সোমবার, ২৩ মে ২০২২, ০৫:২২ অপরাহ্ন
নোটিশঃ
দেশব্যাপি জেলা ও উপজেলা প্রতিনিধি আবশ্যক। নুন্যতম শিক্ষাগত যোগ্যতা এইচ এস সি/ সমমান পাস। যোগাযোগঃ 01715247336

বাংলাদেশি উদ্যোক্তাদের পাশে দাঁড়ালো ফেসবুক

অলটাইস নিউজ ডেক্স / ২৯৭ বার দেখা হয়েছে
নিউজ আপঃ শনিবার, ২৬ ডিসেম্বর, ২০২০, ২:২৪ অপরাহ্ন

বাংলাদেশে ডিজিটাল প্ল্যাটফর্মে সফল উদ্যোক্তাদের গল্প তুলে ধরতে গত ২১ ডিসেম্বর থেকে ‘বি ডিসকভারড’ ক্যাম্পেইন শুরু করেছে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক। ক্ষুদ্র ও মাঝারি ব্যবসার সহায়তায় বিশ্বব্যাপী ক্যাম্পেইনের অংশ হিসেবে বাংলাদেশি উদ্যোক্তাদের অভিজ্ঞতা বিনিময়ের সুযোগ করে দিবে ফেসবুক।

‘বি ডিসকভারড’ ক্যাম্পেইনের আওতায় ফেসবুক ও ইনস্টাগ্রামে কয়েক পর্বের লাইভ আলোচনা আয়োজন করা হবে। সেখানে উদ্যোক্তারা তাদের অভিজ্ঞতা এবং অনলাইনে সফলতার কৌশল সম্পর্কে আলোচনা করবেন।

আলোচনায় উদ্যোক্তাদের সঙ্গে ফেসবুক মুখপাত্ররা ডিজিটাল টুলস ও ফিচারস সম্পর্কে টিপস প্রদান করবেন, যা ব্যবসায়িক ভাবনাকে বাস্তবে রূপ দিতে সহায়তা করবে। এ ক্যাম্পেইন ডিজিটাল প্ল্যাটফর্মে কম খরচে কীভাবে ব্যবসাকে এগিয়ে নিয়ে যেতে পারবে, সে বিষয়ে আগ্রহীদের গুরুত্বপূর্ণ পরামর্শ প্রদান করবে।

ক্যাম্পেইনের উদ্বোধন করতে কর্পোরেট প্রশিক্ষক গোলাম সামদানি ডন ফেসবুকে একটি লাইভ ভার্চুয়াল আলোচনা পরিচালনা করেন। আলোচনায় অংশগ্রহণ করেন দু’জন বাংলাদেশি উদ্যোক্তা, ফেসবুক এবং বাংলাদেশ সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস)-এর প্রতিনিধি।

‘মহামারীর কারণে বাংলাদেশে ক্ষুদ্র ব্যবসায়ীরা, বিশেষ করে নারী উদ্যোক্তারা ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে’- বলেন ফেসবুকের এশিয়া প্যাসিফিকের ইমার্জিং মার্কেটস-এর ডিরেক্টর জর্ডি ফোর্নিস। তিনি আরও বলেন, ‘আমরা উদ্যোক্তাদের সহযোগিতা করতে এবং বর্তমান চাহিদার সঙ্গে কীভাবে খাপ খাওয়াতে হবে, সে বিষয়ে সহায়তা করতে চাই। চারপাশে অনেক সফলতার গল্প আছে, যা আমাদের অনুপ্রেরণা জোগায়।

আমরা আশা করি, ‘বি ডিসকভারড’ ক্যাম্পেইনের মাধ্যমে ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায়ীরা পারস্পরিক অভিজ্ঞতা বিনিময়ের মাধ্যমে উপকৃত হবে এবং ডিজিটাল প্ল্যাটফর্মের সঠিক ব্যবহার সম্পর্কে জানতে পারবে।’

স্টাইল ইকোর প্রতিষ্ঠাতা সায়মা রহমান এবং কুকআপসের প্রধান নির্বাহী নামিরা হোসেন আলোচনায় অংশগ্রহণ করেন। তারা ফেসবুকের মাধ্যমে সফল ব্যবসায়ী হয়ে ওঠার অভিজ্ঞতা তুলে ধরেন। আরও জানান, মহামারীর সময়ে কীভাবে ব্যবসার কৌশল পরিবর্তন করে তারা ফেসবুকে গ্রাহকদের সঙ্গে সংযুক্ত থেকেছেন এবং নানা বাধা পেরিয়ে অনলাইনে তাদের সেবা সবার কাছে পৌঁছে দিয়েছেন। বেসিসের সভাপতি সৈয়দ আলমাস কবির ডিজিটাল টুলস জেন্ডারভিত্তিক বৈষম্য দূর করতে ডিজিটাল প্ল্যাটফর্মের অবদান সম্পর্কে আলোচনা করেন।

তিনি বলেন, ‘বাংলাদেশের দুর্গম প্রান্ত থেকে স্বপ্নচারী ও উদ্যোক্তাদের ফেসবুক তাদের পণ্য বিক্রয়ের সুযোগ করে দিয়েছে। আমি আশা করছি, ভবিষ্যতেও ফেসবুক বাংলাদেশের ক্ষুদ্র ব্যবসায়ী, বিশেষ করে নারী উদ্যোক্তাদের সহায়তা করে যাবে।’

 


এই বিভাগের আরও খবর....

Google Sponsored Ads

এক ক্লিকে বিভাগের খবর