বৃহস্পতিবার, ০২ ডিসেম্বর ২০২১, ০৫:৫০ পূর্বাহ্ন
শিরোনামঃ
শিরোনামঃ
কলাপাড়ায় বৃদ্ধ মা,বাবাকে পিটিয়ে জখম করেছে পাষন্ড ছেলে কুয়াকাটা বিকল্প সড়ক বেহাল দশা, ঝুঁকি নিয়ে চলছে পর্যটকবাহী যানবাহন কলাপাড়ায় সালিশ বৈঠকে দু’পক্ষের  সংঘর্ষ তদন্ত কমিটি গঠন ছাত্রলীগ নেতার বিরুদ্ধে শৃঙ্খলা ভঙ্গের অভিযোগ ধান কুড়ানি শিশু-কিশোররা খুঁজে  বেড়াচ্ছে ইঁদুরের গর্ত কলাপাড়ায় তিন ইউপি নির্বাচনে এক নারীসহ ১৬ জন চেয়ারম্যান প্রার্থীর মনোনয়ন পত্র দাখিল কলাপাড়ায় খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তি ও চিকিৎসার দাবিতে বিক্ষোভ সমাবেশ প্রধানমন্ত্রী শেখ হাসিনা ‘গ্রাম হবে শহর’ এই স্বপ্ন বাস্তবায়নের অগ্রযাত্রায় নেতৃত্ব দিচ্ছেন: যুবলীগ নেতা সোহাগ কলাপাড়ায় তৃণমূলের ভোটে শীর্ষে থাকা চেয়ারম্যান প্রার্থীর পক্ষে সংবাদ সম্মেলন কুয়াকাটায় কাল শুরু শত বছরের ঐতিহ্যের রাস পূজা উৎসব
নোটিশঃ
চট্টগ্রাম বিভাগে বিভিন্ন জেলায় প্রতিনিধি আবশ্যক। যারা ইচ্ছুক, তারা আমাদের নিউজ পোর্টালে যোগাযোগ করবেন। যোগাযোগ 01715247336.

আত্মশুদ্ধি অর্জন ও অশুভকে বর্জন করে সত্য,সুন্দরকে বরনে কলাপাড়ায় বৌদ্ধ ধর্মাবলম্বীদের প্রবারনা পূর্নিমা উৎসব শুরু

মো.ফরিদ উদ্দিন বিপু,কলাপাড়া (পটুয়াখালী) প্রতিনিধি, / ৬৩ শেয়ার হয়েছে
নিউজ আপঃ বুধবার, ২০ অক্টোবর, ২০২১, ৩:১৫ অপরাহ্ন

আত্মশুদ্ধি অর্জন ও অশুভকে বর্জন করে সত্য ও সুন্দরকে বরনে পটুয়াখালীর কলাপাড়ায় বৌদ্ধ ধর্মাবলম্বীরা পালন করছেন  অন্যতম ধর্মীয় উৎসব প্রবারণা পূর্নিমা।
বুধবার সকাল সাতটায় পঞ্চশীল ও অষ্টশীল প্রার্থনা এবং বুদ্ধপূজার মধ্য দিয়ে দিনটির শুভ সূচনা করা হয়। পরে বুদ্ধের স্মরনে বিভিন্ন ফল ও হরেক রকমের পিঠাপুলি বৌদ্ধ ভিক্ষুকে প্রদান করেন বৌদ্ধধর্মের বয়স্ক নারী পুরুষরা।
এ উৎসবকে ঘিরে উপজেলার রাখাইন পাড়া গুলোতে বিরাজ করছে এক উৎসব মুখর পরিবেশ। বৌদ্ধ বিহার গুলোতে সমাবেশ ঘটেছে বৌদ্ধভিক্ষুসহ রাখাইন নর-নারীদের। দিনব্যাপী উৎসবের মধ্যে সন্ধ্যায় ফানুস উড়িয়ে দিনটিকে স্বরনীয় করে রাখেন বৌদ্ধ ধর্মাবলম্বীরা।

 

জানা গেছে উপজেলার কুয়াকাটা কেরানীপাড়া, গোড়া আমখোলা পাড়া, মিশ্রিপাড়া, কালাচাঁদপাড়া, নয়াপাড়া, তুলাতলীপাড়া সহ ১০টি বৈদ্ধপাড়া একযোগে দিনটি উদযাপন উপলক্ষে নান ধরনের কর্মসূচি পালন করছে। আড়াই হাজার বছর আগে গৌতম বুদ্ধ বুদ্ধত্ব লাভের পর আষাঢ়ী পূর্নিমা থেকে আশ্বিনী তিথি পর্যন্ত তিন মাস বর্ষাবাস পালন শেষে প্রবারণা উৎসব পালিত হয়। প্রবারণা পূর্নিমার পরদিন থেকে এক মাস প্রতিটি বৌদ্ধবিহারে শুরু হয় কঠিন চীবরদান উৎসব।
মিশ্রিপাড়ার মন্দিরের পুরোহিত গৌতম ভিক্ষু জানান, বৌদ্ধ  ভিক্ষুরা তিন মাস বর্ষাব্রত থাকার পরে তিন মাসের যে পূর্ণিমাতে শেষ হয় সেটাই প্রবারনা পূর্ণিমা। প্রবারনা অর্থ হলো আহবান করা। অর্থাৎ যদি আমার কোন ভুল ত্রুটি, অপরাধ, পাপ, অকুশল হয়ে থাকে তাহলে আপনারা আমাকে সত্য ও ন্যায়ের পথে চলার পথ দেখিয়ে দিন বলে একে অপরকে আহবান করা হয়।


এই বিভাগের আরও খবর....

Address

87 Middle Rajashon, Savar,Dhaka-1340

+8802-7746644, +8801774945450

EMAIL newsalltime27@gmail.com

এক ক্লিকে বিভাগের খবর