’। খুলনা ও রজশাহী বিশ^বিদ্যালয়ের চারুকলা বিভাগরে ৬ শিক্ষার্থী গত মঙ্গলবার ৯ মার্চ থেকে এই ভাস্কর্যের নির্মাণ কাজ শুরু করেন। সৈকতে ভাস্কর্য তৈরী কাজ দেখতে ভ্রমণে আসা পর্যটক ও দর্শনার্থীরা ভিড় করছেন।
ভাস্কর্য নির্মাতাদের সূত্রে জানা গেছে, প্রায় ৪০ ফুট দৈর্ঘ ও ৮ ফুট প্রশস্ত থাকছে বঙ্গবন্ধুর ভাস্কর্য সহ ৫২ ভাষা আন্দোলন থেকে ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের ইতিহাস প্রেক্ষাপট। ১৭ মার্চ এই বালু ভাস্কর্য উদ্বোধন করা হবে। এজন্য দিন রাত বিরামহীন ভাবে সমান তালে পুড়োদমে কাজ করছেন তারা।
ঢাকার বনশ্রী থেকে কুয়াকাটায় আসা পর্যটক সিমা আক্তার বলেন, প্রতি বছরই এখানে আসা হয়। আগে যা দেখেছি তা নষ্ঠ হয়ে গেছে। এবার এসে দেখলাম সৈকতে বালু দিয়ে মুক্তি যুদ্ধের ভাস্কর্য নির্মান করা হচ্ছে। এটা খুবই ভাল লেগেছে। এ থেকে নতুন প্রজন্ম অনেক কিছুই জানাতে পারবে। আর সৈকতে ভ্রমণে আসা দর্শনার্থীরা এই ভাস্কর্য দেখে আনন্দিত হবে। তবে এ ভাস্কর্য স্থায়ী ভাবে হলে অরো ভাল হত বলে তিনি জানিয়েছেন।
স্থানীয় সাংবাদিক আনোয়ার হোসে আনু বলেন, যে ভাস্কর্য তৈরি করা হচ্ছে এর মধ্যে ৫২ ভাষা আন্দোলন থেকে ৭১’র মুক্তিযুদ্ধের প্রেক্ষপট ফুটিয়ে তোলা হয়েছে। কুয়াকাটার সৈকতে বঙ্গবন্ধুর ভাস্কর্য তৈরি করায় পর্যটক সহ স্থানীয় শিক্ষার্থী দেখে উপলব্দি করবে। এছাড়া বঙ্গবন্ধু ও বাংলাদেশের ইতিহাস সম্পর্কে জানতে পারবে।
ভাস্কর্য নির্মাতা দলের খুলনা বিশ^বিদ্যালয়ে চারুকলা অনুষদের শিক্ষার্থী সানি কুমার দাস নিলয় বলেন, বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে রাজশাহী ও খুলনা বিশ^বিদ্যালয়ের ৬ জন শিক্ষার্থী দিন রাত সমান তালে এ ভাস্কর্য নির্মাণ কাজ করছি। এ ভাস্কর্যে বঙ্গবন্ধুকে কেন্দ্রে রেখে ভাষা আন্দোলন থেকে শুরু করে ৬ দফা, বিজয় পর্যন্ত বাংলাদেশের সকল ইতিহাস ফুটিয়ে তোলা হচ্ছে।
ভাস্কর্য নির্মাতা দলের প্রধান রাজশাহী বিশ^বিদ্যালয়ে চারুকলা অনুষদের শিক্ষার্থী অনুপম কর বলেন, ৬জন শিক্ষার্থী গত মঙ্গলবার থেকে পটুয়াখালী জেলা পুলিশ সুপারের উদ্যোগে এ কাজটি শুরু করেছি। আশা করি ঠিক সময়ের মধ্যে নির্মাণ কাজ সম্পন্ন করা হবে।
এ প্রসংঙ্গে পটুয়াখালী পুলিশ সুপার মোহাম্মদ শহীদুল্লাহ পিপিএম বলেন, বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস উপলক্ষে ১৭ মার্চ এ ভাস্কর্যটি অনুষ্ঠানিক উদ্বোধন করা হবে। ২৬ মার্চ পর্যন্ত পর্যটকসহ স্থানীয়দের জন্য উন্মুক্ত রাখা হবে বলে তিনি সাংবাদিকদের জানিয়েছেন।


এই বিভাগের আরও খবর....

Address

87 Middle Rajashon, Savar,Dhaka-1340

+8802-7746644, +8801774945450

EMAIL newsalltime27@gmail.com

এক ক্লিকে বিভাগের খবর