শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৭:৪৯ অপরাহ্ন
শিরোনামঃ
শিরোনামঃ
প্রকল্পে চাকুরি, লভ্যাংশ প্রদান সহ ৭ দফা দাবিতে পায়রা  তাপ বিদ্যুৎ কেন্দ্রের জমি অধিগ্রহনে ক্ষতিগ্রস্থদের মানব বন্ধন গণতন্ত্রকে পরিবারতন্ত্র ধ্বংস করছে : নতুনধারা   রাজশাহী বরেন্দ্র প্রেসক্লাবের তৃতীয় প্রতিষ্ঠাবার্ষিকী পালিত ‘দ্রব্যমূল্য বৃদ্ধি-দুর্নীতি-সীমান্ত হত্যা বন্ধে ব্যর্থ সকল সরকার : মোমিন মেহেদী ফেনী ও নোয়াখালীতে বন্যাদুর্গতদের পাশে এসএলএ ২২ দিন পর লাশ উত্তোলন ৩ আসামি কারাগারে  ত্রান প্রতিমন্ত্রীকে নিয়ে ফেসবুকে পোষ্ট, এবার পর্নোগ্রাফী আইনে মামলা দায়ের রাজশাহীতে গৃহবধূকে হত্যা করে আত্মহত্যা হিসেবে চালিয়ে দেওয়ার অভিযোগ স্ত্রীকে নির্যাতনের পর শশুরকে হত্যার চেষ্টা, প্রতিবাদে মানববন্ধন কলাপাড়ায় আওয়ামীলীগ নেতাকে গায়েব করার হুমকী দেয়ায় যুবলীগ নেতার বিরুদ্ধে থানায় সাধারন ডায়রী
নোটিশঃ
দেশব্যাপি জেলা ও উপজেলা প্রতিনিধি আবশ্যক। নুন্যতম শিক্ষাগত যোগ্যতা এইচ এস সি/ সমমান পাস। যোগাযোগঃ 01715247336

বাঘায় আধুনিক পদ্ধতিতে তরমুজ ও শশা চাষে সফল কৃষক মোশাররফ

হাবিল উদ্দিন, রাজশাহী প্রতিনিধি / ১২৯
নিউজ আপঃ শনিবার, ১৬ এপ্রিল, ২০২২, ৪:৩৫ অপরাহ্ন

রাজশাহীর বাঘায় আধুনিক কৃষি পদ্ধতি মালচিং পেপার ব্যবহার করে তরমুজ চাষে সফল বাঘার কৃষক মোশাররফ। উপজেলার বাউশা ইউনিয়নে একটি ব্লকে তিন আধুনিক প্রযুক্তি মাধ্যমে তরমুজ ও শশার এ আবাদ করেন।
জানা গেছে, বিভাগীয় কৃষি  উন্নয়ন প্রকল্পের আওতায় রাজশাহী বাঘা উপজেলা কৃষি অফিসের সহযোগিতায় তরুণ শিক্ষিত কৃষক মোশাররফ হোসেন প্রায় ১ বিঘা জমিতে মালচিং পেপার পদ্ধতি ব্যবহার করে পরিক্ষামূলক তরমুজ ও শশার আবাদ শুরু করেন।
মালচিং পদ্ধতিতে এবারই প্রথম তরমুজও শশা আবাদ করেন বলে এই প্রতিবেদককে জানান কৃষক মোশাররফ হোসেন। এ পদ্ধতিতে তরমুজ ও শশা চাষে সার,ঔষধ,সেচ কম লাগে,রোগবালাইও আগাছা কম হয় ফলে উৎপাদন খরচ কম হয়,তিনি আরও বলেন, বাঘা উপজেলা কৃষি অফিস থেকে রাজশাহী বিভাগের কৃষি উন্নয়ন প্রকল্প থেকে তিনি ২দিনের প্রশিক্ষণ গ্রহন করেন। ওই প্রশিক্ষণে তিনি এই প্রযুক্তি সম্পর্কে অভিজ্ঞতা লাভ করেন। পরে আগ্রহ প্রকাশ করলে বাঘা উপজেলা কৃষি অফিসার শফিউল্লাহ সুলতান শিক্ষিত কৃষক মোশাররফ হোসেনকে মালচিং পদ্ধতিতে তরমুজ ও শশা করার জন্য প্রদর্শনী দেন এবং সেই চাষ পদ্ধতিতে ইতিমধ্যে তিনি সফলতাও পেয়ছেন বলে জানান তিনি।


এই বিভাগের আরও খবর....
এক ক্লিকে বিভাগের খবর