শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ১২:৪২ অপরাহ্ন
শিরোনামঃ
শিরোনামঃ
প্রকল্পে চাকুরি, লভ্যাংশ প্রদান সহ ৭ দফা দাবিতে পায়রা  তাপ বিদ্যুৎ কেন্দ্রের জমি অধিগ্রহনে ক্ষতিগ্রস্থদের মানব বন্ধন গণতন্ত্রকে পরিবারতন্ত্র ধ্বংস করছে : নতুনধারা   রাজশাহী বরেন্দ্র প্রেসক্লাবের তৃতীয় প্রতিষ্ঠাবার্ষিকী পালিত ‘দ্রব্যমূল্য বৃদ্ধি-দুর্নীতি-সীমান্ত হত্যা বন্ধে ব্যর্থ সকল সরকার : মোমিন মেহেদী ফেনী ও নোয়াখালীতে বন্যাদুর্গতদের পাশে এসএলএ ২২ দিন পর লাশ উত্তোলন ৩ আসামি কারাগারে  ত্রান প্রতিমন্ত্রীকে নিয়ে ফেসবুকে পোষ্ট, এবার পর্নোগ্রাফী আইনে মামলা দায়ের রাজশাহীতে গৃহবধূকে হত্যা করে আত্মহত্যা হিসেবে চালিয়ে দেওয়ার অভিযোগ স্ত্রীকে নির্যাতনের পর শশুরকে হত্যার চেষ্টা, প্রতিবাদে মানববন্ধন কলাপাড়ায় আওয়ামীলীগ নেতাকে গায়েব করার হুমকী দেয়ায় যুবলীগ নেতার বিরুদ্ধে থানায় সাধারন ডায়রী
নোটিশঃ
দেশব্যাপি জেলা ও উপজেলা প্রতিনিধি আবশ্যক। নুন্যতম শিক্ষাগত যোগ্যতা এইচ এস সি/ সমমান পাস। যোগাযোগঃ 01715247336

কবিরহাঁটে গবাদি পশুর লাম্পি স্কিন ডিজিজের প্রকোপ

প্রতিবেদকের নাম / ১০৫
নিউজ আপঃ বুধবার, ১৩ এপ্রিল, ২০২২, ৪:৫৪ পূর্বাহ্ন

নোয়াখালীর কবিরহাঁট উপজেলায় মশা মাছিবাহিত গরুর লাম্পি স্কিন ডিজিজের প্রকোপ দেখা দিয়েছে। গত মার্চের শুরু থেকে এ পর্যন্ত উক্ত উপজেলায় প্রায় তিন শতাধিক গরু লাম্পি স্কিন ডিজিজ নামক এক প্রকার ভাইরাসজনিত চর্মরোগে আক্রান্ত হয়েছে।

উপজেলার ঘোষবাগ, ধানশালিক, সুন্দলপুর, ধানসিঁড়িসহ প্রায় সকল ইউনিয়নে গরু মহিষ এই রোগে আক্রান্ত হয়েছে।

উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডাঃ মোঃ আমির হোসেন জানান, লাম্পি স্কিন ডিজিজ এক ধরণের পক্স ভাইরাস দ্বারা হয়ে থাকে। এইরোগে আক্রান্ত গরু বা মহিষের চামড়ার নিচে প্রথমে লক্ষণ প্রকাশ পায় এবং পরবর্তীতে গুটি আকারে সারা শরীর জুড়ে ছড়িয়ে পড়ে। একপর্যায়ে ক্ষত সৃষ্টি হয় এবং ক্ষত হওয়া স্থান থেকে চামড়া খসে পড়ে।

এছাড়াও বুকের কাছে বা গলার নিচে পানি জমা, উচ্চ তাপমাত্রা, শুধু পায়ের ক্ষুরের ঠিক উপরে ঘা হওয়াসহ অন্যান্য লক্ষণ দেখা দেয়। তবে এ রোগে মানুষ আক্রান্ত হওয়ার তথ্য পাওয়া যায়নি।

উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা আরও জানান, টিকা প্রদান ক্যাম্প করে আক্রান্ত এলাকার আশেপাশে রিং আকারে প্রায় ২০০ ডোজ টিকা প্রদান করা হয়েছে। এছাড়াও প্রতিটি এলাকায় এই রোগের সম্পর্কে সচেতনতামূলক প্রচার চালানো হচ্ছে। ইতিমধ্যে যেসব পশু আক্রান্ত হয়ে সেরে উঠেছে, সেগুলো থেকে সুস্থ গরুতে ছড়ানোর সম্ভাবনা নেই বললেই চলে। সুতরাং আতঙ্কিত হওয়ার কিছু নেই’’।

তবে নোয়াখালী জেলা প্রাণিসম্পদ অফিস সূত্র জানায়, লাম্পি স্কিন ডিজিজ নিয়ন্ত্রণে রয়েছে এবং এর প্রকোপ কমছে। দ্রুতই এটি আরও কমে যাবে। জেলা প্রাণিসম্পদ বিভাগের পক্ষ থেকে খামার পরিদর্শন, উঠান বৈঠকসহ কৃষকদের মাঝে সচেতনেতা তৈরি করতে মাইকে প্রচারনার মাধ্যমে সকল উপজেলায় সচেতনতা বৃদ্ধি ও লিফলেট বিতরণের ব্যবস্থা নেয়া হচ্ছে।


এই বিভাগের আরও খবর....
এক ক্লিকে বিভাগের খবর