শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৪:৪৫ অপরাহ্ন
শিরোনামঃ
শিরোনামঃ
প্রকল্পে চাকুরি, লভ্যাংশ প্রদান সহ ৭ দফা দাবিতে পায়রা  তাপ বিদ্যুৎ কেন্দ্রের জমি অধিগ্রহনে ক্ষতিগ্রস্থদের মানব বন্ধন গণতন্ত্রকে পরিবারতন্ত্র ধ্বংস করছে : নতুনধারা   রাজশাহী বরেন্দ্র প্রেসক্লাবের তৃতীয় প্রতিষ্ঠাবার্ষিকী পালিত ‘দ্রব্যমূল্য বৃদ্ধি-দুর্নীতি-সীমান্ত হত্যা বন্ধে ব্যর্থ সকল সরকার : মোমিন মেহেদী ফেনী ও নোয়াখালীতে বন্যাদুর্গতদের পাশে এসএলএ ২২ দিন পর লাশ উত্তোলন ৩ আসামি কারাগারে  ত্রান প্রতিমন্ত্রীকে নিয়ে ফেসবুকে পোষ্ট, এবার পর্নোগ্রাফী আইনে মামলা দায়ের রাজশাহীতে গৃহবধূকে হত্যা করে আত্মহত্যা হিসেবে চালিয়ে দেওয়ার অভিযোগ স্ত্রীকে নির্যাতনের পর শশুরকে হত্যার চেষ্টা, প্রতিবাদে মানববন্ধন কলাপাড়ায় আওয়ামীলীগ নেতাকে গায়েব করার হুমকী দেয়ায় যুবলীগ নেতার বিরুদ্ধে থানায় সাধারন ডায়রী
নোটিশঃ
দেশব্যাপি জেলা ও উপজেলা প্রতিনিধি আবশ্যক। নুন্যতম শিক্ষাগত যোগ্যতা এইচ এস সি/ সমমান পাস। যোগাযোগঃ 01715247336

নদী থেকে মৃত অবস্থায় বিপন্ন প্রজাতির মৃত ডলফিন উদ্ধার

প্রতিবেদকের নাম / ১০০
নিউজ আপঃ বৃহস্পতিবার, ১৪ এপ্রিল, ২০২২, ৭:৫৫ পূর্বাহ্ন

ডেস্ক রিপোর্ট : চট্টগ্রামের হালদা নদী থেকে মৃত অবস্থায় আরও একটি বিপন্ন প্রজাতির ডলফিন উদ্ধার করা হয়েছে। বুধবার (১৩ এপ্রিল) বিকেল পাঁচটার দিকে হালদা নদীর গড়দুয়ারার সিপাহি ঘাট এলাকা থেকে ডলফিনটি উদ্ধার করা হয়। ডলফিনটির শরীরে আঘাতের চিহ্ন পাওয়া গেছে। উদ্ধার করা ডলফিনটি ৫১ ইঞ্চি লম্বা।

পুরুষ ডলফিনটির আনুমানিক ওজন ৩০ কেজি। ২০১৭ সালের সেপ্টেম্বর থেকে এ পর্যন্ত মোট ৩৩টি ডলফিন মরে ভেসে ওঠে হালদা ও এর শাখা খালে। দুএকটি বাদ দিলে প্রায় সব মরা ডলফিনের শরীরে আঘাতের চিহ্ন শনাক্ত করে উদ্ধারকারীরা। একাধিক ডলফিন কেটে হত্যা করা হয়েছিল।

ডলফিন উদ্ধারের বিষয়ে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের হালদা রিচার্স ল্যাবরেটরির কো-অর্ডিনেটর অধ্যাপক মনজুরুল কিবরিয়া বলেন, ইন্টারন্যাশনাল ইউনিয়ন ফর কনজারভেশন অব নেচারের (আইইউসিএন) লাল তালিকাভুক্ত (অতি বিপন্ন প্রজাতি) একটি জলজ প্রাণী এই ডলফিন।

বিশ্বের বিভিন্ন নদীতে অতি বিপন্ন প্রজাতির ডলফিন আছে মাত্র ১ হাজার ১০০টি। এর মধ্যে শুধু হালদাতেই ছিল ১৭০টি। এর মধ্য থেকে গত ৪ বছরে মারা গেছে ৩৩টি ডলফিন, যা খুবই উদ্বেগজনক বলে মনে করছেন নদী ও জলজ প্রাণী বিশেষজ্ঞরা।

হাটহাজারী উপজেলা নির্বাহী কর্মকর্তা এবং হালদা রিচার্স ল্যাবরেটরির যৌথ সিদ্ধান্তে বর্তমানে ডলফিনটি হালদা রিচার্স ল্যাবে সংরক্ষিত আছে বলে জানান অধ্যাপক কিবরিয়া।


এই বিভাগের আরও খবর....
এক ক্লিকে বিভাগের খবর