মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪, ০৪:০৪ পূর্বাহ্ন
শিরোনামঃ
শিরোনামঃ
বাঘায় সাংবাদিক পরিবারের উপর হামলা,থানায় মামলা ছাত্র আন্দোলনে হত্যা মামলার আসামী কাউন্সিলর সাহেব আলীর শাস্তি চায় এলাকাবাসি মানবিক বাংলাদেশ চায় জামায়াত: ডা. শফিকুর রহমান সাভারে বৈষম্য বিরোধী আন্দোলনের শহীদদের স্মরণে দোয়া ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত রাজশাহীতে পাসের হার ৮১.২৪, জিপিএ-৫ বেড়ে দ্বিগুণ বিএনপি নেতা হারিছ চৌধুরীর পরিচয় নিশ্চিত করতে লাশ উত্তোলন নবাবগঞ্জে বজ্রপাতে নিহত দুই বিয়াই বৈষম্য বিরোধী আন্দোলনে অংশ নেওয়ায় ছাত্রদল নেতা তাজ খান নাঈমের বাড়িতে হামলা ও লুটপাট বিরামপুরে শহিদ পরিবারের সাথে জামায়াতে ইসলামীর মতবিনিময় সভা অনুষ্ঠিত সনাতন ধর্মালম্বীদের সাথে বিএনপির মতবিনিময় সভা অনুষ্ঠিত নবাবগঞ্জে
নোটিশঃ
দেশব্যাপি জেলা ও উপজেলা প্রতিনিধি আবশ্যক। নুন্যতম শিক্ষাগত যোগ্যতা এইচ এস সি/ সমমান পাস। যোগাযোগঃ 01715247336

সাভার সরকারি কলেজে নানা আয়োজনে জাতীয় শোক দিবস পালিত

প্রতিবেদকের নাম / ৩০৪
নিউজ আপঃ রবিবার, ১৬ আগস্ট, ২০২০, ৪:০৮ অপরাহ্ন

সোহেল রানা,নিজস্ব প্রতিবেদক সাভার:

বঙ্গবন্ধুর আদর্শ এই দেশ, জাতি ও বিশ্ববাসীর কাছে চির আপন হয়ে থাকবে: আলোচনা সভায় বক্তারা ১৫ই আগস্ট ২০২০ খ্রি. তারিখ সাভার সরকারি কলেজে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম শাহাদাৎ বার্ষির্কী জাতীয় শোক দিবস যথাযথ মর্যাদা ও ভাবগাম্ভীর্যের সাথে পালিত হয়েছে।জাতীয় শোক দিবসের কর্মসূচির শুরুতে সকাল ৬টায় রাখাল চন্দ্র ভবনের সামনে কালোব্যাজ ধারণ, জাতীয় পতাকা অর্ধনমিতকরণ ও কালো পতাকা উত্তোলন করা হয়।

