রবিবার, ২৯ মে ২০২২, ০১:৫৯ অপরাহ্ন
নোটিশঃ
দেশব্যাপি জেলা ও উপজেলা প্রতিনিধি আবশ্যক। নুন্যতম শিক্ষাগত যোগ্যতা এইচ এস সি/ সমমান পাস। যোগাযোগঃ 01715247336

বকেয়া বেতনের দাবিতে নারায়ণগঞ্জে পোশাক শ্রমিকদের সড়ক অবরোধ

নারায়ণগঞ্জ প্রতিনিধি / ২৪ বার দেখা হয়েছে
নিউজ আপঃ বৃহস্পতিবার, ২১ এপ্রিল, ২০২২, ৩:১৫ অপরাহ্ন

বকেয়া বেতনের দাবিতে নারায়ণগঞ্জে আদমজী ইপিজেড অবস্থিত বেকা গার্মেন্টস এন্ড টেক্সটাইলের শ্রমিকেরা সড়ক অবরোধ করে বিক্ষাভ করেছে। আজ সকাল সাড়ে ১০ টার দিকে শিমরাইল-আদমজী সড়ক অবরোধ করে তারা এ কর্মসূচী পালন করে।

এসময় শ্রমিকরা তাদের বকেয়া বেতন আগামী ১২ ঘন্টার মধ্যে পরিশোধের দাবি জানান। শ্রমিকদের সড়ক অবরোধের ফলে প্রায় এক ঘন্টা সড়কটিতে যান চলাচল বন্ধ ছিল। বেলা ১২টার দিকে শ্রমিকেরা শিমরাইল মোড়ে গিয়ে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে অবস্থান নেওয়ার চেষ্টা করলে পুলিশ জলকামানের পানি নিক্ষেপ এবং লাঠিচার্জ করে তাদেরকে ছত্রভঙ্গ করে দেয়। দুপুর সাড়ে ১২ টার দিকে যান চলাচল পুরোপুরিভাবে স্বাভাবিক হয়। এর আগে একই দাবিতে গত ১৩ এপ্রিল শ্রমিকরা বিক্ষোভ করে আদমজী ইপিজেড এলাকায়।

শ্রমিকরা জানান, কারখানাটিতে ১২ শ শ্রমিক কাজ করেন। তাদের কারও দুই মাস আবার কারও তিন মাসের বেতন পাওনা রয়েছে।

পলাশ নামে এক শ্রমিক জানান, ৩ মাস ধরে আমাদের বেতন বকেয়া রেখেছে। মালিক পক্ষ গত ১৩ তারিখে বেতন দেওয়ার কথা বললেও এখনো পর্যন্ত তারা কোনো শ্রমিকেরই বেতন দেয়নি।

এক নারী শ্রমিক জানান, বেতন না পাওয়ায় তারা অনেক কষ্টে দিন কাটাচ্ছে। মালিকপক্ষকে বারবার জানিয়েও কোনো লাভ হচ্ছে না। একদিকে রমজান মাস, আবার সামনে চলে আসছে ঈদ, বাড়ির ভাড়া বাকি, ছেলে মেয়ে নিয়ে অনেক কষ্টে দিন পার করছি, মালিক পক্ষ বেতন দিচ্ছেন না। তাই বাধ্য হয়ে রাস্তা অবরোধ করে আন্দোলন করতে হচ্ছে।

আদমজী ইপিজেডের জিএম মোহাম্মদ আহসান কবির জানায়, বুধবার এ গার্মেন্টের শ্রমিকদের বকেয়া বেতন-ভাতা দেওয়ার কথা ছিলো। আমরা সেই ব্যবস্থা করেছিলাম মালিকপক্ষের সাথে কথা বলে। কিন্তু তারা বুধবার টাকা দেয়নি। উপরন্তু আজ তারা ফ্যাক্টেরীতে আসেনি। আমরা মালিকপক্ষের সাথে যোগাযোগ করে বেতন-ভাতা আদায় করে দেওয়ার চেষ্টা করছি।

নারায়ণগঞ্জ শিল্প পুলিশের (অঞ্চল- ৪) পুলিশ সুপার আসাদুজ্জামান জানান, তিন মাসের বকেয়া বেতনের দাবিতে বেকা গার্মেন্ট এন্ড টেক্সটাইল শ্রমিকরা সকাল ১১টার দিকে সড়ক অবরোধ করে বিক্ষোভ করে।

এতে যানজটের সৃষ্টি হলে আমরা শ্রমিকদের রাস্তা থেকে সরিয়ে দিতে বাধ্য হই। শ্রমিকরা যেন আবারও কোনো প্রকার বিশৃঙ্খলা না করতে পারে সেজন্য ইপিজেডে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।

এ বিষয়ে সিদ্ধিরগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মশিউর রহমান জানান, বেকা গার্মেন্টস মালিক কর্তৃপক্ষের সাথে আমরা নিয়মিত যোগাযোগ করে আসছি।

তারা আমাদের আশ্বাস দিয়েছিল ১৮ তারিখের মধ্যে শ্রমিকদের বকেয়া বেতন বুঝিয়ে দিবে। কিন্তু তারা এখনো পর্যন্ত শ্রমিকদের বেতন বুঝিয়ে দেয়নি।

ইপিজেড কর্তৃপক্ষ শ্রমিকদের বেতনের বিষয়টি দেখবে। যেকোনো বিশৃঙ্খলা ঠেকাতে আমাদের সিদ্ধিরগঞ্জ থানা পুলিশ সতর্ক অবস্থানে রয়েছে বলে জানান এ পুলিশ কর্মকর্তা।


এই বিভাগের আরও খবর....

Google Sponsored Ads

এক ক্লিকে বিভাগের খবর