বুধবার, ২৮ ফেব্রুয়ারী ২০২৪, ০৯:০৯ পূর্বাহ্ন
শিরোনামঃ
শিরোনামঃ
মানবাধিকার শীর্ষক আলোচনা সভা- ২০২৪ বিশ্বে দ্রব্যমূল্য কমলেও দুর্নীতির কারণে বাংলাদেশে বৃদ্ধির রেকর্ড কলাপাড়ায় হতদরিদ্রদের মাঝে ঢেউটিন ও চেক বিতরণ।। নোয়াখালী বেদে পল্লী হইতে দুই পেশাদার মাদক ব্যবসায়ীকে আটক করেছে জেলা মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদ্প্তর কলাপাড়ায় জাতীয় বিজ্ঞান মেলা, ৮ম  বিজ্ঞান অলিম্পিয়াড পুরস্কার বিতরণী ও সমাপনী অনুষ্ঠান সকল সরকার সীমান্ত হত্যাকে প্রশ্রয় দিয়েছে : মোমিন মেহেদী সামাজিক ও আইনি বিষয়ক মানবাধিকার সংস্থার প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন-২০২৪ কুয়াকাটা হবে বিশ্বমানের পর্যটন কেন্দ্র- প্রতিমন্ত্রী মহিব রাজশাহীতে হামলা ও জমি দখলমুক্ত করার প্রতিবাদে দাবিতে সংবাদ সম্মেলন সামাজিক ও আইনি বিষয়ক মানবাধিকার সংস্থার কম্বল পেয়ে খুশি ৫০ টি পরিবার
নোটিশঃ
দেশব্যাপি জেলা ও উপজেলা প্রতিনিধি আবশ্যক। নুন্যতম শিক্ষাগত যোগ্যতা এইচ এস সি/ সমমান পাস। যোগাযোগঃ 01715247336

কুয়াকাটায় দেবালয় সম্পত্তি রক্ষায় প্রশাসনের উদ্যোগে রাখাইনদের মাঝে স্বস্তি-নিউজ অলটাইম

মো.ফরিদ উদ্দিন বিপু,কলাপাড়া (পটুয়াখালী) প্রতিনিধি, / ৪৯০
নিউজ আপঃ সোমবার, ১৯ জুলাই, ২০২১, ৯:০১ পূর্বাহ্ন

পটুয়াখালীর কুয়াকাটায় দেবালয় সম্পত্তি রক্ষায় উদ্যোগ নিয়েছে প্রশাসন। গতকাল রবিবার সকালে জেলা প্রশাসকের নির্দেশে উপজেলা প্রশাসনের দরবার হলে স্থানীয় রাখাইনদের নিয়ে একটি সভা অনুষ্ঠিত হয়। এ সময় উপস্থিত ছিলেন কলাপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা আবু হাসনাত মোহাম্মদ শহিদুল হক, উপজেলা সহকারী কমিশনার (ভ‚মি) জগবন্ধু মন্ডল, বাংলাদেশ কৃষক লীগ কেন্দ্রীয় কমিটির ধর্ম  বিষয়ক সহ সম্পাদক ও বাংলাদেশ বৌদ্ধ কৃষ্টি প্রচার সংঘ পটুয়াখালী ও বরগুনার সভাপতি নিউ নিউ ক্ষেইন, কুয়াকাটার এ মং তালুকদার,  মিশ্রি পাড়ার বাবু মংলাচি,  গোড়া আমখোলা পাড়ার ইঞ্জিনিয়ার ম্যাথু,  বাবু মংচোওয়েন  নয়া পাড়ার বাবু বাদল বিশ্বাসসহ স্থানীয় রাখাইনদের পাড়া প্রধানরা ও দেবালয়  সম্পত্তি দখল করে স্থাপনা তৈরী করছেন তাদের প্রতিনিধি।

সভায় দেবালয় সম্পত্তির সিমানা চ‚ড়ান্তভাবে নির্ধারন না হওয়া পর্যন্ত সকল অবকাঠামো নির্মান কাজ বন্ধ ঘোষনা করা হয়।
এসময় স্থানীয় রাখাইনরা জানান, কুয়াকাটায় ৯৯ শতাংশ জমির উপর প্রায় ১শ‘ বছরের পুরাতন ২০ ফুট লম্বা শায়িত বৌদ্ধ মূর্তি আছে। দেবালয়ের এ সম্পত্তি আত্মসাতের উদ্দেশ্যে কিছু অসাধু ভ‚মি দস্যু অবৈধভাবে স্থাপনা তৈরী করে দখলের পায়তারা চালিয়ে যাচ্ছে। যারা এ সম্পত্তি দখলের চেষ্টা চালাচ্ছে তাদেরকে সোমবার (১৯জুলাই) এর মধ্যে সকল কাগজপত্র উপজেলা সহকারী কমিশনার (ভ‚মি) বরাবরে জমা দেয়ার নির্দেশ প্রদান করা হয়। প্রশাসনের এমন পদক্ষেপে ওই এলাকার রাখাইন সম্প্রদায়ের মধ্যে স্বস্তি ফিরে এসেছে।

নিউ নিউ খেইন ডিসি বলেন জেলা প্রশাসক মহাদয়ের কাছে দেবালয়  সম্পত্তি দখলের বিষয়টি অবগত করার পর তিনি আমাকে আসস্ত করে বলেন, কুয়াকাটা একটি  গুরুত্বপূর্ণ পর্যটন কেন্দ্র। দেবালয়  সম্পত্তি উদ্ধার ও সরকারের অর্থায়নে দৃষ্টি নন্দন একটি মন্দির স্থাপনের চেষ্টা করবেন এই প্রতিশ্রæতি দিয়েছেন।

কলাপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা আবু হাসনাত মোহাম্মদ শহিদুল হক জানান, দেবালয়ের জমি চিহ্নিত হওয়ার আগ পর্যন্ত সকল কাজ বন্ধ রাখার নির্দেশ দেয়া হয়েছে। উভয় পক্ষের কাগজ পর্যবেক্ষন করে পরবর্তীতে সিদ্ধান্ত গ্রহন করা হইবে।


এই বিভাগের আরও খবর....
এক ক্লিকে বিভাগের খবর