সোমবার, ০৬ মে ২০২৪, ০২:৫৮ অপরাহ্ন
শিরোনামঃ
শিরোনামঃ
রুয়েট কর্মকর্তার প্রাণনাশের হুমকি রাজাকারের শ্যালকের পক্ষ নিয়ে আওয়ামী লীগ নেতা সেভ দ্য রোডের ১৫ দিনব্যাপী সচেতনতা ক্যাম্পেইন সমাপ্ত অবৈধ গ্যাস সংযোগে ‘আকাশ” সিন্ডিকেট রাজশাহীতে জালিয়াতি করে জমি হাতিয়ে নেওয়ার অভিযোগ যুবলীগ নেতার বিরুদ্ধে স্বাধীনতা দিবসে নতুনধারার দিনব্যাপী কর্মসূচি অনুষ্ঠিত বাঘায় স্বাধীনতা ও জাতীয় দিবস পালন পাইকোর (paicoo) ফাঁদে পা দিয়ে নিঃস্ব হাজারো যুবক হাজার কোটি টাকা উধাও মিরপুর ঝিলপাড় বস্তিতে অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্তদের মাঝে নগদ অর্থ বিতরণ ফের ফায়ার হাইড্রেন্ট স্থাপনের দাবি দুর্নীতির কারণে নির্মমভাবে বিদ্যুতের দাম বৃদ্ধি হচ্ছে : মোমিন মেহেদী
নোটিশঃ
দেশব্যাপি জেলা ও উপজেলা প্রতিনিধি আবশ্যক। নুন্যতম শিক্ষাগত যোগ্যতা এইচ এস সি/ সমমান পাস। যোগাযোগঃ 01715247336

দেশের সর্বোচ্চ তাপমাত্রা আজ রাজশাহীতে

ডেস্ক রিপোর্ট / ১৩৫
নিউজ আপঃ শুক্রবার, ১৫ এপ্রিল, ২০২২, ৩:৩৮ অপরাহ্ন

রাজশাহীতে দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৪১ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। শুক্রবার (১৫ এপ্রিল) দুপুর ২ টা ৪০ মিনিটে এ রেকর্ড করা হয়। রাজশাহী আবহাওয়া পর্যবেক্ষণাগারের সিনিয়র পর্যবেক্ষক আব্দুস সালাম বিষয়টি নিশ্চিত করেছেন।

আব্দুস সালাম জানান, শুক্রবার দুপুর ২টার ৪০ মিনিটে রাজশাহীতে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪১ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। বিকাল ৩টার দিকেও একই তাপমাত্রা ছিল। এছাড়া সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড হয়েছে ২৫ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। চলমান মৃদু থেকে মাঝারি তাপপ্রবাহ তীব্র তাপপ্রবাহে রূপ নিয়েছে বলেও জানান তিনি।

রাজশাহীতে চলতি মৌসুমে এটিই সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। দীর্ঘদিন বৃষ্টিপাত না হওয়ায় এমন পরিস্থিতির সৃষ্টি হয়েছে। এদিকে দাবদাহের সঙ্গে পাল্লা দিয়ে বিভিন্ন রোগ ছড়িয়ে পড়ছে মানবদেহে। ডায়রিয়া, জন্ডিস, উচ্চরক্তচাপসহ অন্যান্য রোগের প্রকোপ যেমন বাড়ছে, তেমনি হিটস্ট্রোকে আক্রান্ত হচ্ছে অনেকে। তীব্র গরমে স্বাভাবিক জীবনযাত্রা নাকাল হয়ে পড়েছে। এতে করে হাঁপিয়ে উঠেছে পশু-পাখিরাও।

 

রাজশাহী আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রের তথ্য মতে, ২০০০ সালে রাজশাহীতে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয়েছিল ৪২ ডিগ্রি সেলসিয়াস। এরপর ২০১৪ সালের ২৫ এপ্রিল রাজশাহীতে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয়েছিল ৪১ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। এরপর রাজশাহীর সর্বোচ্চ তাপমাত্রা ৪২ ডিগ্রি অতিক্রম করেনি। এরআগে ১৯৪৯ সালে দেশে তাপমাত্রার রেকর্ড শুরু হয়। এর মধ্যে ১৯৭২ সালের ১৮ মে রাজশাহীতে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয়েছিল ৪৫ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। যা এখনো দেশের ইতিহাসে সর্বোচ্চ তাপমাত্রা বলে পরিসংখ্যানে উল্লেখ রয়েছে।


এই বিভাগের আরও খবর....
এক ক্লিকে বিভাগের খবর