রবিবার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭:৩২ পূর্বাহ্ন
শিরোনামঃ
শিরোনামঃ
প্রকল্পে চাকুরি, লভ্যাংশ প্রদান সহ ৭ দফা দাবিতে পায়রা  তাপ বিদ্যুৎ কেন্দ্রের জমি অধিগ্রহনে ক্ষতিগ্রস্থদের মানব বন্ধন গণতন্ত্রকে পরিবারতন্ত্র ধ্বংস করছে : নতুনধারা   রাজশাহী বরেন্দ্র প্রেসক্লাবের তৃতীয় প্রতিষ্ঠাবার্ষিকী পালিত ‘দ্রব্যমূল্য বৃদ্ধি-দুর্নীতি-সীমান্ত হত্যা বন্ধে ব্যর্থ সকল সরকার : মোমিন মেহেদী ফেনী ও নোয়াখালীতে বন্যাদুর্গতদের পাশে এসএলএ ২২ দিন পর লাশ উত্তোলন ৩ আসামি কারাগারে  ত্রান প্রতিমন্ত্রীকে নিয়ে ফেসবুকে পোষ্ট, এবার পর্নোগ্রাফী আইনে মামলা দায়ের রাজশাহীতে গৃহবধূকে হত্যা করে আত্মহত্যা হিসেবে চালিয়ে দেওয়ার অভিযোগ স্ত্রীকে নির্যাতনের পর শশুরকে হত্যার চেষ্টা, প্রতিবাদে মানববন্ধন কলাপাড়ায় আওয়ামীলীগ নেতাকে গায়েব করার হুমকী দেয়ায় যুবলীগ নেতার বিরুদ্ধে থানায় সাধারন ডায়রী
নোটিশঃ
দেশব্যাপি জেলা ও উপজেলা প্রতিনিধি আবশ্যক। নুন্যতম শিক্ষাগত যোগ্যতা এইচ এস সি/ সমমান পাস। যোগাযোগঃ 01715247336

কলাপাড়ায় তেল জাতীয় ফসল সূর্যমুখী উৎপাদন বৃদ্ধির লক্ষে মতবিনিময় সভা

মো: ফরিদ উদ্দিন বিপু,কলাপাড়া(পটুয়াখালী)প্রতিনিধি / ৩১
নিউজ আপঃ রবিবার, ৯ এপ্রিল, ২০২৩, ৫:৩২ অপরাহ্ন

পটুয়াখালীর কলাপাড়ায় তেল জাতীয় ফসলের উৎপাদন বৃদ্ধি প্রকল্পের আওতায় স্থাপিত সূর্যমুখী প্রদর্শনীভ‚ক্ত কৃষকদের সঙ্গে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। শনিবার সন্ধ্যায় কলাপাড়া কৃষি অফিসের আয়োজনে উপজেলার পশ্চিম টিয়াখালী গ্রামে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। ঢাকা খামারবাড়ি কৃষি সম্প্রসারন অধিদপ্তরের মহাপরিচালক বাদল চন্দ্র বিশ্বাসের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন কৃষি মন্ত্রনালয়ের অতিরিক্ত সচীব(সম্প্রসারন অনুবিভাগ) রবীন্দ্রশ্রী বড়–য়া। এসময় কৃষকরা সূর্যমূখি চাষে তাদের সমস্যাগুলো তুলে ধরেন। পরে প্রধান অতিথি সেচ ব্যবস্থা ও সূর্যমূখি বীজ থেকে তেল ভাঙানোর মেশিন স্থাপন সহ কৃষকদের সমস্যাগুলো সমাধানের আশ্বাস দেন। এসময় অনুষ্ঠান সঞ্চালনা করেন উপজেলা কৃষি কর্মকর্তা এ.আর.এম সাইফুল্লাহ।
পশ্চিম টিয়াখালী গ্রামের কৃষক মোজাম্মেল বলেন, আমাদের এলাকায় গত ১০ বছরের তুলনায় সবচেয়ে বেশি জসিতে সূর্যমূখির আবাদ হয়েছে। ফলনও বেশ ভালো হয়েছে। তবে আমাদের এলাকায় সূর্যমূখির বীজ ভাঙিয়ে তেল তৈরীর কোন মেশিন নাই। তাই আমাদের এলাকায় বীজ সংগ্রহ এবং বীজ ভাঙানোর মেশিন দরকার। একই এলাকার কৃষনী অযুফা বেগম জানান, আমরা আগে তেমন সূর্যমূখি চাষ করিনি। গত কয়েক বছর ধরে সূর্যমূখির ফলন ভালো হওয়ায় আমরা সূর্যমূখি চাষে উদ্বুদ্ধ হই। কিন্তু আমাদের এলাকার খালগুলো দখল এবং প্রাকৃতিক ভাবে ভরাট হয়ে গেছে। তাই খাল দখলমুক্ত এবং পুন:খননের দাবি জানাচ্ছি।
কৃষি মন্ত্রনালয়ের অতিরিক্ত সচীব(সম্প্রসারন অনুবিভাগ) রবীন্দ্রশ্রী বড়–য়া জানান, প্রধানমন্ত্রীর নির্দেশনায় আমরা ভোজ্যতেল উৎপাদনের যে প্রকল্প হাতে নিয়েছি এটা একটা বাংলাদেশের ফ্লাকসিপ প্রকল্প। আমরা ৩ বছরের মধ্যে বাংলাদেশের ভোজ্যতেল ৪০ ভাগ অভ্যন্তরীনভাবে যে পরিকল্পনাটা নিয়েছি, এটার একটি গতি সঞ্চার হয়েছে এবং এটা আমরা ধরে রাখার জন্য কাজ করছি। মতবিনিময় সভায় কৃষকদের সমস্যাগুলো উঠে এসেছে। তাদের সকল সমস্যা সমাধান করার আশ্বাস দিয়েছি। আশা করছি দ্রুত সময়ের মধ্যে কৃষকরা সরকারের পক্ষ থেকে বীজ ভাঙানো মেশিন পাবে। বর্তমানে সূর্যমূখী চাষিরা তাদের উৎপাদিত তেল পরিবারের চাহিদা মিটিয়ে বাইরে বিক্রি করছে।


এই বিভাগের আরও খবর....
এক ক্লিকে বিভাগের খবর