বুধবার, ১০ অগাস্ট ২০২২, ০১:৪০ অপরাহ্ন
শিরোনামঃ
শিরোনামঃ
সরেরহাট কল্যানী শিশু সদনে অনিয়ম দূর্নীতির তথ্য প্রকাশ করায় দৈনিক ‘নাগরিক ভাবনা’র বিরুদ্ধে অভিযোগ পাংশায় বাস-ট্রাকের মুখোমুখি সংঘর্ষে ট্রাক চালক নিহত বৃদ্ধা মহিলার অভিযোগের পরিপ্রেক্ষিতে নোটিশ জারি আশুলিয়ার জামগড়া এলাকায় ঝগড়া থামাতে গিয়ে স্ব-পরিবারে হামলার শিকার পাংশায় গুরুত্বপূর্ণ সড়কে শিক্ষার্থী ও পথচারীদের দুর্ভোগ ইউএনও আম্বিয়া সুলতানা অসহায় বৃদ্ধাকে বুকে জড়িয়ে ধরলেন, রাসিকের ১৩, ১৪ ও ১৯ নং ওয়ার্ড তারুণ্যের ছোঁয়ায় উজ্জীবিত এস এল এ মানবাধিকার সংস্থার ঈদ পুনর্মিলনী ২০২২ বাড়িয়াকান্দির বহরপুরে আগুনে পুড়ে কোটি টাকার সম্পদ ধ্বংস। সরাসরি ভোটে কাদিরপুর উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির নির্বাচন
নোটিশঃ
দেশব্যাপি জেলা ও উপজেলা প্রতিনিধি আবশ্যক। নুন্যতম শিক্ষাগত যোগ্যতা এইচ এস সি/ সমমান পাস। যোগাযোগঃ 01715247336

নদী থেকে মৃত অবস্থায় বিপন্ন প্রজাতির মৃত ডলফিন উদ্ধার

প্রতিবেদকের নাম / ৩৯ বার দেখা হয়েছে
নিউজ আপঃ বৃহস্পতিবার, ১৪ এপ্রিল, ২০২২, ৭:৫৫ পূর্বাহ্ন

ডেস্ক রিপোর্ট : চট্টগ্রামের হালদা নদী থেকে মৃত অবস্থায় আরও একটি বিপন্ন প্রজাতির ডলফিন উদ্ধার করা হয়েছে। বুধবার (১৩ এপ্রিল) বিকেল পাঁচটার দিকে হালদা নদীর গড়দুয়ারার সিপাহি ঘাট এলাকা থেকে ডলফিনটি উদ্ধার করা হয়। ডলফিনটির শরীরে আঘাতের চিহ্ন পাওয়া গেছে। উদ্ধার করা ডলফিনটি ৫১ ইঞ্চি লম্বা।

পুরুষ ডলফিনটির আনুমানিক ওজন ৩০ কেজি। ২০১৭ সালের সেপ্টেম্বর থেকে এ পর্যন্ত মোট ৩৩টি ডলফিন মরে ভেসে ওঠে হালদা ও এর শাখা খালে। দুএকটি বাদ দিলে প্রায় সব মরা ডলফিনের শরীরে আঘাতের চিহ্ন শনাক্ত করে উদ্ধারকারীরা। একাধিক ডলফিন কেটে হত্যা করা হয়েছিল।

ডলফিন উদ্ধারের বিষয়ে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের হালদা রিচার্স ল্যাবরেটরির কো-অর্ডিনেটর অধ্যাপক মনজুরুল কিবরিয়া বলেন, ইন্টারন্যাশনাল ইউনিয়ন ফর কনজারভেশন অব নেচারের (আইইউসিএন) লাল তালিকাভুক্ত (অতি বিপন্ন প্রজাতি) একটি জলজ প্রাণী এই ডলফিন।

বিশ্বের বিভিন্ন নদীতে অতি বিপন্ন প্রজাতির ডলফিন আছে মাত্র ১ হাজার ১০০টি। এর মধ্যে শুধু হালদাতেই ছিল ১৭০টি। এর মধ্য থেকে গত ৪ বছরে মারা গেছে ৩৩টি ডলফিন, যা খুবই উদ্বেগজনক বলে মনে করছেন নদী ও জলজ প্রাণী বিশেষজ্ঞরা।

হাটহাজারী উপজেলা নির্বাহী কর্মকর্তা এবং হালদা রিচার্স ল্যাবরেটরির যৌথ সিদ্ধান্তে বর্তমানে ডলফিনটি হালদা রিচার্স ল্যাবে সংরক্ষিত আছে বলে জানান অধ্যাপক কিবরিয়া।


এই বিভাগের আরও খবর....

Google Sponsored Ads

এক ক্লিকে বিভাগের খবর