রবিবার, ১৪ অগাস্ট ২০২২, ১২:২১ পূর্বাহ্ন
শিরোনামঃ
শিরোনামঃ
সরেরহাট কল্যানী শিশু সদনে অনিয়ম দূর্নীতির তথ্য প্রকাশ করায় দৈনিক ‘নাগরিক ভাবনা’র বিরুদ্ধে অভিযোগ পাংশায় বাস-ট্রাকের মুখোমুখি সংঘর্ষে ট্রাক চালক নিহত বৃদ্ধা মহিলার অভিযোগের পরিপ্রেক্ষিতে নোটিশ জারি আশুলিয়ার জামগড়া এলাকায় ঝগড়া থামাতে গিয়ে স্ব-পরিবারে হামলার শিকার পাংশায় গুরুত্বপূর্ণ সড়কে শিক্ষার্থী ও পথচারীদের দুর্ভোগ ইউএনও আম্বিয়া সুলতানা অসহায় বৃদ্ধাকে বুকে জড়িয়ে ধরলেন, রাসিকের ১৩, ১৪ ও ১৯ নং ওয়ার্ড তারুণ্যের ছোঁয়ায় উজ্জীবিত এস এল এ মানবাধিকার সংস্থার ঈদ পুনর্মিলনী ২০২২ বাড়িয়াকান্দির বহরপুরে আগুনে পুড়ে কোটি টাকার সম্পদ ধ্বংস। সরাসরি ভোটে কাদিরপুর উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির নির্বাচন
নোটিশঃ
দেশব্যাপি জেলা ও উপজেলা প্রতিনিধি আবশ্যক। নুন্যতম শিক্ষাগত যোগ্যতা এইচ এস সি/ সমমান পাস। যোগাযোগঃ 01715247336

হাতির জন্য ভারতের প্রথম হাসপাতাল

প্রতিবেদকের নাম / ৩১৪ বার দেখা হয়েছে
নিউজ আপঃ বৃহস্পতিবার, ২২ নভেম্বর, ২০১৮, ৫:১৭ অপরাহ্ন

ভারতে বিভিন্ন পশুর জন্য চিকিৎসাকেন্দ্র থাকলেও হাতির চিকিৎসার জন্য কোনো উল্লেখযোগ্য জায়গা ছিল না। হাতির দাঁতে ব্যথা হলেও পশু চিকিৎসকেরা অনেক সময় বুঝতেও পারেন না কোথায় ব্যথা। এবার সেই ঘাটতি পূরণ হলো। ভারতের উত্তর প্রদেশের আগ্রার কাছে মথুরায় তৈরি করা হয়েছে কেবল হাতির চিকিৎসার জন্য হাসপাতাল।

গত শুক্রবার মথুরায় চুরমুরা গ্রামে উদ্বোধন করা হয়েছে হাতির জন্য ভারতের প্রথম বিশেষায়িত এই হাসপাতাল। এই চিকিৎসাকেন্দ্রের কাছেই রয়েছে একটি হাতি সংরক্ষণ কেন্দ্র। সেই সংরক্ষণ কেন্দ্রকে মাথায় রেখে এই হাসপাতাল তৈরি হয়েছে। কোনো হাতি অসুস্থ হয়ে পড়লে তার চিকিৎসার ব্যবস্থা রয়েছে এই হাসপাতালে। তা ছাড়া অসুস্থ হাতিকে হাসপাতালে নিয়ে যাওয়ার জন্য ব্যবস্থা রাখা হয়েছে বিশেষ ক্রেনের।

স্বেচ্ছাসেবী সংস্থা ‘ওয়াইল্ড লাইফ এসওএস’–এর উদ্যোগে হাসপাতালটি তৈরি করা হয়েছে। হাসপাতালটিতে অসুস্থ ও আহত হাতিদের জন্য এক্স-রে, আল্ট্রাসনোগ্রাফি, হাইড্রোথেরাপি, লেজারসহ বিভিন্ন ধরনের চিকিৎসাব্যবস্থা রয়েছে। সেই সঙ্গে বয়স্ক হাতিদের পুনর্বাসনের ব্যবস্থাও হবে এখানে। উন্নত ও নিরাপদ প্রজনের সুব্যবস্থাও রয়েছে।

হাসপাতালের পাশাপাশি শিক্ষানবিশ পশু চিকিৎসকদের হাতেকলমে কাজ শেখারও সুযোগ রাখা হয়েছে এখানে। স্বেচ্ছাসেবী সংস্থাটির লক্ষ্য, ভারতে আরও কয়েকটি রাজ্যে এমন হাসপাতাল গড়ে তোলার।


এই বিভাগের আরও খবর....
এক ক্লিকে বিভাগের খবর