শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৫:৫২ অপরাহ্ন
শিরোনামঃ
শিরোনামঃ
প্রকল্পে চাকুরি, লভ্যাংশ প্রদান সহ ৭ দফা দাবিতে পায়রা  তাপ বিদ্যুৎ কেন্দ্রের জমি অধিগ্রহনে ক্ষতিগ্রস্থদের মানব বন্ধন গণতন্ত্রকে পরিবারতন্ত্র ধ্বংস করছে : নতুনধারা   রাজশাহী বরেন্দ্র প্রেসক্লাবের তৃতীয় প্রতিষ্ঠাবার্ষিকী পালিত ‘দ্রব্যমূল্য বৃদ্ধি-দুর্নীতি-সীমান্ত হত্যা বন্ধে ব্যর্থ সকল সরকার : মোমিন মেহেদী ফেনী ও নোয়াখালীতে বন্যাদুর্গতদের পাশে এসএলএ ২২ দিন পর লাশ উত্তোলন ৩ আসামি কারাগারে  ত্রান প্রতিমন্ত্রীকে নিয়ে ফেসবুকে পোষ্ট, এবার পর্নোগ্রাফী আইনে মামলা দায়ের রাজশাহীতে গৃহবধূকে হত্যা করে আত্মহত্যা হিসেবে চালিয়ে দেওয়ার অভিযোগ স্ত্রীকে নির্যাতনের পর শশুরকে হত্যার চেষ্টা, প্রতিবাদে মানববন্ধন কলাপাড়ায় আওয়ামীলীগ নেতাকে গায়েব করার হুমকী দেয়ায় যুবলীগ নেতার বিরুদ্ধে থানায় সাধারন ডায়রী
নোটিশঃ
দেশব্যাপি জেলা ও উপজেলা প্রতিনিধি আবশ্যক। নুন্যতম শিক্ষাগত যোগ্যতা এইচ এস সি/ সমমান পাস। যোগাযোগঃ 01715247336

মৌলভীবাজারে চায়ের গুনগতমান ও উৎপাদন বৃদ্ধিতে কর্মশালা

মৌলভীবাজার প্রতিনিধি / ১০২
নিউজ আপঃ বুধবার, ৩০ মার্চ, ২০২২, ১:১৭ অপরাহ্ন

চা উৎপাদনের সাথে সরাসরি জড়িত ফিল্ড স্টাফ ও টিলা বাবুদের দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে হাতেকলমে প্রশিক্ষণ প্রদানের জন্য মৌলভীবাজারের দেওরাছড়া চা বাগানে ‘টিপিং, প্লাকিং ও পোকা-মাকড় দমন’ বিষয়ক দিনব্যাপি এক কর্মশালা অনু্ষ্ঠিত হয়েছে।

শ্রীমঙ্গলে অবস্হিত বাংলাদেশ চা বোর্ডের প্রকল্প উন্নয়ন ইউনিট (পিডিইউ) আজ বুধবার দিনব্যাপী এই কর্মশালার আয়োজন করে।

কর্মশালার প্রধান অতিথি প্রকল্প উন্নয়ন ইউনিট-এর ভারপ্রাপ্ত পরিচালক ড. একেএম রফিকুল হক বলেন, ২০২১ সালে দেশের ইতিহাসে সর্বোচ্চ ৯৬.৫১ মিলিয়ন কেজি চা উৎপাদিত হয়েছে। দেশের চাহিদা মিটিয়ে চায়ের রপ্তানি ক্রমান্বয়ে বৃদ্ধি পাচ্ছে ।

তিনি আরও বলেন, যেহেতু চায়ের রপ্তানি বৃদ্ধি করার জন্য গুণগতমানের চা উৎপাদনের কোন বিকল্প নেই, তাই উন্নতমানের চা উৎপাদনের লক্ষ্যে এ ধরণের কর্মশালা ও প্রশিক্ষণের আয়োজন করার মাধ্যমে চা উৎপাদনের সাথে সরাসরি জড়িত ব্যক্তিবর্গের দক্ষতা উন্নয়ন করা হচ্ছে।

পিডিইউ-এর সহকারী উন্নয়ন কর্মকর্তা মোহাম্মদ মনিরু্জ্জামান আকন্দ-এর সঞ্চালনায় কর্মশালায় রিসোর্স পার্সন হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ চা গবেষণা ইনস্টিটিউটের কৃষিতত্ত্ব বিভাগের ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মোহাম্মদ মাসুদ রানা এবং কীটতত্ত্ব বিভাগের বৈজ্ঞানিক কর্মকর্তা মো: জাহাঙ্গীর আলম।

উক্ত কর্মশালা বাস্তবায়নে সার্বিক সহযোগিতা করেছেন দেওরাছড়া চা বাগানের ভারপ্রাপ্ত ব্যবস্থাপক মোস্তফা জামান।

কর্মশালায় দেওরাছড়া, প্রেমনগর, হামিদিয়া, মাজদিহি, ভাড়াউড়া, জেরিন, ফুলবাড়ী, নূরজাহান, মির্জাপুর, মিরতিঙ্গা ও মৌলভী চা বাগানের মোট ৫০ জন টিলা বাবু অংশগ্রহণ করেন।


এই বিভাগের আরও খবর....
এক ক্লিকে বিভাগের খবর