সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০২:২৩ পূর্বাহ্ন
শিরোনামঃ
শিরোনামঃ
মাদ্রাসার দুর্নীতির বিরুদ্ধে সংবাদ সম্মেলন কলাপাড়া প্রকল্পে চাকুরি, লভ্যাংশ প্রদান সহ ৭ দফা দাবিতে পায়রা  তাপ বিদ্যুৎ কেন্দ্রের জমি অধিগ্রহনে ক্ষতিগ্রস্থদের মানব বন্ধন গণতন্ত্রকে পরিবারতন্ত্র ধ্বংস করছে : নতুনধারা   রাজশাহী বরেন্দ্র প্রেসক্লাবের তৃতীয় প্রতিষ্ঠাবার্ষিকী পালিত ‘দ্রব্যমূল্য বৃদ্ধি-দুর্নীতি-সীমান্ত হত্যা বন্ধে ব্যর্থ সকল সরকার : মোমিন মেহেদী ফেনী ও নোয়াখালীতে বন্যাদুর্গতদের পাশে এসএলএ ২২ দিন পর লাশ উত্তোলন ৩ আসামি কারাগারে  ত্রান প্রতিমন্ত্রীকে নিয়ে ফেসবুকে পোষ্ট, এবার পর্নোগ্রাফী আইনে মামলা দায়ের রাজশাহীতে গৃহবধূকে হত্যা করে আত্মহত্যা হিসেবে চালিয়ে দেওয়ার অভিযোগ স্ত্রীকে নির্যাতনের পর শশুরকে হত্যার চেষ্টা, প্রতিবাদে মানববন্ধন
নোটিশঃ
দেশব্যাপি জেলা ও উপজেলা প্রতিনিধি আবশ্যক। নুন্যতম শিক্ষাগত যোগ্যতা এইচ এস সি/ সমমান পাস। যোগাযোগঃ 01715247336

সাহিত্যিক মীর মোশারফ হোসেনের ১৭৫ তম জন্মবার্ষিকী উদযাপন

একে আজাদ, রাজবাড়ী / ৮৭
নিউজ আপঃ রবিবার, ১৩ নভেম্বর, ২০২২, ৪:২৯ অপরাহ্ন

রাজবাড়ীতে নানা কর্মসূচির মধ্য দিয়ে ঊনবিংশ শতাব্দীর শ্রেষ্ঠ সাহিত্যিক, কালজয়ী উপন্যাস বিষাদ সিন্ধুর রচয়িতা মীর মশাররফ হোসেনের ১৭৫ তম জন্মবার্ষিকী উদযাপন করা হয়েছে।

১৩ নভেম্বর, রবিবার সকালে মীর মশাররফ হোসেনের ১৭৫তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে তার সমাধীস্থল রাজবাড়ী জেলার বালিয়াকান্দি উপজেলার পদমদী গ্রামে পুষ্পমাল্য অর্পন করে, বাংলা একাডেমি, উপজেলা প্রশাসন, মীর মশাররফ হোসেন সাহিত্য পরিষদ ও মীর মশাররফ হোসেন কলেজসহ স্থানীয় বিভিন্ন সাহিত্য এবং সামাজিক সংগঠন।

শ্রদ্ধাঞ্জলি শেষে রাজবাড়ী জেলা প্রশাসক আবু কায়সার খানের সভাপতিত্বে প্রধান বক্তা হিসেবে বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা ও প্রধান অতিথি হিসেবে রাজবাড়ী-২ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা জিল্লুল হাকিম বক্তব্য রাখেন।

বিশেষ অতিথি হিসেবে বাংলা একাডেমীর সচিব এ এইচ এম লোকমান, বালিয়াকান্দি উপজেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আবুল কালাম আজাদ, স্বাগত বক্তব্য বাংলা একাডেমির পরিচালক ডা. কে. এম. মুজাহিদুল ইসলাম ও প্রাবন্ধিক পাঠ করেন ইসলামি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড.আবুল আহসান চৌধুরী ও ধন্যবাদ জ্ঞাপন বক্তব্য রাখেন বালিয়াকান্দি উপজেলা নির্বাহী অফিসার আম্বিয়া সুলতানা।

এসময় বাংলা একাডেমীর মহাপরিচালক কবি মহম্মদ নুরুল হুদা বলেন, খুব শীঘ্রই মীর মশাররফ হোসেন স্মৃতি কেন্দ্রটি গবেষনা কেন্দ্র হিসেবে গড়ে তোলা হবে। পাশাপাশি এখানে মীর মশাররফ হোসেন বিশ্ববিদ্যালয় গড়ে তোলার উদ্যোগ গ্রহন করা হবে।

উল্লেখ্য, সাহিত্যিক মীর মশাররফ হোসেন ১৮৪৭ সালের ১৩ নভেম্বর কুষ্টিয়া জেলার লাহিনীপাড়া এলাকায় জন্মগ্রহণ করেন। ১৯১১ সালের ১৯ ডিসেম্বর রাজবাড়ী জেলার বালিয়াকান্দি উপজেলার নবাবপুর ইউনিয়নের পদমদী গ্রামে মৃত্যুবরণ করেন তিনি। সেখানেই তাকে সমাহিত করা হয়। তার স্মৃতি রক্ষার্থে সাংস্কৃতি মন্ত্রণালয়ের অর্থায়নে পদমদীতে মীর মশাররফ হোসেন স্মৃতি কেন্দ্র নির্মাণ করা হয়েছে। সাহিত্যিক মীর মশাররফ হোসেন রত্নবতী, বসন্তকুমারী, জমিদার দর্পণ ও বিসাদসিন্ধুসহ ৩৭টি গ্রন্থ-নাটক ও কবিতা রচনা করেছেন।


এই বিভাগের আরও খবর....
এক ক্লিকে বিভাগের খবর