সকাল ৯-২০ মিনিটে শোকর‌্যালি রাখাল চন্দ্র ভবনের সামনে থেকে শুরু হয়ে মুজিববর্ষ উপলক্ষে স্থাপিত মুক্তির মোড় মুজিব চত্বরে গিয়ে শেষ হয়।
র‌্যালিতে সাভার সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর মোঃ ইমরুল হাসান, উপাধ্যক্ষ ড. দিল আফরোজ হেনা, হিসাববিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান এস.এম মুস্তাফিজার রহমান, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের বিভাগীয় প্রধান খন্দকার বদিউল আলম,সমাজকর্ম বিভাগের বিভাগীয় প্রধান মুস্তাফিজুর রহমান, দর্শন বিভাগের বিভাগীয় প্রধান সেলিম আহমেদ, হিসাববিজ্ঞান বিভাগের প্রভাষক ও শিক্ষক পরিষদের কোষাধক্ষ্য মোহাম্মদ ফজলুল হক, ক্রিয়া শিক্ষক মোঃ ইমরান হোসেন রনি,ইসলাম শিক্ষা বিভাগের প্রভাষক মোঃ আরিফুর রহমান ও প্রধান করণিক সিদ্দিকুর রহমানসহ শিক্ষক, কর্মকর্তা, কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।
এ সময় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান- এর ম্যুরালে সাভার সরকারি কলেজের পক্ষে অধ্যক্ষ প্রফেসর মো: ইমরুল হাসান ও উপাধ্যক্ষ ড. দিল আফরোজ হেনা শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন।
এর আগে (১২ আগস্ট) আলোচনা সভা অনুষ্ঠিত ও (১৪ আগস্ট) শিক্ষার্থীদের থেকে “আমার মুজিব” শিরোনামে ছবি ও লেখা আহ্বান করে কলেজ কর্তৃপক্ষ ।
শেখ মুজিবুর রহমান এর ৪৫ তম শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস ২০২০ উপলক্ষে অধ্যক্ষ প্রফেসর মো: ইমরুল হাসান এর সভাপতিত্বে আলোচনা সভায় অংশ নেন বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধান ও শিক্ষকবৃন্দ ।
আমার মুজিব” শিরোনামের ছবি ও লেখা জুম অ্যাপস এর মাধ্যমে শিক্ষার্থীরা জমা দেন । এর মধ্যে বিজয়ীদের বিশেষ পুরস্কার বিতরণ করা হবে।
আয়োজিত আলোচনা সভায় বক্তারা বলেন, বঙ্গবন্ধুর জীবনব্যাপী সংগ্রামের মূল লক্ষ্য ছিলো বাঙালি জাতির স্বাধিকার, স্বাধীনতা, সার্বভৌমত্ব ও সাধারণ মানুষের আর্থ-সামাজিক মুক্তি। আলোচনাকালে অধ্যক্ষ, উপাধ্যক্ষ দৃঢ়তার সাথে উল্লেখ করেন পঁচাত্তরের পনেরই আগস্টের আগে দেশে কোনো সরকার বিরোধী আন্দোলন-বিক্ষোভ হয়নি। পনেরই আগস্টের রাতের হত্যাকান্ড ছিলো একটি পরিকল্পিত নীল নকশা, গভীর ষড়যন্ত্র। এটা ছিলো দেশকে পাকিস্তানি ভাবধারায় ফিরিয়ে নিয়ে যাওয়ার ষড়যন্ত্র, বঙ্গবন্ধু যাতে তাঁর স্বপ্ন বাস্তবায়নের মাধ্যমে দেশকে আত্মনির্ভরশীল করতে না পারেন সেই দুরভিসন্ধি। সেদিন খুনিরা বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যা করলেও তাঁর আদর্শকে হত্যা করতে পারেনি। বঙ্গবন্ধু এদেশের জনমানুষের হৃদয়ে, রক্তের সাথে, প্রকৃতির সাথে মিশে আছেন। বঙ্গবন্ধু চিরকাল বেঁচে থাকবেন তাঁর কর্মে, বাংলা, বাঙালি ও বাংলাদেশের হৃদয়ে। তাঁকে হত্যার পর ২১ বছর বাংলাদেশকে ইতিহাসের অন্ধকারের দিকে নেওয়ার চেষ্টা চলে, তাঁর আদর্শকে মুছে ফেলার চেষ্টা করা হয়, এমনকি তাঁর নাম নেওয়াও বন্ধ ছিলো। কিন্ত ইতিহাস সবসময় সত্যকে ধারণ করে। বঙ্গবন্ধু শারীরিকভাবে আজ আমাদের মাঝে না থাকলেও তাঁর আদর্শ ও চেতনার বহিঃপ্রকাশ ঘটছে। বঙ্গবন্ধুর রক্তের উত্তরসূরী তাঁরই সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত ধরে বঙ্গবন্ধুর স্বপ্ন ও চেতনা বাস্তবায়িত হচ্ছে।
অধ্যক্ষ প্রফেসর মো: ইমরুল হাসান বলেন, আজ নতুন প্রজন্ম পত্র-পত্রিকা, বই-পুস্তক. ইলেক্ট্রোনিক ও অনলাইনের মাধ্যমে পঁচাত্তরের পনেরই আগস্টের ঘটনা সর্ম্পকে প্রকৃত সত্য জানতে পারছে। পনেরই আগস্টের প্রকৃত ঘটনা, অনেক অজানা তথ্য আজ প্রকাশিত হচ্ছে। বঙ্গবন্ধু হত্যার পর বিভাজন সৃষ্টি করা হয়েছে। বিভাজিত পন্থী না হয়ে দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে বাংলাদেশ কে ধারণ করে জাতিকে ঐক্যবদ্ধ থাকার আহ্বান জানান তিনি।
উপাধ্যক্ষ ড. দিল আফরোজ হেনা বলেন, যে আদর্শের মধ্যে সত্য, সুন্দর, ন্যায় ও কল্যাণ নিহিত থাকে সেই আদর্শ কখনও শেষ হয় না। বঙ্গবন্ধুর আদর্শের মধ্যে সেই চেতনা ছিলো বলেই তা কখনও মলিন হবে না, তা চিরকাল এই দেশ, জাতি ও বিশ্ববাসীর কাছে অাপন হয়ে থাকবে। বঙ্গবন্ধুকে আমরা আমাদের চেতনা ও অনুভুতিতে সবসময়ই পাবো।
এছাড়া বাদ যোহর সাভার সরকারি কলেজ জামে মসজিদে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয় । এ সময় বঙ্গবন্ধু ও শাহাদাতবরণকারী তার পরিবারের সকলের আত্মার মাগফেরাত কামনা করা হয়।


এই বিভাগের আরও খবর....
এক ক্লিকে বিভাগের খবর
Share
Share