সোমবার, ২৯ নভেম্বর ২০২১, ০৩:১৫ অপরাহ্ন
শিরোনামঃ
শিরোনামঃ
কলাপাড়ায় সালিশ বৈঠকে দু’পক্ষের  সংঘর্ষ তদন্ত কমিটি গঠন ছাত্রলীগ নেতার বিরুদ্ধে শৃঙ্খলা ভঙ্গের অভিযোগ ধান কুড়ানি শিশু-কিশোররা খুঁজে  বেড়াচ্ছে ইঁদুরের গর্ত কলাপাড়ায় তিন ইউপি নির্বাচনে এক নারীসহ ১৬ জন চেয়ারম্যান প্রার্থীর মনোনয়ন পত্র দাখিল কলাপাড়ায় খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তি ও চিকিৎসার দাবিতে বিক্ষোভ সমাবেশ প্রধানমন্ত্রী শেখ হাসিনা ‘গ্রাম হবে শহর’ এই স্বপ্ন বাস্তবায়নের অগ্রযাত্রায় নেতৃত্ব দিচ্ছেন: যুবলীগ নেতা সোহাগ কলাপাড়ায় তৃণমূলের ভোটে শীর্ষে থাকা চেয়ারম্যান প্রার্থীর পক্ষে সংবাদ সম্মেলন কুয়াকাটায় কাল শুরু শত বছরের ঐতিহ্যের রাস পূজা উৎসব কলাপাড়ায় ট্রাকের ধাক্কায় মটোরসাইকেল আরোহীর মৃত্যু কলাপাড়ায় জ্বালানী তেল ও নিত্য প্রয়োজনীয় দ্রব্যমূল্যের উর্ধ্বগতির প্রতিবাদে  বিক্ষোভ মিছিল ও সমাবেশ
নোটিশঃ
চট্টগ্রাম বিভাগে বিভিন্ন জেলায় প্রতিনিধি আবশ্যক। যারা ইচ্ছুক, তারা আমাদের নিউজ পোর্টালে যোগাযোগ করবেন। যোগাযোগ 01715247336.

অভিশপ্ত আগস্ট,, নাটকের মঞ্চায়ন ঢাকা জেলা পুলিশের উদ্যোগে

নিজস্ব প্রতিনিধি, / ৫৭ শেয়ার হয়েছে
নিউজ আপঃ শুক্রবার, ২২ অক্টোবর, ২০২১, ৯:৫৬ পূর্বাহ্ন

বাংলাদেশ পুলিশ নাট্যদলের পরিবেশনায় ‘অভিশপ্ত আগস্ট’ নামে ব্যতিক্রমধর্মী একটি নাটক মঞ্চায়ন করা হয়েছে। ঢাকা জেলা পুলিশের উদ্যোগে বৃহস্পতিবার (২১ অক্টোবর) সন্ধা ৬ টায় প্রথম শো এবং রাত ১০ টায় দ্বিতীয় শো সাভারের এনাম মেডিকেল কলেজ হাসপাতালের অডিটোরিয়ামে মঞ্চন্থ করা হয়।

নাটকটিতে ১৯৭৫ সালের ১৫ আগস্ট কালরাত্রিতে সপরিবারে বঙ্গবন্ধুর মর্মান্তিক হত্যাকাণ্ডের পূর্বাপর ঘটনা তুলে ধরা হয়েছে। বিশেষ করে ১৪ আগস্ট ইতিহাসের খলনায়ক খন্দকার মোশতাকের সঙ্গে ঘাতকচক্রের সদস্য মেজর ফারুকসহ অন্যদের বঙ্গবন্ধুকে হত্যার ষড়যন্ত্র এবং ১৫ আগস্ট রাতে বঙ্গবন্ধু ও তার পরিবারের সদস্যদের মর্মান্তিক হত্যার করুণ আলেখ্য তুলে ধরা হয়।

এ সময় অডিটোরিয়ামে ভর্তি দর্শকদের চোখ অশ্রুসিক্ত হয়ে ওঠে। নাটকটির গবেষণা ও তথ্য সংকলনে ছিলেন ঢাকা রেঞ্জের ডিআইজি মো. হাবিবুর রহমান এবং নাট্য রচনা ও নির্দেশনায় ছিলেন নারায়ণগঞ্জের পুলিশ পরিদর্শক মো. জাহিদুর রহমান। বাংলাদেশ পুলিশ নাট্যদলের প্রযোজনায় ঢাকা জেলা পুলিশের আয়োজনে নাটক মঞ্চায়নের পর পুলিশ সুপার মো: মারুফ হোসেন সরদার এর সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন সাভার উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: মাজহারুল ইসলাম, সাভার উপজেলা পরিষদের চেয়ারম্যান মঞ্জুরুল আলম রাজীব। বিশেষ অতিথির বক্তব্যে উপজেলা নির্বাহী কর্মকর্তা মো:মাজহারুল ইসলাম বলেন, অভিশপ্ত আগস্ট নাটকটিতে একটি ইতিহাসকে জীবন্ত করে তুলে দিয়েছে দর্শকদের সামনে । দর্শকবৃন্দ যারা বিভিন্ন মাধ্যমে ১৫ ই আগস্ট সম্বন্ধে জেনেছেন আমি বিশ্বাস করি এখানে তাদের কাছে এটি ভিন্ন মাত্রা যোগ করেছে এবং তাদের মনের মধ্যে এটি শক্ত ভিত এর গাঁথুনি তৈরি হয়েছে।

