রবিবার, ২২ মে ২০২২, ০৭:১০ অপরাহ্ন
নোটিশঃ
দেশব্যাপি জেলা ও উপজেলা প্রতিনিধি আবশ্যক। নুন্যতম শিক্ষাগত যোগ্যতা এইচ এস সি/ সমমান পাস। যোগাযোগঃ 01715247336

চাকরির দাবিতে ঢাবির দৃষ্টিপ্রতিবন্ধী শিক্ষার্থীর আমরণ অনশন

ডেস্ক রিপোর্ট / ১৯ বার দেখা হয়েছে
নিউজ আপঃ সোমবার, ৯ মে, ২০২২, ১০:৪৬ পূর্বাহ্ন

চাকরির দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মাস্টার্স শেষবর্ষের এক দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থী আমরণ অনশন শুরু করেছেন। ঢাবির রাষ্টবিজ্ঞানের শেষবর্ষের শিক্ষার্থী দৃষ্টিপ্রতিবন্ধী শাহীন আলম তার নিজ এলাকা ঝিনাইদহ জেলা শহরের কেন্দ্রীয় শহীদ মিনারে সোমবার সকাল সাড়ে ৯টা থেকে এই অনশন শুরু করেছেন। যতক্ষণ সরকার একটা চাকরির নিশ্চয়তা না দেয় ততক্ষণ পর্যন্ত এক ফোটা পানিও পান করবেন না বলে জানিয়ে দিয়েছেন তিনি।

শহীদ মিনার চত্বরে একটা হ্যান্ড মাইকে তিনি তার আবেদন জানাচ্ছেন। তিনি দাবি করছেন, সরকারের বিভিন্ন দপ্তরে চাকরির আবেদন করছেন কিন্তু প্রতিবন্ধী হওয়ার কারণে কোন চাকরি পাচ্ছেন না। দৃষ্টিপ্রতিবন্ধী মেধাবী শিক্ষার্থী শাহীন আলম বলছেন, চাকরি যদি নাই হবে তাহলে কেন সরকার লেখাপড়ার সুযোগ দিলো।

শাহীন আলম ঝিনাইদহ জেলার মহেশপুর উপজেলার আজমপুর ইউনিয়নের আলমপুর গ্রামের আব্দুল কাদেরের ছেলে। ২০১৫ সালে এইচএসসি পাশের পর তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে রাষ্ট্রবিজ্ঞানে চান্স পান এবং ২০১৯ সালে সেখান থেকে সফলতার সাথে অনার্স পড়া শেষ করেন। বর্তমানে তিনি মাস্টার্স শেষ বর্ষের শিক্ষার্থী । শাহীন আলম লেখাপড়ার পাশাপাশি বে-সরকারি প্রতিষ্ঠান থেকে কম্পিউটার প্রশিক্ষণ নিয়েছেন এবং তিনি নিজ উদ্যোগে ভারত, বাংলাদেশের প্রায় ২’শ শিক্ষার্থীকে কম্পিউটার প্রশিক্ষণ দিয়েছেন।

শাহীন আলম বলেন, তার সরকারি চাকরির বয়সসীমা পার হয়ে যাচ্ছে অথচ সর্বোচ্চ ডিগ্রি নিয়েও চাকরিতে ঢুকতে পারছেন না। তিনি বলেন, সংবিধানে প্রতিবন্ধী ব্যক্তির অধিকার ও সুরক্ষা আইন, ২০১৩ এর ধারা(১) দ্ব্যর্থহীনভাবে ঘোষণা দিয়েছে, প্রতিবন্ধী ব্যক্তি কে বঞ্চিত বা তাহার প্রতি বৈষম্য করা বা তাহাকে বাধাগ্রস্ত করা যাবে না।’’ বিভিন্ন দপ্তরে পরীক্ষায় অংশ নিয়ে লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হয়েও অবহেলা ও অর্থের কাছে হার মেনেছেন তিনি।


এই বিভাগের আরও খবর....

Google Sponsored Ads

এক ক্লিকে বিভাগের খবর