সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৯:২৪ পূর্বাহ্ন
শিরোনামঃ
শিরোনামঃ
মাদ্রাসার দুর্নীতির বিরুদ্ধে সংবাদ সম্মেলন কলাপাড়া প্রকল্পে চাকুরি, লভ্যাংশ প্রদান সহ ৭ দফা দাবিতে পায়রা  তাপ বিদ্যুৎ কেন্দ্রের জমি অধিগ্রহনে ক্ষতিগ্রস্থদের মানব বন্ধন গণতন্ত্রকে পরিবারতন্ত্র ধ্বংস করছে : নতুনধারা   রাজশাহী বরেন্দ্র প্রেসক্লাবের তৃতীয় প্রতিষ্ঠাবার্ষিকী পালিত ‘দ্রব্যমূল্য বৃদ্ধি-দুর্নীতি-সীমান্ত হত্যা বন্ধে ব্যর্থ সকল সরকার : মোমিন মেহেদী ফেনী ও নোয়াখালীতে বন্যাদুর্গতদের পাশে এসএলএ ২২ দিন পর লাশ উত্তোলন ৩ আসামি কারাগারে  ত্রান প্রতিমন্ত্রীকে নিয়ে ফেসবুকে পোষ্ট, এবার পর্নোগ্রাফী আইনে মামলা দায়ের রাজশাহীতে গৃহবধূকে হত্যা করে আত্মহত্যা হিসেবে চালিয়ে দেওয়ার অভিযোগ স্ত্রীকে নির্যাতনের পর শশুরকে হত্যার চেষ্টা, প্রতিবাদে মানববন্ধন
নোটিশঃ
দেশব্যাপি জেলা ও উপজেলা প্রতিনিধি আবশ্যক। নুন্যতম শিক্ষাগত যোগ্যতা এইচ এস সি/ সমমান পাস। যোগাযোগঃ 01715247336

পাইকগাছায় লক্ষ্য মাত্রার অধিক জমিতে পাট চাষ

পাইকগাছা (খুলনা) প্রতিনিধি / ৫৯
নিউজ আপঃ রবিবার, ২৯ মে, ২০২২, ১২:২৭ অপরাহ্ন

খুলনার পাইকগাছায় চলতি মৌসুমে লক্ষ্য মাত্রার অধিক জমিতে পাট চাষ করা হয়েছে। ৩৭৫ হেক্টর জমিতে চাষ করা হয়েছে। যা লক্ষ্য মাত্রার চেয়ে ২০ হেক্টর বেশি। বর্তমান বাজার মূল্য ভালো থাকায় পাটের চাষ বেড়েছে বলে কৃষি বিভাগ জানিয়েছে। আবহাওয়া ভালো থাকলে পাটের ভালো ফলন হবে বলে আশা করছেন পাট চাষিরা।

জানাযায়, একটা সময় উপজেলার সব ইউনিয়নে পাটের চাষ হতো। এমন কোন জমি ছিলো না যেখানে পাটের চাষ হতো না। পাটের বাজার মূল্য কমে যাওয়ায় ধীরে ধীরে পাটের চাষ ও কমে আসে। পাটের জমিতে করা হয় নার্সারি। যেসব জমিতে পাটের চাষ করা হতো এবং পাটের ভালো উৎপাদন হতো সেসব জমিতে এখন নার্সারি গড়ে তোলা হয়েছে।

ফলে এই এলাকা থেকে হারিয়ে যাওয়ার উপক্রম হয়েছিল পাট চাষ। এদিকে সাম্প্রতিক সময়ে পাটের বাজার মূল্য বৃদ্ধি হওয়ায় এবং সরকার পাট চাষে উদ্বুদ্ধ করতে কৃষকদের নানা ভাবে সহায়তা প্রদান করায় আবারও পাট চাষে আগ্রহ বেড়েছে কৃষকদের।

কৃষি বিভাগের সংশ্লিষ্টরা বলেন, পাট চাষ করলে জমি উর্বর থাকে। শস্য চাষের নিবিড়তা বৃদ্ধি পায়। এছাড়া পাট খড়ি জ্বালানি হিসাবে ব্যবহার করা যায়। পাট দিয়ে এখন বিভিন্ন প্রকার পাটজাত পণ্য তৈরি করা হচ্ছে। যা দেশে-বিদেশের বাজারে যথেষ্ট চাহিদা এবং কদর রয়েছে।

উপজেলায় ২ দশমিক ১ মেট্রিক টন (১২ বেল) পাটের উৎপাদন হতে পারে বলে জানান কৃষি বিভাগের সংশ্লিষ্ট কর্মকর্তা। সহকারী পাট কর্মকর্তা অনিরুদ্ধ কুমার বৈদ্য জানান, উন্নত প্রযুক্তি নির্ভর পাট ও পাট বীজ সম্প্রসারণ প্রকল্পের আওতায় উপজেলায় ৬৩৩ একর জমিতে প্রনোদনা সহায়তা প্রদান করা হয়েছে।

যার মধ্যে বীজ, রাসায়নিক সার ও কৃষকদের প্রশিক্ষণের ব্যবস্থা রয়েছে। উপজেলা কৃষি কর্মকর্তা জাহাঙ্গীর আলম বলেন, পাট চাষের উপযুক্ত জমিতে নার্সারি গড়ে ওঠায় পাট চাষ কিছুটা কমে গিয়েছিল। তবে পাটের বহুমুখী ব্যবহার ও বাজার মূল্য ভালো থাকায় কৃষকরা আবারো পাট চাষে এগিয়ে এসেছে।

এবছর ৩৫৫ হেক্টর লক্ষ্য মাত্রার স্থলে ৩৭৫ হেক্টর জমিতে বিজেআরআই তোষা পাট-৮ চাষ হয়েছে। যা লক্ষ্য মাত্রার অধিক।


এই বিভাগের আরও খবর....
এক ক্লিকে বিভাগের খবর