বুধবার, ১৭ অগাস্ট ২০২২, ০১:১৬ অপরাহ্ন
শিরোনামঃ
শিরোনামঃ
সরেরহাট কল্যানী শিশু সদনে অনিয়ম দূর্নীতির তথ্য প্রকাশ করায় দৈনিক ‘নাগরিক ভাবনা’র বিরুদ্ধে অভিযোগ পাংশায় বাস-ট্রাকের মুখোমুখি সংঘর্ষে ট্রাক চালক নিহত বৃদ্ধা মহিলার অভিযোগের পরিপ্রেক্ষিতে নোটিশ জারি আশুলিয়ার জামগড়া এলাকায় ঝগড়া থামাতে গিয়ে স্ব-পরিবারে হামলার শিকার পাংশায় গুরুত্বপূর্ণ সড়কে শিক্ষার্থী ও পথচারীদের দুর্ভোগ ইউএনও আম্বিয়া সুলতানা অসহায় বৃদ্ধাকে বুকে জড়িয়ে ধরলেন, রাসিকের ১৩, ১৪ ও ১৯ নং ওয়ার্ড তারুণ্যের ছোঁয়ায় উজ্জীবিত এস এল এ মানবাধিকার সংস্থার ঈদ পুনর্মিলনী ২০২২ বাড়িয়াকান্দির বহরপুরে আগুনে পুড়ে কোটি টাকার সম্পদ ধ্বংস। সরাসরি ভোটে কাদিরপুর উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির নির্বাচন
নোটিশঃ
দেশব্যাপি জেলা ও উপজেলা প্রতিনিধি আবশ্যক। নুন্যতম শিক্ষাগত যোগ্যতা এইচ এস সি/ সমমান পাস। যোগাযোগঃ 01715247336

চা বাগানের নয়নাভিরাম যত লেক

আতাউর রহমান কাজল, শ্রীমঙ্গল প্রতিনিধি / ১৯ বার দেখা হয়েছে
নিউজ আপঃ শনিবার, ২১ মে, ২০২২, ১১:১৩ পূর্বাহ্ন

হাওর-বিল, বন-বাদাড় আর চা বাগানের সবুজ সমারোহে গড়ে ওঠা নৈসর্গিক সৌন্দর্যের লীলাভুমি শ্রীমঙ্গল। শ্রীমঙ্গল জুড়ে রয়েছে অনেক পর্যটন স্পট। এরমধ্যে শুধু চা-বাগান রয়েছে ৪৪টি। চা-বাগানের অন্যতম সৌন্দর্য হচ্ছে চা বাগানের নয়নাভিরাম লেক।

শ্রীমঙ্গলের অনেক চা বাগানেই রয়েছে কৃত্রিম লেক। লেকের চারপাশে গাছগাছালিতে ভরা। এর সৌন্দর্যই অন্যরকম। শ্রীমঙ্গলের সাতগাঁও চা বাগানের লেক, ভাড়াউড়া চা বাগানের লেক, রাজঘাট চা বাগানের লেক, বিলাশছড়া পরীক্ষণ চা খামারের লেক দেখলে প্রাণ জুড়িয়ে যায়। এগুলি ছাড়াও আরো প্রায় বাগানেই লেক রয়েছে। এ লেকগুলো চা-বাগানগুলো সাধারনত সেচ ও মাছ চাষের কাজে ব্যবহার করে। এছাড়াও শ্রীমঙ্গলের পাশর্^বর্তী উপজেলা কমলগঞ্জেও চা বাগানে রয়েছে অনেক দৃষ্টি নন্দন লেক। এর মধ্যে কমলগঞ্জের মাধবপুর চা বাগান লেক উল্লেখযোগ্য। এ লেকে প্রতিদিন বিপুল সংখ্যক পর্যটকের ভিড় জমে। এছাড়াও পদ্মছড়া লেক, আলীনগর লেক পর্যটকদের আগমন ঘটে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, চা বাগান পর্যটকদের কাছে খুবই আকর্ষনীয়। এজন্যে দেশি-বিদেশী পর্যটকরা ছুটে আসেন চা বাগান দেখতে। চা বাগানের মনোমুগ্ধকর এবং নয়ন ভুলানো নৈসর্গিক অপরুপ সৌন্দর্য পর্যটকদের আকৃষ্ট করে সহজেই। তাই চা বাগানগুলোর ভেতর বিশেষ কিছু জায়গা চা উৎপাদনের সামান্য ক্ষতি না করেও পর্যটকদের জন্য মনোলোভা করে গড়ে তোলা সম্ভব। এটিও হতে পারে বাড়তি আয়ের একটি পথ।

এসব লেকগুলো কেবল সেচ ও মৎস্য চাষের কাজে ব্যবহার না করে পর্যটনের কাজেও লাগানো যেতে পারে। গড়ে তোলা যেতে পারে পর্যটকদের জন্য আকর্ষনীয় স্থান হিসেবে। লেকগুলো সামান্য কিছু আকর্ষনীয় আয়োজনে পর্যটন ব্যবস্থা গড়ে তোলা যেতে পারে যা বাড়তি আয়ের খুব ভালো উৎস হতে পারে।


এই বিভাগের আরও খবর....
এক ক্লিকে বিভাগের খবর