মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪, ০৯:০৩ অপরাহ্ন
শিরোনামঃ
শিরোনামঃ
বাঘায় সাংবাদিক পরিবারের উপর হামলা,থানায় মামলা ছাত্র আন্দোলনে হত্যা মামলার আসামী কাউন্সিলর সাহেব আলীর শাস্তি চায় এলাকাবাসি মানবিক বাংলাদেশ চায় জামায়াত: ডা. শফিকুর রহমান সাভারে বৈষম্য বিরোধী আন্দোলনের শহীদদের স্মরণে দোয়া ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত রাজশাহীতে পাসের হার ৮১.২৪, জিপিএ-৫ বেড়ে দ্বিগুণ বিএনপি নেতা হারিছ চৌধুরীর পরিচয় নিশ্চিত করতে লাশ উত্তোলন নবাবগঞ্জে বজ্রপাতে নিহত দুই বিয়াই বৈষম্য বিরোধী আন্দোলনে অংশ নেওয়ায় ছাত্রদল নেতা তাজ খান নাঈমের বাড়িতে হামলা ও লুটপাট বিরামপুরে শহিদ পরিবারের সাথে জামায়াতে ইসলামীর মতবিনিময় সভা অনুষ্ঠিত সনাতন ধর্মালম্বীদের সাথে বিএনপির মতবিনিময় সভা অনুষ্ঠিত নবাবগঞ্জে
নোটিশঃ
দেশব্যাপি জেলা ও উপজেলা প্রতিনিধি আবশ্যক। নুন্যতম শিক্ষাগত যোগ্যতা এইচ এস সি/ সমমান পাস। যোগাযোগঃ 01715247336

রাজবাড়ী কেন্দ্রীয় বাস টার্মিনাল ৩০ বছরের ও চালু হয়নি 

এ কে আজাদ  রাজবাড়ী / ১৩০
নিউজ আপঃ বুধবার, ২ ফেব্রুয়ারী, ২০২২, ৫:১০ অপরাহ্ন

রাজবাড়ীর কেন্দ্রীয় বাস টার্মিনাল দীর্ঘ প্রায় ৩০ বছর আগে পৌনে দুই কোটি টাকা ব্যয়ে নির্মান করা হয়। এটি মুলত যাত্রী ও গাড়ি পারকিং এর সুবিধার্থে রাজবাড়ী-কুষ্টিয়া আঞ্চলিক মহাসড়কের শ্রীপুরে নির্মিত হয়।

মূল শহরের একটু দূরে টার্মিনাল হওয়ায় যাত্রীরা আর সেখানে যায় না। ফলে শহরের গুরুত্বপূর্ণ বড়পুল ও নতুনবাজার মুরগির ফার্ম এলাকায় অলিখিত বাস টার্মিনালে পরিণত হয়েছে।

এতে একদিকে যেমন যাত্রী ও গাড়ি চালকদের সুবিধা হচ্ছে অন্যদিকে তেমনি দূর ঘটনার আশংকা বেড়েই চলেছে। সেই সাথে দূরপাল্লার গাড়ি গুলো সমস্যার সম্মুখীন হচ্ছে প্রতিনিয়ত।

অলিখিত ওই দুই স্থানে সব সময় যানজট লেগেই থাকে। সেখান থেকে শহরের গুরুত্বপূর্ণ দপ্তর হসপিটালে যাত্রী নেওয়ার জন্য সব সময় অসংখ্য ইজিবাইক রাস্তার উপর ভীড় করে। এতে করে জরুরি সেবার গাড়ি গুলো বিপাকে পড়ে নিয়মিত।

উল্টো চিত্র কেন্দ্রীয় বাস টার্মিনালের, সেখানে সরেজমিনে গিয়ে দেখা যায়,দীর্ঘদিন ধরে কার্যক্রম না থাকায় জরাজীর্ণ হয়ে পড়েছে টার্মিনাল,ফলে নেই কোন যাত্রীর আনাগোনা। টার্মিনালের মূল ভবনসহ বিভিন্ন স্থানে চলছে বাস, ট্রাকসহ বিভিন্ন ধরনের যানবাহন মেরামতের কাজ। যত্রতত্র পড়ে রয়েছে ময়লা-আবর্জনা।

টার্মিনালের মূল ভবনের একপাশে যাত্রীদের বসার স্থান থাকলেও চেয়ারগুলো ভেঙে যাওয়ায় তা ব্যবহারের অনুপযোগী হয়ে পড়েছে। ব্যবহৃত হয় না ভবনের কোনো রুম। ফলে নষ্ট হচ্ছে রুমের জানালা-দরজা। দু-একটি রুম ব্যবহৃত হলেও সেগুলোতে যানবাহন মেরামতের যন্ত্রপাতি রাখা হয়েছে। টয়লেট থাকলেও পানি নেই। টার্মিলটির সামনের অংশে রাখা হয়েছে ইলেকট্রিক পোল। অস্থায়ী চায়ের দোকানও বসেছে সেখানে।

টার্মিনালের কার্যক্রম বন্ধ হয়ে যাওয়ায় এখানে গড়ে ওঠা খাবার হোটেলসহ বিভিন্ন ধরনের দোকান বন্ধ হয়ে গেছে। যেগুলো রয়ে গেছে সেগুলোর ব্যবসার গতি নেই। তবে জমজমাটভাবে চলছে যানবাহন মেরামতের গ্যারেজগুলো।

হাসেম ব্যাপারী, মিঠুন মিয়াসহ কয়েকজন যাত্রী জানান, রাজবাড়ী বাস টার্মিনালে গাড়ি পার্কিং হয়। কিন্তু এখান থেকে যাত্রী ওঠানো বা নামানো হয় না। শহরের ভেতর বড়পুল ও মুরগি ফার্মে সব ধরনের গাড়ি পাওয়া যায়। যে কারণে যাত্রীরা টার্মিনালে যান না।

বাস টার্মিনালটি চালুর দাবি জানান রাজবাড়ী পরিবহন মালিক গ্রুপের সাধারণ সম্পাদক মুরাদ হাসান মৃধা। তিনি জাগো নিউজকে বলেন, এখনো টার্মিনালে বাস আসা-যাওয়া করে এবং স্টপেজ দেয়। তবে বাস টার্মিনালটি শহরের একপাশে হওয়ায় সেখানে যাত্রী কম যায়।

তিনি বলেন, ‘শহরকে বাইপাস করে যদি বিকল্প কোনো সড়কের ব্যবস্থা করা হয়, তাহলে টার্মিনালটি পরিপূর্ণ মনে হবে। মনে হবে টার্মিনালটি চালু আছে।’

এ বিষয়ে রাজবাড়ীর পৌরমেয়র আলমগীর শেখ তিতু জাগো নিউজকে বলেন, টার্মিনালে অন্য কোনো সমস্যা নেই, শুধু গাড়ি যায় না। টার্মিনালের কার্যক্রম চালু করতে বাস মালিক গ্রুপ, শ্রমিক ও পরিবহন সেক্টরের সঙ্গে সংশ্লিষ্টদের গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে হবে।

তবে টার্মিনালটি চালু রাখতে যাত্রীদের আগে সচেতন হওয়া জরুরি বলে মন্তব্য করেন মেয়র। সেই সঙ্গে টার্মিনাল থেকে যাত্রীদের ওঠানামাসহ সব ধরনের কার্যক্রম চালু করতে পৌরসভার পক্ষ থেকে সর্বাত্মক সহযোগিতার আশ্বাস দেন তিনি।


এই বিভাগের আরও খবর....
এক ক্লিকে বিভাগের খবর
Share
Share