শনিবার, ২৫ জুন ২০২২, ১০:৪১ অপরাহ্ন
নোটিশঃ
দেশব্যাপি জেলা ও উপজেলা প্রতিনিধি আবশ্যক। নুন্যতম শিক্ষাগত যোগ্যতা এইচ এস সি/ সমমান পাস। যোগাযোগঃ 01715247336

রামের নাম ঘুম থেকে উঠে মুখে না নিতেই ইসলামপুর নামকরণ করা হয়

এ কে আজাদ  রাজবাড়ী / ১০ বার দেখা হয়েছে
নিউজ আপঃ বুধবার, ১৫ জুন, ২০২২, ১:২৩ অপরাহ্ন

প্রতিটি স্থানের নামকরণ করা হয় ওই এলাকার ইতিহাস ঐতিহ্য সংস্কৃতির উপর ভিত্তি করে। ঠিক তেমনি রাজবাড়ী রামদিয়ার নামকরণ করা হয় তৎকালীন রাম বাবুর বিখ্যাত তিলের মটকা খাজা থেকে। পরে সেটি রাম দিয়ার মটকা বলেই পরিচিতি লাভ করে। সেই থেকে এই এলাকায় রামদিয়া রেলস্টেশন, রামদিয়া বাজার, রামদিয়া বি এম বি সি উচ্চ বিদ্যালয় সহ একাধিক প্রতিষ্ঠান রয়েছে।
তবে রামদিয়া নামটি কত বছর আগে থেকে রয়েছে তার সুনির্দিষ্ট তথ্য পাওয়া যায়নি। রামদিয়া বি এম বি সি উচ্চ বিদ্যালয় স্থাপিত কালে দেখা যায় ১৯৩১ সাল। এ থেকে অনুমান করা যায় ব্রিটিশ শাসন আমল হতেই রামদিয়া নামটি চলে আসছে।
কি করে রামদিয়া হতে বর্তমান ইসলামপুর ইউনিয়ন পরিষদের নাম করণ করা হলো এমন তথ্য সংগ্রহ করতে গিয়ে অবাক হই। কেনোনা দেশ স্বাধীনের পর তৎকালীন চেয়ারম্যান এম এ গফুর খান ঘুম থেকে উঠে রামের নাম মুখে আনবেন না। এজন্য তিনি শত বছরের ঐতিহ্যের সাক্ষী রামদিয়া কে মুসলিম নামের সাথে মিলরেখে ইসলামপুর ইউনিয়ন পরিষদ নামকরণ করেন। তবে ইসলামপুর বলে ওই ইউনিয়ন কোন মৌজা ও নাই।
সরেজমিনে রামদিয়া রেলস্টেশনে গিয়ে দেখা যায় স্টেশন আছে তবে সেই জৌলুস নাই৷ এখন শুধু কালের সাক্ষী হয়ে দাড়িয়ে আছে স্টেশন টি। ৭১ পরর্বতি সময়ে এই লাইনের ট্রেন চলাচল বন্ধ হয়ে গেলেও দীর্ঘ ২২ বছর পর আবার লাইন চালু হয়েছে। তবে এখানে কোন টিকিট কাউন্টার স্টেশন মাস্টার নেই৷ দুই কক্ষের স্টেশন টি তালাবদ্ধ দেখা যায়। তপ্ত গরমে স্টেশনে বিশ্রাম নিয়ে আসা কয়েকজনের সাথে কথা বলছিলাম। এমন  সময় ৩০ ঊর্ধ্বে একজন ব্যক্তি এসে বলেন আমি স্টাফ কিছু বলবেন, তখন সে জানায় এই স্টেশনে এখনো টিকিট বিক্রি শুরু হয় নি, এখানে একটা লোকাল ট্রেন দাঁড়ায়।
তবে স্থানীয়রা বলেন, এই স্টেশনের পাশে বিশাল গোডাউন ছিলো। অত্র এলাকার সকল কৃষি পণ্য এই শোডাউনে রেখে ট্রেনে করে দেশের বিভিন্ন স্থানে নিয়ে যাওয়া হতো। তখন স্টেশন ঘিরে কর্ম চাঞ্চল্যকর থাকতো ২৪ ঘন্টা। সময়ের ব্যবধানে সেই স্টেশন টি এখন শুধুই নিরবে হাহাকার করছে।
স্থানীয় লালচাঁদ মিয়া বলেন, আমার জন্ম এখানেই। আমি দেখেছি এই স্টেশনে সব সময় শতশত মানুষের আনাগোনা। তিনি ক্ষোভ প্রকাশ করে বলেন এই এলাকায় ৭৫ ভাগ হিন্দুর বসবাস ছিলো যুদ্ধের পরেও। তবে কলকাতা থেকে পড়ালেখা শিখে এসে এম এ গফুর খান যখন চেয়ারম্যান হয়, তখন তিনি রামদিয়া থেকে ইসলামপুর নামকরণ করে। পরে হিন্দুরা বুঝতে পারে ইউনিয়নের নাম যখন পরিবর্তন করা হচ্ছে তখন আর তাদের বেশিদিন এদেশে স্থান হবে না। দেশ ছাড়াতে শুরু করে হিন্দুরা, এখন প্রায় শূন্যের কোঠায়।
নাম প্রকাশে অনিচ্ছুক এক জন সরকারি কর্মকর্তা বলেন, আমাদের কাছে প্রতিদিন শত শত মানুষ আসে তাদের মুখ থেকে শুনেছি চেয়ারম্যান এম এ গফুর খান না কি বলেছিলেন ঘুম থেকে উঠে রামের নাম নিবো?  সেটা কি করে হয় তাই তিনি ইসলামপুর নাম দেন এই ইউনিয়নের। তবে ইসলামপুর বলে কোন মৌজা নাই।
ইসলামপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আহম্মদ আলী (মাস্টার) এর সাথে কথা হলে তিনি ও একই কথা বলেন। তিনি দাবী করেন এই রামদিয়া বিভিন্ন ইতিহাসের সাক্ষী। রামদিয়া রেলস্টেশন ২২ বছর পর চালু হলেও ট্রেন থামে না। রেল কতৃপক্ষ যেনো দ্রুত এখানে ভালো মানের স্টেশন তৈরি করে যোগাযোগ ব্যবস্থার উন্নতি ঘটায়।


এই বিভাগের আরও খবর....

Google Sponsored Ads

এক ক্লিকে বিভাগের খবর