মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪, ০৬:১৯ অপরাহ্ন
শিরোনামঃ
শিরোনামঃ
বাঘায় সাংবাদিক পরিবারের উপর হামলা,থানায় মামলা ছাত্র আন্দোলনে হত্যা মামলার আসামী কাউন্সিলর সাহেব আলীর শাস্তি চায় এলাকাবাসি মানবিক বাংলাদেশ চায় জামায়াত: ডা. শফিকুর রহমান সাভারে বৈষম্য বিরোধী আন্দোলনের শহীদদের স্মরণে দোয়া ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত রাজশাহীতে পাসের হার ৮১.২৪, জিপিএ-৫ বেড়ে দ্বিগুণ বিএনপি নেতা হারিছ চৌধুরীর পরিচয় নিশ্চিত করতে লাশ উত্তোলন নবাবগঞ্জে বজ্রপাতে নিহত দুই বিয়াই বৈষম্য বিরোধী আন্দোলনে অংশ নেওয়ায় ছাত্রদল নেতা তাজ খান নাঈমের বাড়িতে হামলা ও লুটপাট বিরামপুরে শহিদ পরিবারের সাথে জামায়াতে ইসলামীর মতবিনিময় সভা অনুষ্ঠিত সনাতন ধর্মালম্বীদের সাথে বিএনপির মতবিনিময় সভা অনুষ্ঠিত নবাবগঞ্জে
নোটিশঃ
দেশব্যাপি জেলা ও উপজেলা প্রতিনিধি আবশ্যক। নুন্যতম শিক্ষাগত যোগ্যতা এইচ এস সি/ সমমান পাস। যোগাযোগঃ 01715247336

বাংলাদেশে বহু সন্ত্রাসী ও মাদক ব্যবসায়ী সাংবাদিক বলে পরিচয় দিচ্ছে।

প্রতিবেদকের নাম / ৩৭১
নিউজ আপঃ সোমবার, ১১ মে, ২০২০, ৯:১২ অপরাহ্ন

বিশেষ প্রতিনিধি
নিশ্চিন্তে চলাচল ও গ্রেফতার এড়াতে অনেক দাগী সন্ত্রাসী, মাদক ব্যবসায়ী সাংবাদিক হিসেবে নিজেদের পরিচয় দিচ্ছে। সাংবাদিকতা একটি মহৎ পেশা। এ পেশায় নিয়োজিত ব্যক্তিরা সমাজে কিছুটা হলেও সম্মান পেয়ে থাকেন। তাই অনেক চিহ্নিত সন্ত্রাসী চাঁদাবাজ নামসর্বস্ব পত্রিকার ও অনলাইন পোর্টালের পরিচয়পত্র সংগ্রহ করার জন্য উঠে পড়ে লেগেছে। আবার কেউ কেউ কার্ড সংগ্রহ করে নিজেদের বিভিন্ন স্থানে সাংবাদিক হিসেবে জাহির করে বেড়াচ্ছে। এতে প্রকৃত সাংবাদিকরা পড়েছে বিপাকে।

এ সমস্ত সাংবাদিক নামধারী বখাটে যুবকদের উপদ্রবে সাভার, আশুলিয়া, ধামরাই ও মানিকগঞ্জে সাংবাদিকতা করা অত্যন্ত কঠিন হয়ে পড়েছে। কোন স্থানে কোন ঘটনা ঘটলেই ঐসব ভুয়া সাংবাদিক উপস্থিত হলে ব্ল্যাকমেইলিং করে বিভ্রান্তি সৃষ্টি করে। এতে প্রকৃত সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নে সম্মুখীন হচ্ছে হচ্ছে। এছাড়াও মানিকগঞ্জ, ধামরাই ও সাভার অঞ্চলের কোন দুর্নীতির সংবাদ যে-কোন জাতীয় দৈনিকে প্রকাশিত হলেই ভুয়া সাংবাদিকরা উপস্থিত হয়ে প্রতিবাদ ছাপানোর কথা বলে অবৈধ ভাবে অর্থ আদায় করছে বলে অভিযোগ পাওয়া যাচ্ছে। এ অঞ্চলের কার্ডধারী অনেকেই নিজের নাম ঠিকানা লিখতে পারবে কি না সন্দেহ রয়েছে। অথচ ঐসব টাউট-বাটপারদের ঘাড়ে থাকে দামী ভিডিও ক্যামারা, গলায় ঝোলে গণমাধ্যমের কার্ড। সারাদিন তারা চষে বেড়াচ্ছে বিভিন্ন এলাকা। বিভিন্ন শিল্প প্রতিষ্ঠান থেকে শুরু করে সরকারী কর্মকর্তাসহ ক্ষুদ্র ব্যবসায়ীদের তারা নানা পন্থায় করে থাকে ব্ল্যাাকমেইলিং। এমন কিছু পত্রিকা রয়েছে যারা প্রতিটি উপজেলায় একাধিক প্রতিনিধি নিয়োগ করেছে। এসব প্রতিনিধির অনেকেই নূন্যতম পড়াশোনাও করেনি। এমনকি তাদের কারোরই নেই কোন অভিজ্ঞতা বা সাংবাদিকতার উপর প্রশিক্ষন। কাঁধে ক্যামেরা ঝুলিয়ে কেউ মটর সাইকেল বা হেঁটে অফিস-আদালত, ব্যাংক, হাসপাতাল, থানাসহ বিভিন্ন প্রতিষ্ঠানে ঘুরে বেড়ায়।

এলাকার সচেতন নাগরিকদের অভিযোগ, কতিপয় রাজনৈতিক দলের নেতা ও পুলিশের অসাধু দুর্নীতিবাজ কর্মচারী কর্তকর্তাদের প্রত্যক্ষ ও পরোক্ষ প্রশ্রয়ে মাফিয়া চক্রের মতো হলুদ সাংবাদিকতার নেটওয়ার্ক এ অঞ্চলে গড়ে উঠেছে। সাংবাদিকতার লেবাসে অনেকে অনৈতিক কার্যকলাপসহ থানার দালালী, মাদক ব্যবসা ও সন্ত্রাসী কর্মকান্ডে লিপ্ত রয়েছে। এ চক্রের অনেকেই সন্ধ্যার পর মোটর সাইকেল কিংবা গাড়ী যোগে সড়ক মহাসড়কে ঘুরে বেড়ায় এবং সুযোগ বুঝে ছিনতাই ও ডাকাতি করে।

নাম প্রকাশ করতে অনিচ্ছুক এক অধ্যাপক বলেন, যখন কোন অনুষ্ঠানে চিহ্নিত সন্ত্রাসী, মাদক ব্যবসায়ীকে সাংবাদিক পরিচয় দিতে দেখি তখন এ মহান পেশাকে আর সম্মান করতে পারিনা। জরুরী ভিত্তিতে এই অপতৎপরতা ও নামধারী সাংবাদিকদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহন করে সুষ্ঠু পরিবেশ ফিরিয়ে আনতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিকট জোর দাবী জানিয়েছে বিভিন্ন মহল।

By দৈনিক মানুষের কণ্ঠ -January 16, 202001563


এই বিভাগের আরও খবর....
এক ক্লিকে বিভাগের খবর
Share
Share