শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০১:৪৫ অপরাহ্ন
শিরোনামঃ
শিরোনামঃ
রুয়েট কর্মকর্তার প্রাণনাশের হুমকি রাজাকারের শ্যালকের পক্ষ নিয়ে আওয়ামী লীগ নেতা সেভ দ্য রোডের ১৫ দিনব্যাপী সচেতনতা ক্যাম্পেইন সমাপ্ত অবৈধ গ্যাস সংযোগে ‘আকাশ” সিন্ডিকেট রাজশাহীতে জালিয়াতি করে জমি হাতিয়ে নেওয়ার অভিযোগ যুবলীগ নেতার বিরুদ্ধে স্বাধীনতা দিবসে নতুনধারার দিনব্যাপী কর্মসূচি অনুষ্ঠিত বাঘায় স্বাধীনতা ও জাতীয় দিবস পালন পাইকোর (paicoo) ফাঁদে পা দিয়ে নিঃস্ব হাজারো যুবক হাজার কোটি টাকা উধাও মিরপুর ঝিলপাড় বস্তিতে অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্তদের মাঝে নগদ অর্থ বিতরণ ফের ফায়ার হাইড্রেন্ট স্থাপনের দাবি দুর্নীতির কারণে নির্মমভাবে বিদ্যুতের দাম বৃদ্ধি হচ্ছে : মোমিন মেহেদী
নোটিশঃ
দেশব্যাপি জেলা ও উপজেলা প্রতিনিধি আবশ্যক। নুন্যতম শিক্ষাগত যোগ্যতা এইচ এস সি/ সমমান পাস। যোগাযোগঃ 01715247336

মাস্ক পরে ব্যায়াম করলে ঝুকি আছে কি না জেনে নিন

প্রতিবেদকের নাম / ২৬৯
নিউজ আপঃ বুধবার, ২৩ মার্চ, ২০২২, ৮:৪৪ পূর্বাহ্ন

করোনাভাইরাস সংক্রমণ যখন বেশি ছিল তখন বিশ্ব স্বাস্থ্য সংস্থা নির্দেশনা দিয়েছিল শরীরচর্চার সময় মাস্ক না পরতে। এতে স্বাভাবিক শ্বাস-প্রশ্বাসে বিঘ্ন ঘটতে পারে। মাস্কে নাক ও মুখ ঢাকা থাকার জন্য শ্বাস টেনে ফুসফুসে বাতাস নিতে বেশি শক্তি ব্যয় করতে হয় বলে তারা অভিমত দিয়েছিল।

কিন্তু অতিমারি বা এই সময়ে মাস্ক পরে অনেকেই স্বচ্ছন্দে ব্যায়াম করছেন, তেমন কোনো সমস্যা হচ্ছে না।

তবে বয়স্করা এবং যারা শ্বাসকষ্ট বা হাঁপানির মতো অসুখে ভুগছেন, তারা কিন্তু স্বাভাবিকভাবেই মাস্ক ব্যবহার করলে শঙ্কার মধ্যে থাকবেন।

যারা সুস্থসবল, তাদের মাস্ক পরে ব্যায়াম করতে কোনো সমস্যা হবে না । মুখে মাস্ক পরা অবস্থায় ব্যায়াম করলে ঝুঁকি থাকার কারণ হলো, ব্যায়ামের সময় আমরা ফুসফুসে বাতাস বেশি টানি, ফুসফুসকেও অনেক বেশি পরিশ্রম করতে হয়। মুখে মাস্ক থাকলে ফুসফুসে বাতাস ঢোকার পথে একটা বাধার সৃষ্টি হয়, যার ফলে ক্লান্তি চলে আসে।

তাছাড়া একটানা অনেকক্ষণ মাস্ক পরে থাকলে তা ঘামে ভিজে গিয়ে অস্বস্তিকর অবস্থা তৈরি হয়।

এমনিতে যারা সুস্থসবল, তাদের মাস্ক পরে ব্যায়াম করতে কোনো সমস্যা হবে না। তবে অতিরিক্ত শরীরচর্চা করবেন না। যখনই ক্লান্ত লাগবে থামিয়ে দেবেন।


এই বিভাগের আরও খবর....
এক ক্লিকে বিভাগের খবর