শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ০২:২৮ অপরাহ্ন
শিরোনামঃ
শিরোনামঃ
প্রকল্পে চাকুরি, লভ্যাংশ প্রদান সহ ৭ দফা দাবিতে পায়রা  তাপ বিদ্যুৎ কেন্দ্রের জমি অধিগ্রহনে ক্ষতিগ্রস্থদের মানব বন্ধন গণতন্ত্রকে পরিবারতন্ত্র ধ্বংস করছে : নতুনধারা   রাজশাহী বরেন্দ্র প্রেসক্লাবের তৃতীয় প্রতিষ্ঠাবার্ষিকী পালিত ‘দ্রব্যমূল্য বৃদ্ধি-দুর্নীতি-সীমান্ত হত্যা বন্ধে ব্যর্থ সকল সরকার : মোমিন মেহেদী ফেনী ও নোয়াখালীতে বন্যাদুর্গতদের পাশে এসএলএ ২২ দিন পর লাশ উত্তোলন ৩ আসামি কারাগারে  ত্রান প্রতিমন্ত্রীকে নিয়ে ফেসবুকে পোষ্ট, এবার পর্নোগ্রাফী আইনে মামলা দায়ের রাজশাহীতে গৃহবধূকে হত্যা করে আত্মহত্যা হিসেবে চালিয়ে দেওয়ার অভিযোগ স্ত্রীকে নির্যাতনের পর শশুরকে হত্যার চেষ্টা, প্রতিবাদে মানববন্ধন কলাপাড়ায় আওয়ামীলীগ নেতাকে গায়েব করার হুমকী দেয়ায় যুবলীগ নেতার বিরুদ্ধে থানায় সাধারন ডায়রী
নোটিশঃ
দেশব্যাপি জেলা ও উপজেলা প্রতিনিধি আবশ্যক। নুন্যতম শিক্ষাগত যোগ্যতা এইচ এস সি/ সমমান পাস। যোগাযোগঃ 01715247336

চাটমোহরে ব্যাপারীর বেঁধে দেওয়া দামেই রসুন বিক্রি!

চাটমোহর (পাবনা) প্রতিনিধি / ৯৬
নিউজ আপঃ বুধবার, ১৩ এপ্রিল, ২০২২, ১১:৪৪ পূর্বাহ্ন

পাবনার চাটমোহরের হাট-বাজারে ব্যাপারীদের বেধে দেওয়া দামে রসুন বিক্রি করছেন চাষীরা। শস্যভান্ডার বলে খ্যাত চলনবিল অধ্যুষিত চাটমোহর উপজেলায় বিনাহালে রসুন আবাদ করে চাষীরা আশাতীত ফলন পেয়েছে।

চাটমোহরসহ চলনবিল অঞ্চলের হাট-বাজারগুলো এখন নতুন রসুনে সয়লাব। কিন্তু হাসি নেই রসুন চাষীদের মুখে। ফলনে সন্তুষ্ঠ হলেও দাম নিয়ে চরম বিপাকে পড়েছেন তারা। চাষীদের অভিযোগ লাভ তো দূরে থাক,বীজ,কামলা,জমির মূল্য,সার ও সেচের খরচই উঠছেনা।

বাজারে রসুন নিয়ে আসামাত্র ব্যাপারীরা যে দাম বলছে,সেই দামেই বিক্রি করতে বাধ্য হচ্ছেন তারা।চাটমোহর, ভাঙ্গুড়া, বড়াইগ্রাম উপজেলার বিভিন্ন হাট ঘুরে দেখা গেছে, অটোভ্যািন, করিমন, নসিমন, মিনি ট্রলিতে করে রসুন নিয়ে বাজারে আসছেন চাষীরা।

ব্যাপারীদের দামে বিক্রি করে হতাশা নিয়ে বাড়ি ফিরছেন। কারণ রসুন বিক্রি না করলে শ্রমিকের মজুরী পরিশোধ করার পাশাপাশি সাংসারিক খরচ মেটানো সম্ভব নয়।

কয়েক বছরের সাফল্যের পর এবারও ব্যাপকহারে বিনাহালে রসুনের আবাদ হয়েছে এ উপজেলায়। এ অঞ্চলের ‘সাদা সোনা’ বলে খ্যাত মসলা জাতীয় ফসল রসুন এখন অন্যতম অর্ধকরী ফসল। চাষীরা জানালেন আবহাওয়া অনুকূলে থাকায় এবার রোগ বালাই কম ছিল,ফলে রসুনের বাম্পার ফলন হয়েছে। কিন্তু বাজারে রসুনের দাম নেই।

চলতি মৌসুমে চাটমোহর উপজেলায় ৬ হাজার ২৫০ হেক্টর জমি বিনাহালে রসুনের আবাদ হয়েছিল। প্রতিবিঘা জমিতে ৩৫ থেকে ৪০ মণ ফলন হয়েছে। প্রতিমণ রসুনের বর্তমান বাজার মূল্য ৯শত থেকে ১ হাজার টাকা।

উপজেলার ছাইকোলা গ্রামের রসুন চাষী আঃ মজিদ জানান,এবার আবাদে খরচ একটু বেশী। বিঘাপ্রতি ২৫/৩০ হাজার টাকা খরচ হয়েছে। বিঘাপ্রতি ফলন ৩৫ মণ। তার বর্তমান বাজার দর ৩০/৩৫ হাজার টাকা। এতে লাভ হচ্ছেনা।

ধানকুনিয়া গ্রামের রসুন চাষী আঃ গণি জানান,এখন অনেকেই শ্রমিক খরচ ও সাংসারিক খরচের জন্য কম দামে রসুন বিক্রি করছে। যখন দাম বাড়বে,তখন চাষীর ঢ়রে রসুন থাকবেনা।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ এ এ মাসুমবিল্লাহ জানান,রসুন আবাদে লাভ হওয়ায় কৃষক এই ফসল আবাদে ঝুঁকছে। বাজার দরও এখন কম হলেও কিছুদিন পর দাম আরো বাড়বে। এ অঞ্চলের রসুন দেশের অনেকটা চাহিদা পূরণ করছে।


এই বিভাগের আরও খবর....
এক ক্লিকে বিভাগের খবর