নাটকটির মাধ্যমে ১৫ ই আগস্টের প্রকৃত তথ্য দেখানো হয়েছে কিভাবে এই নারকীয় হত্যাকাণ্ড ঘটেছিল। অসাধারণ উপস্থাপনার জন্য নাটকটির সঙ্গে সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানিয়ে তিনি বলেন, ইতিহাসকে যেভাবে ছোট্ট একটি মঞ্চ নাটকে নিখুঁতভাবে ফুটিয়ে তুলেছেন এটি আমার দেখা শ্রেষ্ঠ নাটকগুলোর মধ্যে অন্যতম। সাভার উপজেলা পরিষদের চেয়ারম্যান মঞ্জুরুল আলম রাজীব বলেন,জীবনে যত নাটক দেখেছি আমার জীবনের শ্রেষ্ঠ নাটক অভিশপ্ত আগস্ট।

মঞ্চায়নটি দেখার পর একটি পৈশাচিক ঘটনার বিবরণ দর্শকদের মাঝে আরো স্পষ্ট হয়েছে। সারাদেশে এটি প্রচারের জন্য পুলিশ বাহিনীর প্রতি অনুরোধ জানান তিনি। পুলিশের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে তিনি বলেন, পঁচাত্তরের পর ১৫ আগস্ট নিয়ে যে অপপ্রচার হয়েছে। সারাদেশে যদি এই নাটকটি উপস্থাপন করা যায় এবং পুলিশ বাহিনীর সদস্যরাই যদি অভিনয় করে তাহলে সমাজ উপকৃত হবে। বঙ্গবন্ধু কে ছিলেন নতুন প্রজন্ম উপলব্ধি করতে পারবে এবং বঙ্গবন্ধুর সপরিবারকে কিভাবে নৃশংস হত্যা করা হয়েছিল এটি জানতে পারবে এবং তাদের মনের মধ্যে একটি পরিবর্তন আসবে।

এসময় ঢাকা জেলা উত্তরের অতিরিক্ত পুলিশ সুপার(অপরাধ) আব্দুল্লাহ হিল কাফী, ঢাকা জেলা আওয়ামী লীগের যুগ্ন-সাধারন সম্পাদক মাসুদ চৌধুরী, সাভার প্রেসক্লাবের সাধারন সম্পাদক গোবিন্দ আচার্য,সাভার মডেল থানার পুলিশ পরিদর্শক (তদন্ত) কামাল হোসেন, সাভার মডেল থানার পুলিশ পরিদর্শক (ইন্টেলিজেন্স) মাকারিয়াস দাস,সাভার উপজেলা আওয়ামী লীগের যুগ্ন-সাধারন সম্পাদক ও তেঁতুলঝোড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ফখরুল আলম সমর, সাভার উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক লিয়াকত হোসেন, আশুলিয়া থানা আওয়ামী লীগের আহবায়ক ফারুক হাসান তুহিন,আশুলিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শাহাব উদ্দিন মাদবর, বনগাঁও ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সাইফুল ইসলাম,সাভার পৌরসভার ১নং ওয়ার্ড কাউন্সিলর রমজান আহমেদ, ঢাকা জেলা উত্তর ছাত্রলীগের সভাপতি সাইদুল ইসলাম,সাধারণ সম্পাদক মনিরুল ইসলাম,উপজেলা ছাত্রলীগের সভাপতি আতিকুর রহমান, সাধারন সম্পাদক ফিরোজ কবির সহ অনেকেই উপস্থিত ছিলেন।

সেখানে সার্বিক তত্ত্বাবধানে ছিলেন সাভার মডেল থানার পরিদর্শক (ওসি) কাজী মাইনুল ইসলাম।

সঞ্চালনা করেন সাভার মডেল থানার পুলিশ পরিদর্শক (অপারেশন) মো: আল আমিন তালুকদার।


এই বিভাগের আরও খবর....

Address

87 Middle Rajashon, Savar,Dhaka-1340

+8802-7746644, +8801774945450

EMAIL newsalltime27@gmail.com

এক ক্লিকে বিভাগের খবর